Health Research: হালকা ও সুরেলা শব্দের মধ্যেই ঘুমের অভ্যাস করুন, এতে ঘুম ভাল হয় বলে দাবি গবেষকদের

জার্নাল অফ স্লিপ রিসার্চ-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা রিপোর্ট। সেখানে বলা হয়েছে, ঘুমের সময় আরামদায়ক শব্দ শোনার ফলে হৃদযন্ত্রের ক্রিয়াকলাপ উল্লেখযোগ্যভাবে কমে যায়

 

Saborni Mitra | Published : Feb 24, 2024 3:44 PM IST

ঘুমের সময় মানুষের মন আর শরীর বিচ্ছিন্ন হয়ে যায় না একই থাকে- এই নিয়ে গবেষণার সময় সামনে এল একটি নতুন তথ্য। সেখানে বলা হয়েছে হালকা শব্দ যে কোনও মানুষের ঘুমকে আরও গাড় করে দিতে পারে। পাশাপাশি হার্টের অবস্থা ভাল রাখতে সাহায্য করে। সুইজারল্যান্ডের ফ্রাইবার্গ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় একটি গবেষণা করা হয়েছে। সেখানে সামনে এসেছে এই তথ্য। বলা হয়েছে, গবেষকরা দেখেছেন ঘুমের সময় শ্রবণ উদ্দীপনার প্রতিক্রিয়ায় হৃদস্পন্দন পরিবর্তিত হয়। বিশেষ করে হালকা ও সুর জাতীয় শব্দ।

জার্নাল অফ স্লিপ রিসার্চ-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা রিপোর্ট। সেখানে বলা হয়েছে, ঘুমের সময় আরামদায়ক শব্দ শোনার ফলে হৃদযন্ত্রের ক্রিয়াকলাপ উল্লেখযোগ্যভাবে কমে যায়, যা গভীর ঘুমের ইঙ্গিত দেয়। এটি পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে দেখায় যে এই ধরনের শব্দ গভীর ঘুমের সময়কাল এবং সামগ্রিক ঘুমের গুণমান বাড়ায়। এই ফলাফলগুলি পরামর্শ দেয় যে সংবেদনশীল ইনপুট, এমনকি ঘুমের সময়ও, শারীরিক ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে এবং শিথিলতা বাড়াতে পারে।

ম্যাথিউ কোরোমার নেতৃত্বে এবং জিআইজিএ সাইক্লোট্রন রিসার্চ সেন্টারের ক্রিস্টিনা স্মিড্ট এবং অ্যাথেনা ডেমার্টজি দ্বারা সমর্থিত দল, মস্তিষ্ক এবং কার্ডিয়াক কার্যকলাপ উভয়ই বিশ্লেষণ করতে তাদের রিপোর্ট লিখেছেন। তারা দাবি করেছেন আরামদায়ক শব্দগুলি কেবল গভীর ঘুমই বাড়ায় না বরং ঘুমের সময় মস্তিষ্ক এবং শরীরের আন্তঃসংযোগকে আন্ডারস্কোর করে হৃদযন্ত্রের ক্রিয়াকলাপে একটি অনুরূপ মন্থরতা সৃষ্টি করে। তারা আরও দাবি করেছে, ঘুম নিয়ে অধিকাংশ গবেষণায় মস্তিষ্কের ওপর নজর রাখা হয়। কিন্তু তারাই প্রশ্ন কান বা শ্রবণ ইন্দ্রিয়ের ওপর নজর দিয়েছেন।

 

গবেষকদের কথায় 'আমরা ওপেন সায়েন্সের নীতিগুলি অনুসরণ করে আমাদের পদ্ধতিগুলি অবাধে শেয়ার করেছি এই আশায় যে এই আবিষ্কারটি করতে সাহায্যকারী সরঞ্জামগুলি অন্যান্য গবেষকদের অন্যান্য ঘুমের ফাংশনে হৃদয়ের ভূমিকা অধ্যয়ন করতে অনুপ্রাণিত করবে।' 

Share this article
click me!