খাবারের পরিবর্তে সাপ্লিমেন্ট দিয়ে মাল্টিভিটামিনের ঘাটতি পূরণ করছেন, তবে জেনে নিন এর সমস্যাগুলো

কেউ কেউ বর্ণনা করে যে কিভাবে তারা একটি একক ডোজ পরে অবিলম্বে অ্যাক্টিভ বোধ করে। কিন্তু ডাক্তারের মতে, মাল্টিভিটামিন একটি ওষুধ, এগুলি খেলে অনেকেই ভাল বোধ করে, কিন্তু খাদ্যের মত উপকারিতা নেই।

 

 

Web Desk - ANB | Published : Dec 19, 2022 10:23 AM IST / Updated: Dec 19 2022, 03:56 PM IST

করোনা মহামারী আসার পর থেকেই মানুষ মাল্টিভিটামিনকে তাদের সমস্ত ব্যথার ওষুধ হিসেবে বিবেচনা করে। মানুষ চিন্তা না করেই মাল্টিভিটামিন সেবন করছে। চিকিৎসকের মতে, মানুষ এটাকে তাদের নিত্যদিনের অসুখের প্রতিষেধক হিসেবে মনে করেছে। দুর্বলতা থেকে ক্লান্তি থেকে সাধারণ উদাসীনতা পর্যন্ত, বেশিরভাগ লোক ফার্মেসিতে যান এবং মাল্টিভিটামিনের দুটি কন্টেনার নিয়ে যান। অনেকে বলেন যে এই সাপ্লিমেন্টগুলি নেওয়ার পরে তারা অনেক ভাল বোধ করে। কেউ কেউ বর্ণনা করে যে কিভাবে তারা একটি একক ডোজ পরে অবিলম্বে অ্যাক্টিভ বোধ করে। কিন্তু ডাক্তারের মতে, মাল্টিভিটামিন একটি ওষুধ, এগুলি খেলে অনেকেই ভাল বোধ করে, কিন্তু খাদ্যের মত উপকারিতা নেই।

 

Latest Videos

ভিটামিন এবং খনিজগুলির উপর নির্ভর করে একটি বড় ভুল-

চিকিৎসকরা বলছেন, জীবনে সুস্থ থাকতে এবং পুষ্টির ঘাটতি মেটাতে আপনি যদি ভিটামিন ও মিনারেলের ওপর পুরোপুরি নির্ভরশীল হন, তাহলে সেটা হবে আপনার বড় ভুল। আমি আপনাকে বলি যে আপনি যত দামী ভাল মানের ওষুধ খান না কেন, এটি আপনাকে সুস্থ করবে না। কারণ ওষুধ তখনই আপনাকে দেওয়া হয় যখন হয় আপনি অসুস্থ বা আপনার খাবার পুষ্টির ঘাটতি পূরণ করছে না। কিছু লোক আছে যারা ডাক্তারের পরামর্শ ছাড়াই মাল্টিভিটামিন সেবন করে। এই ধরনের লোকদের জন্য এটি জানা গুরুত্বপূর্ণ

যতক্ষণ আপনার কোনও রোগ না হয়, ততক্ষণ এই ধরনের কোনও ওষুধ খাবেন না। এর ফলে জটিলতা দেখা দিতে পারে।

আপনি যদি কোনও বড় স্বাস্থ্য সমস্যায় ভুগছেন না, তবে আপনি অবশ্যই খাদ্য পরিবর্তনের মাধ্যমে আপনার সমস্ত ভিটামিন পেতে পারেন।

আপনার যা দরকার তা হল ফল, সবজি, ফাইবার, গোটা শস্য, কম চর্বিযুক্ত দুধ, চর্বিহীন মাংস এবং মাছ সমৃদ্ধ সুষম খাদ্য।

আপনি যদি আপনার ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করেন তবে আপনার ভিটামিনের ঘাটতি হবে না, তাই কেবল স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাট, সোডিয়াম এবং চিনি হ্রাস করুন। পর্যাপ্ত ঘুম এবং ব্যায়াম অনুসরণ করুন, এটি আপনার সমস্ত জটিলতা দূর করতে পারে।

গবেষণা কি বলছে-

একটি গবেষণা অনুসারে, মাল্টিভিটামিন খাওয়া মানুষদের মধ্যে উল্লেখযোগ্য কোনও পরিবর্তন দেখা যায়নি। ৪৫০,০০০ মানুষকে জড়িত গবেষণার একটি বিশ্লেষণে দেখা গেছে যে মাল্টিভিটামিন

হৃদরোগ বা ক্যান্সারের ঝুঁকি কমায় না। ১২ বছর ধরে ৫৯৪৭ জন পুরুষের মানসিক কার্যকারিতা এবং মাল্টিভিটামিনের ব্যবহার ট্র্যাক করা একটি গবেষণায় দেখা গেছে যে মাল্টিভিটামিনগুলি স্মৃতিশক্তি হ্রাস বা ধীর চিন্তার মতো মানসিক পতনের ঝুঁকি কমায় না। সার সংক্ষেপে, গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে "মাল্টিভিটামিন হৃদরোগ, ক্যান্সার, স্মৃতিশক্তি হ্রাস বা তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি কমায় না... পূর্ববর্তী গবেষণায়, ভিটামিন ই এবং বিটা-ক্যারোটিন সম্পূরকগুলি ক্ষতিকারক বলে মনে হয়।"

যার একটি মাল্টিভিটামিন প্রয়োজন-

যারা খাবার থেকে গুরুত্বপূর্ণ পুষ্টি পায় না, এমনকি যখন তারা খাবার চিবিয়ে খেতে অক্ষম হয়। অর্থাৎ, বয়স্ক ব্যক্তিদের ডিমেনশিয়া প্রতিরোধ করার জন্য ভিটামিন B12 দিয়ে শক্তিশালী করার সুপারিশ করা হয় । এছাড়াও এটি গর্ভবতী মহিলাদের জন্য সুপারিশ করা হয়। এটি গ্রহণ করা প্রয়োজন। ফলিক অ্যাসিড সাপ্লিমেন্ট গর্ভবতী মহিলাদের জন্য অপরিহার্য। বাচ্চাদের ত্রুটি রোধ করার জন্য তাদের গর্ভধারণের আগে, তাদের তাড়াতাড়ি নেওয়া উচিত।

 

Share this article
click me!

Latest Videos

'সব কিছু ফাঁস হবে কে অর্জুনকে মারার প্ল্যান করেছিল' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar
সিনিয়র ডাক্তারদের ইস্তফা থেকে কুলতলীর ঘটনা, দেখুন আজকের সেরা খবর | ASIANET NEWS BANGLA LIVE
'বিরূপ প্রতিক্রিয়া দিলেই আরও বড় পদক্ষেপ নেওয়া হবে' স্পষ্ট কথা চিকিৎসক কিঞ্জলের | Kolkata Doctor News
Bangla News | বিশাল বড় বার্তা শুভেন্দুর! বড় পদক্ষেপ ডাক্তারদের! সরাসরি | Suvendu Adhikari |