এগুলোই বিশ্বের সবচেয়ে দামি ১০ ফল, একটির দামে তো রীতিমতো ফ্ল্যাটও কিনতে পারেন!

বিশ্বের ১০ সবচেয়ে দামি ফল: বিলাসবহুল খাবার বলতেই আমাদের মাথায় আসে হাই-এন্ড রেস্তোরাঁয় পরিবেশিত সুস্বাদু খাবার। কিন্তু, শুধু তাই নয়, সোনা, রুপোর সঙ্গে পাল্লা দিয়ে দাম হাঁকানো ফলও কম নেই। বিশ্বের সবচেয়ে দামি ১০ ফল সম্পর্কে সবিস্তারে জেনে নিন। 
 

Rajat Karmakar | Published : Sep 18, 2024 4:31 AM IST / Updated: Sep 18 2024, 10:02 AM IST

17

বিশ্বের সবচেয়ে দামি ফলের তালিকায় শীর্ষে রয়েছে জাপানের ইউবারি কিং মেলন। 

১. ইউবারি কিং মেলন

জাপানে পাওয়া অসাধারণ সব ফলের মধ্যে ইউবারি কিং মেলন অন্যতম। দেখতে তরমুজের মতো এই ফলগুলি বিশ্বের সবচেয়ে দামি। জাপানের হোক্কাইডো দ্বীপে পাওয়া এই ফলগুলি ধনীরা তাদের সম্পদ প্রদর্শনের জন্যও ব্যবহার করেন। ২০০৮ সালে এক জোড়া ইউবারি কিং মেলন  বিক্রি হয়েছিল $30,000 (২৪ লক্ষ টাকারও বেশি) দামে।

27

২. রুবি রোমান আঙ্গুর

বিশ্বের দ্বিতীয় সবচেয়ে দামি ফল হিসেবে পরিচিতি পেয়েছে রুবি রোমান আঙ্গুর। ইউবারি কিং মেলনের মতো, এই অসাধারণ আঙ্গুরও জাপানেই পাওয়া যায়। এই ফলগুলির ওজন, চিনির পরিমাণ সহ কঠোর মানদণ্ডের ভিত্তিতে খুব সাবধানতার সাথে এগুলিকে নির্বাচন করা হয়। ২০১৫ সালে, এই আঙ্গুরের একটি থোকা $8,400 (৬ লক্ষ টাকারও বেশি) দামে বিক্রি হয়েছিল।

৩. ডেনসুকে তরমুজ

তৃতীয় সবচেয়ে দামি ফলটিও দ্বীপরাষ্ট্র জাপানের হওয়া বিশেষভাবে উল্লেখযোগ্য। হোক্কাইডো দ্বীপে পাওয়া ডেনসুকে তরমুজ শীর্ষ ১০ দামি ফলের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। এই বিশাল তরমুজগুলির ওজন ১১ কেজি পর্যন্ত হতে পারে। ২০০৮ সালে এই জাতের একটি তরমুজ  $6,100 (৫ লক্ষ টাকারও বেশি) দামে বিক্রি হয়েছিল।

37

৪. তাইয়ো নো তামাগো আম

তাইয়ো নো তামাগো আম বিশ্বের সবচেয়ে দামি ফলের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। তাইয়ো নো তামাগো, বা "সূর্যের ডিম" আম হল একটি বিশেষ ধরণের আম। এদের আকর্ষণীয় লাল রঙ, মিষ্টি স্বাদ, এবং আকার এদেরকে আলাদা করে তোলে। বিশেষ চাষ পদ্ধতি এবং মান নিয়ন্ত্রণের কারণে এদের দাম বেশি হয়। একটি আম $3,744 (প্রায় ৩ লক্ষ টাকা) দামে বিক্রি হয়েছে।

৫. হেলিগান আনারস

এটি বিশ্বের সবচেয়ে দামি আনারস এবং বিশ্বের সবচেয়ে দামি ফলের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। ইংল্যান্ডে পাওয়া এই জাতের আনারসের দাম এক লক্ষ টাকারও বেশি। সেখানে এদের চাষ পদ্ধতিও খুব বিশেষ। 

47

৬. চতুষ্কোণ তরমুজ

চতুষ্কোণ তরমুজ হল ঘনক আকৃতির তরমুজ। সাধারণত জাপানে এগুলিকে সাজসজ্জার উপহার হিসেবে বিক্রি করা হয়। এগুলিকে পুরোপুরি পাকার আগেই কাটা হয়। এদের দাম ৬০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

৭. সেম্বিকিয়া কুইন স্ট্রবেরি

সেম্বিকিয়া কুইন স্ট্রবেরিও জাপানে পাওয়া যায়। শীর্ষ-১০ দামি ফলের তালিকায় এটি সপ্তম স্থানে রয়েছে। সেম্বিকিয়া কুইন স্ট্রবেরি উৎপাদনের জন্য শ্রমসাধ্য চাষ পদ্ধতির কারণে এর দাম বেশি। এর মধ্যে রয়েছে স্পষ্ট ছাঁটাই, হাতে পরাগায়ন, এবং ফলের মান বৃদ্ধির জন্য স্পষ্ট পুষ্টি পরিচালনা। এর সীমিত উপলভ্যতাও এর চাহিদা বৃদ্ধি করেছে। একটি স্ট্রবেরি ৭ হাজার টাকারও বেশি দামে বিক্রি হয়। 

57

৮. ডেকোপন সিট্রাস

জাপানে পাওয়া যায় এমন একটি বিরল সিট্রাস জাতীয় ফল। ডেকোপন সিট্রাস তার অসাধারণ মিষ্টি, রসালো এবং বীজবিহীন গুণের কারণে বাজারে অনেক দামে বিক্রি হয়। এর সীমিত চাষ এবং মৌসুমি উপলভ্যতার কারণে অন্যান্য সিট্রাস জাতীয় ফলের তুলনায় এটি খুবই বিরল। এটি সাধারণত বছরে একটি নির্দিষ্ট সময়ে খুব কম পরিমাণে পাকে। এর দাম ৬ হাজার টাকারও বেশি। 

67

৯. সেকাই ইচি আপেল

বিশ্বের সবচেয়ে দামি ফলের তালিকায় জাপানি আপেল / সেকাই ইচি আপেল নবম স্থানে রয়েছে। এদের আকার বড় হয় এবং প্রতিটি গাছে খুব কম সংখ্যক ফল ধরে। ফলে বাজারে এর সরবরাহ খুবই সীমিত। এই লাল আপেলগুলি সাধারণত হালকা মিষ্টি স্বাদের হয়। একটি আপেল দুই হাজার টাকা দরে বিক্রি হওয়ার উদাহরণ রয়েছে। 

77

১০. বুদ্ধ আকৃতির নাশপাতি

চীনে পাওয়া বুদ্ধ আকৃতির নাশপাতি বিশ্বের সবচেয়ে দামি ফলের মধ্যে একটি। বুদ্ধের মূর্তির মতো দেখতে হওয়ায় এই নাশপাতিগুলিকে বুদ্ধ আকৃতির নাশপাতি বলা হয়। ফলগুলি এই আকৃতি দিতে বিশেষ ধরণের قالب ব্যবহার করা হয়। এর স্বাদ অনন্য এবং দামও অনেক বেশি। একটি নাশপাতি সাত শ টাকারও বেশি দামে বিক্রি হওয়ার উদাহরণ রয়েছে। এর উপলভ্যতাও খুবই সীমিত। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos