Bipolar Disorder কি, এটা কি কোনও মানসিক সমস্যা! জেনে নিন এই রোগের লক্ষণগুলি

এই সমস্যা সম্পর্কে সচেতন হওয়া জরুরি। আসুন জেনে নেই কিভাবে এই ব্যাধির মোকাবেলা করতে হয়।

 

deblina dey | Published : Apr 9, 2024 11:03 AM IST

এটি এক ধরনের মানসিক ব্যাধি যা বাইপোলার ডিসঅর্ডার নামেও পরিচিত। যখন এই সমস্যা বাড়তে থাকে, তখন আত্মবিশ্বাসের অভাব, আত্মহত্যার চিন্তাভাবনা প্রকাশ, নিজের ইচ্ছা কমে যাওয়া, ক্লান্ত বোধ করা, শক্তি কম বোধ করা, খিটখিটে বোধ করা, সব সময় মন খারাপ করা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

বাইপোলার ডিসঅর্ডার কি?

বাইপোলার ডিসঅর্ডার হল এক ধরনের মানসিক সমস্যা যেখানে একজন ব্যক্তির খুব গুরুতর মেজাজের পরিবর্তন হয় এবং তার চারপাশে কী ঘটছে বা কীভাবে পরিস্থিতি মোকাবেলা করা যায় তা বুঝতে পারে না। কিছু পরিস্থিতিতে একজন ব্যক্তি অতিরিক্ত খুশি হয়ে ওঠে। যদিও এটি কম প্রায়ই ঘটে। সে সবসময় তার চারপাশে এক ধরনের দ্বিধা অনুভব করে। তাই এই সমস্যা সম্পর্কে সচেতন হওয়া জরুরি। আসুন জেনে নেই কিভাবে এই ব্যাধি মোকাবেলা করতে হয়।

বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তিদের কীভাবে সাহায্য করবেন?

আপনার আশেপাশে যদি এমন কোনও ব্যক্তি থেকে থাকে যার এই সমস্যা থাকে, তাহলে কিছু পদ্ধতি অবলম্বন করে তাকে সাহায্য করা যেতে পারে।

যাদের এই সমস্যা রয়েছে তারা তাদের ব্যক্তিগত বা অভিজ্ঞ জিনিসগুলি শেয়ার করতে সক্ষম হয় না। এমন পরিস্থিতিতে, আপনার উচিত তার অভিজ্ঞতা এবং ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বলা, যাতে তার মানসিক চাপ দূর হয় এবং সে তার কথা আপনার সামনে রাখতে পারে।

আক্রান্ত ব্যক্তির কার্যকলাপের উপর নজর রাখুন। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি কত ঘন্টা ঘুমাচ্ছেন বা তিনি সারাক্ষণ ক্লান্ত বোধ করছেন কিনা এবং তার আচরণ আরও গুরুতর কিনা তা দেখুন।

যদি সেই ব্যক্তির আচরণ আরও গুরুতর হয়, তবে আপনি তার সঙ্গে বেড়াতে যেতে পারেন বা এমন কিছু করতে পারেন যা তাকে খুশি করবে। কখনও কখনও আপনি তার আচরণকে আক্রমনাত্মকও খুঁজে পেতে পারেন, তাই আপনাকে ধৈর্য ধরতে হবে।

Share this article
click me!