শিশুদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিস আটকাবেন কীভাবে, অভিভাবক হিসেবে কি করবেন, রইল টিপস

টাইপ ২ ডায়াবেটিস শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়, যার কারণে শিশু রোগের সাথে লড়াই করতে অক্ষম বোধ করে। টাইপ ২ ডায়াবেটিসের পিছনে কিছু ভুল থাকতে পারে যা বাবা মায়ের দূর করা উচিত।

Web Desk - ANB | Published : Jan 22, 2023 5:19 PM IST

টাইপ ২ ডায়াবেটিস এমন একটি অবস্থা যেখানে শরীরে ইনসুলিন তৈরি হয় কিন্তু হয় কম হয় বা শরীরের কোষগুলি সঠিকভাবে ইনসুলিন তৈরি করতে দেয় না। এই রোগ শিশুদেরও হতে পারে। টাইপ ২ ডায়াবেটিসের লক্ষণ শিশুদের মধ্যে ধীরে ধীরে বিকাশ লাভ করে। টাইপ ২ ডায়াবেটিস শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়, যার কারণে শিশু রোগের সাথে লড়াই করতে অক্ষম বোধ করে। টাইপ ২ ডায়াবেটিসের পিছনে কিছু ভুল থাকতে পারে যা বাবা মায়ের দূর করা উচিত। এগুলি শিশুর খারাপ জীবনযাত্রার সাথে সম্পর্কিত ভুল হতে পারে, যার সম্পর্কে আমরা আরও কথা বলব।

১. শিশুরা ব্যায়াম করছে না

ব্যায়ামের অভাবে শিশুরা টাইপ-২ ডায়াবেটিসের শিকার হয়। শৈশবে পড়াশোনাকে গুরুত্ব দেওয়ার কারণে শিশুরা খেলাধুলা ও লাফালাফি বন্ধ করে স্থূলতার শিকার হয়। শরীরে চর্বি বৃদ্ধির কারণে ডায়াবেটিসের ঝুঁকিও বেড়ে যায়, তাই শিশুদের সক্রিয় থাকা জরুরি। যদি শিশু ইতিমধ্যেই স্থূলতার শিকার হয়, তাহলে দৌড়, সাইকেল চালানো, বাস্কেটবল খেলার মতো সহায়তার প্রতি তার আগ্রহ বাড়ান।

২. খেলাধুলার জন্য সময় বের না করা

টাইপ ২ ডায়াবেটিস এড়াতে, শিশুর সক্রিয় থাকা প্রয়োজন। এখনকার শিশুরা শুধুমাত্র ভিডিও গেম খেলতে পছন্দ করে। কারণ সময়ের অভাব। বাচ্চাদের পর্দা থেকে দূরে রাখুন এবং প্রতিদিন এক ঘন্টা বাইরে খেলতে উত্সাহিত করুন। বাইরে খেলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, মেটাবলিজম রেট ভালো হবে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমবে।

৩. ভিটামিন ডি সেবন না করা

টাইপ ২ ডায়াবেটিস এড়াতে শিশুর শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি থাকা উচিত। অনেক গবেষণায় বলা হয়েছে, যাদের শরীরে ভিটামিন ডি ভালো পরিমাণে থাকে, তাদের ডায়াবেটিসের ঝুঁকি কম থাকে। শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে শিশুকে কিছুক্ষণ রোদে বসার পরামর্শ দিন এবং প্রয়োজনে চিকিৎসকের পরামর্শে ভিটামিন ডি সাপ্লিমেন্টও দিতে পারেন।

৪. বেশি জাঙ্ক ফুড খাওয়া

শিশুদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে, তাদের জাঙ্ক ফুড থেকে বাঁচান। শিশুরা বেশি জাঙ্ক ফুড খায়, যার কারণে তারা স্থূলতার ঝুঁকিতে পড়ে। শিশুর খাদ্যতালিকায় আরও বেশি করে তাজা ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন। ডায়াবেটিসের ঝুঁকি রোধ করতে, শিশুর প্লেটের ৬০ শতাংশে তাজা মৌসুমী ফল এবং শাকসবজি এবং বাকি অংশে সঠিক পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর চর্বি থাকতে হবে।

৫. অতিরিক্ত খাওয়া

খাবার পরিমাণ নিয়ন্ত্রণ করে শিশুকে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি থেকে বাঁচানো যায়। খাবার অংশের পরিমাণ নিয়ন্ত্রণ করতে শিশুর খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। তাকে এক প্লেট ভর্তি খাবার খাওয়ানোর পরিবর্তে তাকে অল্প পরিমাণে খাবার দিন। মনে রাখবেন সামর্থ্যের বেশি খাওয়ার কারণে শিশু ডায়াবেটিসের শিকার হতে পারে। তার প্লেটে ফাইবার, প্রোটিন, গোটা শস্য ইত্যাদি রাখুন।

Share this article
click me!