গরমেও আখরোট খুবই উপকারী, এই আবহাওয়ায় সুস্থ থাকতে জেনে নিন খাওয়ার সঠিক উপায়

এই ফ্যাটি অ্যাসিডগুলি সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা, প্রদাহ হ্রাস এবং হৃদরোগের উন্নতির জন্য অপরিহার্য বলে দেখানো হয়েছে। কিন্তু গ্রীষ্মের মৌসুমে আখরোট কী পরিমাণে খাওয়া উচিত তা কি জানেন?

 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 8:28 AM IST

আখরোট শীতের বাদাম নামে পরিচিত। কিন্তু আমাদের গ্রীষ্মকালীন খাদ্যের জন্যও এগুলো খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। আখরোটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ভালো পরিমাণে পাওয়া যায়। এই ফ্যাটি অ্যাসিডগুলি আমাদের শরীরের বিকাশের জন্য প্রয়োজনীয়, যা আমাদের শরীর দ্বারা উত্পাদিত হতে পারে না। এই ফ্যাটি অ্যাসিডগুলি সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা, প্রদাহ হ্রাস এবং হৃদরোগের উন্নতির জন্য অপরিহার্য বলে দেখানো হয়েছে। কিন্তু গ্রীষ্মের মৌসুমে আখরোট কী পরিমাণে খাওয়া উচিত তা কি জানেন?

আখরোট প্রোটিন এবং ফাইবারের একটি সমৃদ্ধ উৎস। এই দুটিই ডায়াবেটিস এবং হৃদরোগের মতো রোগের ঝুঁকি কমায়। আখরোটকে শীতের খাবার হিসেবে বিবেচনা করা হলেও আখরোট সারা বছরই খাওয়া যায়।

গ্রীষ্মে কতটা আখরোট খাবেন

গ্রীষ্মের মৌসুমে প্রতিদিন ২৮ গ্রামের বেশি আখরোট খাওয়া উচিত নয়। পুষ্টিবিদদের মতে, আখরোটও একটি গরম ধরনের ড্রাই ফ্রুট, তবে এর মানে এই নয় যে আপনি গ্রীষ্মে খেতে পারবেন না। এই মৌসুমে আখরোট খাওয়ার আগে জলেতে সারারাত ভিজিয়ে রাখুন, যা আখরোটের গরম প্রভাবকে শান্ত করে। ২টি আখরোট সারারাত জলেতে ভিজিয়ে রাখতে পারেন। আপনি এগুলো সকালে খালি পেটে খান।

দুধের সঙ্গে খেতে পারেন-

আখরোট দুধে ফুটিয়ে বা রাতে ঘুমানোর আগে হালকা গরম দুধের সঙ্গে ভিজিয়ে আখরোট খেতে পারেন। এতে আখরোটের তাপ কমে যায় এবং এগুলো স্বাস্থ্যের জন্যও বেশি উপকারী। গ্রীষ্মে আখরোটের দুধ একটি সতেজ পানীয় হিসাবে বিবেচিত হয়। এটি তৈরি করতে আখরোট সারারাত জলেতে ভিজিয়ে রাখুন। এর পর জলে দিয়ে ব্লেন্ড করুন। আপনি এটিতে দুধও যোগ করতে পারেন। স্বাদ বাড়াতেও মধু ব্যবহার করা যেতে পারে। আখরোট দিয়ে স্বাস্থ্যকর স্ন্যাকও তৈরি করতে পারেন।

Share this article
click me!