ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন? পমফ্রেটের সঙ্গে এই মাছগুলি পাতে রাখলেই কেল্লাফতে

ম্যাকেরেলের মত মাছে খুব পরিমাণে পিউরিন সামগ্রী থাকে। তাই এই মাছ ইউরিক অ্যাসিড ভাঙতে সাহায্য করে।

 

Saborni Mitra | Published : Sep 30, 2023 10:16 AM IST

 

মাছেভাতে বাঙালি বলে কথা! কিন্তু মাছের গুণেই ইউরিক অ্যাসিড থেকে মুক্তি পাওয়া যাবে। তেমনই বলছেন অনেক চিকিৎসকরা। যে মাছগুলি খেলে ইউরিক অ্যাসিডের সমস্যা কমবে তারমধ্যে উল্লেখযোগ্য হল ম্যাকেরেল প্রজাতির মাছ। এটি অবশ্য খুব কমই বাংলায় পাওয়া যায়। তেলাপিয়া বা পমফ্রেট মাছের গুণেও ইউরিক অ্যাসিড কাবু হতে পারে। তেমনই জানিয়েছেন চিকিৎসকরা।

ম্যাকেরেলের মত মাছে খুব পরিমাণে পিউরিন সামগ্রী থাকে। তাই এই মাছ ইউরিক অ্যাসিড ভাঙতে সাহায্য করে। ইউরিক অ্যাসাডির মাত্রা শরীরে বেড়ে গেলে বাতের সমস্যায় কষ্ট পেতে হয়। আরও নানা ধরনের সমস্যা দেখা দেয়।

কম পিউরিন- ম্যাকেরেলের অন্যান্য ধরনের সামুদ্রিক খাবার ও মাংসের তুলনায় কম পিউরিন থাকে। উচ্চ-পিউরিনযুক্ত খাবারগুলি ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই ম্যাকেরেলের মত কম পিউরিন যুক্ত খাবারগুলির সাহায্য নেওয়া উচিৎ যারা ইউরিক অ্যাসিডে আক্রান্ত।

ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড

ম্যাকেলের প্রজাতির মাছও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের একটি চমৎকার উৎস। এটি প্রদাহ বিরোধী। প্রদাহ প্রায়ই গাউট বা বাতের সঙ্গে যুক্ত। তাই ম্যাকেরেলের মতে ওমেগা -৩ সমৃদ্ধ খাবার খেতে হবে।

প্রোটিন

ম্যাকেরেল প্রজাতির মাছে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এটি রেড মিটের বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারেন। কারণ ইউরিক অ্যাসিডে আক্রান্তদের রেডমিট খেতে সাধারণত নিষেধ করেন চিকিৎসকরা। তাই ম্যাকেরেল প্রজাতির মাছ তাদের কাছে রেডমিটের বিকল্প হতে পারে।

ম্যাকেরেল প্রজাতির মাছ বিশ্বের নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় সাগরে পাওয়া মাছগুলি। উচ্চ মানের, তেল সমৃদ্ধ মাছ, যেমন হেরিং, সার্ডিনস, বা ব্লুফিশ , ম্যাকেরেলের স্বাদ যথাযথভাবে অনুকরণ করতে পারে। এই মাছগুলি খাবারে আরও গভীর স্বাদ নিয়ে আসে, যদিও এখনও বিভিন্ন রান্নার পরিস্থিতিতে বহুমুখীতা প্রদান করে। ম্যাকেরেল ছাড়াও যে মাছগুলি ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে সেহুলি হল

সার্ডিনস মাছ-

সার্ডিনস হল একটি কমপিউরিন যুক্ত মাছ। এটি ইউরিক অ্যাসিড আক্রান্তের জন্য খুব উপকারি। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে।

পমফ্রেট

পমফ্রেট একটি জনপ্রিয় ভারতীয় মাছ যা সাধারণত উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রাযুক্ত ব্যক্তিদের জন্য নিরাপদ বলে মনে করা হয়। এটি প্রোটিনের একটি চর্বিহীন উত্স এবং পিউরিনে তুলনামূলকভাবে কম।

ক্যাটফিস

এই মাছ ভারতে পাওয়া যায় না। কিন্তু এটি মিষ্টি জলের মাছ। এতে পিউরিনের পরিমাণ খুব কম। ইউরিক অ্যাসিড আক্রান্তরা এটি খেতে পারেন।

তেলাপিয়া

ভারতের পরিচিত মাছ। অনেকেই নিয়মিত এই মাছ খান। এটিতে ইউরিনের পরিমাণ কম। বিভিন্নভাবে এটি রান্না করাযায়।

রোহু

ভারতের মিঠা জলের মাছ। ইউরিক অ্যাসিড আক্রান্তদের জন্য উপকারী। এটি প্রোটিন ও পুষ্টির প্রয়োজনীয় যোগান দিতে পারে।

অ্যাঙ্কোভিস

সার্ডিনের মত এই মাছও ছোট ও তেলযুক্ত। এতে পিউরিনের পরিমাণ কম থাকে। রয়েছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড।

 

ইউরিক অ্যাসিডের মাত্র বজায় রাখার জন্য সাধারণত সুষম খাদ্য খাওয়ার প্রয়োজন রয়েছে। প্রচুর শাকসবজি ও দানা সঙ্গের এজাতীয় মাছগুলি নিয়মিত পাতে রাখা জরুরি। তাতে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

Share this article
click me!