পঞ্চকর্ম থেরাপি কি? শত বছরের পুরনো এই চিকিৎসা পদ্ধতি কীভাবে শরীরের সব টক্সিন দূর করে, জেনে নিন

পঞ্চকর্ম হল শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করার একটি আয়ুর্বেদিক পদ্ধতি। প্রকৃতপক্ষে, এতে পাঁচটি প্রক্রিয়া রয়েছে, যার ফলে শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায়। শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে এই আয়ুর্বেদিক ওষুধের চেয়ে ভালো আর কিছু হতে পারে না।

Parna Sengupta | Published : Aug 15, 2023 12:35 PM IST

খারাপ খাদ্যাভ্যাস, মানসিক চাপ, দূষণ, ধূমপান, অ্যালকোহল সেবন এবং কম শারীরিক পরিশ্রম মানুষের মন ও শরীরের ওপর চাপ সৃষ্টি করছে। এ কারণে অল্প বয়সেই মানুষ নানা জটিল রোগের কবলে পড়ছে। স্বাস্থ্য এবং ফিটনেসের বিষয়ে যেকোনো ধরনের অবহেলা আপনাকে ডায়াবেটিস, থাইরয়েড, উচ্চ রক্তচাপের মতো গুরুতর রোগের রোগী করে তুলতে পারে। তাই সময়ে সময়ে শরীরকে ডিটক্স করা খুবই গুরুত্বপূর্ণ। এর সবচেয়ে কার্যকরী প্রতিকার হচ্ছে পঞ্চকর্ম চিকিৎসা। হ্যাঁ, পঞ্চকর্ম হল শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করার একটি আয়ুর্বেদিক পদ্ধতি। প্রকৃতপক্ষে, এতে পাঁচটি প্রক্রিয়া রয়েছে, যার ফলে শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায়। শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে এই আয়ুর্বেদিক ওষুধের চেয়ে ভালো আর কিছু হতে পারে না।

পঞ্চকর্ম কি

পঞ্চকর্ম বা পঞ্চক্রিয়া হল এমন পাঁচ ধরনের ক্রিয়া যা শরীরকে সুস্থ করে তোলে এবং শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ বের করে দেয়। আসুন আমরা আপনাকে বলি যে পঞ্চকর্ম হল শরীরকে ডিটক্সিফাই করার জন্য আয়ুর্বেদিক ওষুধের প্রাচীনতম পদ্ধতিগুলির মধ্যে একটি। এতে পাঁচটি পদ্ধতি রয়েছে, যথা: বামন, বিরেচন, নাস্য, রক্তমোক্ষন এবং অনুবাসনবস্তি, এই পাঁচটি পদ্ধতির সমন্বয়কে পঞ্চকর্ম বলা হয়। এই ৫টি এর প্রধান প্রকার, তবে উপ-প্রকারও রয়েছে।

৫ প্রকার পঞ্চকর্ম

বামনক্রিয়ায় বমি করে শরীর শুদ্ধ হয়। এর পর শরীরে জমে থাকা কফ দূর হয় এবং খাদ্যনালী ও পাকস্থলী পরিষ্কার হয়।

ক্যাথারসিস

বিরেচনা ক্রিয়ায় শরীরের অন্ত্র পরিষ্কার করা হয়। বলুন যে আধুনিক সময়ে এই কাজটি এনিমা প্রয়োগ করে করা হয়। কিন্তু আয়ুর্বেদে এই কাজটি করা হয় প্রাকৃতিক উপায়ে।

জীবন্ত কর্ম

নিরুহবস্তি ক্রিয়াকে নিরুহ বস্তিও বলা হয়। এতে ওষুধের ক্বাথ, দুধ ও তেল পেট পরিষ্কারের জন্য ব্যবহার করা হয়, একে নীরুহ বস্তি বলে।

নাস্য

মাথা, চোখ, নাক, কান ও গলার রোগে নাক দিয়ে যে চিকিৎসা করা হয় তাকে নাস্য বা শিরোভিরেচান বলে।

পুনর্বাসন

মলদ্বারে ওষুধ দেওয়ার প্রক্রিয়াকে বলা হয় বাস্তি কর্ম এবং এতে শুধুমাত্র ঘি, তেল বা অন্যান্য তৈলাক্ত পদার্থ প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। একে অনুবাসন বা 'স্নেহান বস্তি'ও বলা হয়।

পঞ্চকর্মের উপকারিতা

এটি দীর্ঘ এবং রোগমুক্ত জীবন দেয়।

এটি রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং ত্বককে উজ্জ্বল করে তোলে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন কমাতে সাহায্য করে।

এছাড়া বাত, ডায়াবেটিস, স্ট্রেস, গাউট, প্যারালাইসিস, মাথাব্যথা ও দুশ্চিন্তা, গোড়ালির ব্যথা, জয়েন্টের ব্যথা, ছিঁড়ে যাওয়া ও ক্লান্ত গোড়ালি, স্মৃতিশক্তির ত্রুটি, চোখের রোগ, মানসিক চাপ ইত্যাদি শারীরিক ও মানসিক রোগে এটি উপকারী।

Share this article
click me!