Knee pain: ঘরেই বানান চমৎকার আয়ুর্বেদিক ওষুধ! ম্যাজিকের মতো কমে যাবে হাঁটু ব্যথা, একবারে শিশুর মতো দৌড়াতে পারবেন

ঘরেই বানান চমৎকার আয়ুর্বেদিক ওষুধ! ম্যাজিকের মতো কমে যাবে হাঁটু ব্যথা, একবারে শিশুর মতো দৌড়াতে পারবেন

Anulekha Kar | Published : Jun 19, 2024 11:59 AM IST

সাধারণত, বার্ধক্যজনিত কারণে জয়েন্ট বা হাঁটুতে ব্যথার সমস্যা দেখা দেয়। এ ছাড়া শরীরে ভিটামিন ডি, ক্যালসিয়াম ও আয়রনের অভাবের কারণেও হাঁটুতে ব্যথা হতে পারে। একই সময়ে, যে কোনও ধরণের আঘাত, কোনও কিছুর সাথে সংঘর্ষ হওয়া বা খুব বেশি সময় ধরে উল্টো হয়ে বসে থাকার কারণে হাঁটু ব্যথা দেখা দেয়।

হাঁটুর ব্যথায় অত্যন্ত কাবু হয়ে গেলে ওষুধের পাশাপাশি কিছু ঘরোয়া ব্যবস্থাও আপন করে নিতে পারেন। এমন কিছু ঘরোয়া ওষুধ রয়েছে যা নিমেষে হাঁটুর ব্যথা থেকে মুক্তি দিতে পারে। আসুন জেনে নেওয়া যাক বেশ কিছু ঘরোয়া টোটকার নাম। যেমন-

Latest Videos

আদা চা- আদা চায়ে প্রচুর অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট রয়েছে যা হাঁটুর ব্যথা উপশমে সহায়ক। কিন্তু এর জন্য কীভাবে খাবেন আদা? প্রথমে আদা ছোট ছোট টুকরো করে কেটে জলে ফুটিয়ে নিতে হবে। এরপর ১০ মিনিট পর এই জল ছেঁকে নিয়ে এতে সামান্য মধু ও লেবুর রস মেশাতে হবে। এরপর দিনে ২ থেকে ৩ বার এই চা পান করলে হাঁটুর ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

এ ছাড়া লেবুর রসও হাঁটুর ব্যথা উপশম করতে কার্যকর। তিলের তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে হাঁটুতে মাখা যেতে পারে। কীভাবে ব্যবহার করবেন এই উপাদান?

দুটি লেবু একটি সুতির কাপড়ে বেঁধে তিলের তেলের মধ্যে ডুবিয়ে যে জায়গায় যন্ত্রণা হচ্ছে সেখানে মেখে রাখুন। এতেই নিমেষে ব্যথা-বেদনা কমবে।

আধ চামচ গ্রেট করা আদার সঙ্গে হলুদ মিশিয় জলের সঙ্গে ফোটাতে হবে এবার এই জলে সামান্য মধু যোগ করে ২ বার পান করুন এতেই হুড়মুড়িয়ে হাঁটুর ব্যথা কমবে।

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News