Malaria Vaccine: আসছে ভারতে তৈরি ম্যালেরিয়া ভ্যাকসিন, অনুমোদন দিল WHO

বিশ্বজুড়ে ম্যালেরিয়ার বিরুদ্ধে মানুষের যুদ্ধে একটি বড় জয় পেল ভারতের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India). সংস্থাটি সোমবার জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই ম্যালেরিয়ার ভ্যাকসিন অনুমোদন করেছে

Rajat Karmakar | Published : Oct 3, 2023 3:00 AM IST

বিশ্বজুড়ে ম্যালেরিয়ার বিরুদ্ধে মানুষের যুদ্ধে একটি বড় জয় পেল ভারতের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India). সংস্থাটি সোমবার জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই ম্যালেরিয়ার ভ্যাকসিন অনুমোদন করেছে, যা বিশ্বের দ্বিতীয় এই জাতীয় ভ্যাকসিনের বিশ্বব্যাপী রোল-আউটের পথ প্রশস্ত করেছে।

এই অনুমোদন প্রাক-ক্লিনিকাল এবং ক্লিনিকাল ট্রায়াল ডেটার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা চারটি দেশে ম্যালেরিয়ার বিরুদ্ধে উচ্চ কার্যকারিতা দেখিয়েছে। উভয় মৌসুমী এবং বহুবর্ষজীবী ম্যালেরিয়া সংক্রমণে সহজাত প্রতিরোধ গড়ে তুলতে পারবে এই ভ্যাকসিন। এটি বিশ্বের দ্বিতীয় এমন ভ্যাকসিন যা শিশুদের দেওয়ার উপর ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

R21/Matrix-M ম্যালেরিয়া ভ্যাকসিন অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII), Novavax-এর সহায়ক প্রযুক্তি ব্যবহার করে, WHO দ্বারা ব্যবহারের জন্য সুপারিশ করা হয়েছে। ভ্যাকসিনটি পুনে-ভিত্তিক এসআইআই-এর কাছে লাইসেন্সপ্রাপ্ত এবং সংস্থাটি ইতিমধ্যেই প্রতি বছর ১০ কোটি ডোজ উৎপাদন করতে পারবে, যা আগামী দুই বছরে দ্বিগুণ করা হবে।

"অনেক দীর্ঘ সময় ধরে, ম্যালেরিয়া বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের জীবনকে অনিশ্চয়তার মুখে ফেলেছে। যাদের কো মর্বিডিট রয়েছে তাদের ক্ষেত্রে ম্যালেরিয়া আরও বেশি ঘাতক।" SII-এর সিইও আদর পুনাওয়ালা উল্লেখ করেছেন। এই কারণেই ডব্লিউএইচওর সুপারিশ এবং ভ্যাকসিনের অনুমোদন ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে একটি বিশাল মাইলফলক, তিনি যোগ করেন।

ডব্লিউএইচও-এর অনুমোদন এবং সুপারিশের সঙ্গে, অতিরিক্ত নিয়ন্ত্রক অনুমোদনগুলি শীঘ্রই অনুসরণ করা হবে বলে আশা করা হচ্ছে এবং R21/Matrix-M ভ্যাকসিনের ডোজগুলি পরের বছরের শুরুর দিকে আরও বিস্তৃত রোল-আউট শুরু করার জন্য প্রস্তুত হতে পারে, SII জানিয়েছে।

বর্তমানে, ভ্যাকসিনটি ঘানা, নাইজেরিয়া এবং বুরকিনা ফাসোতে ব্যবহারের জন্য লাইসেন্স করা হয়েছে। ভ্যাকসিনটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউট এবং SII-র সঙ্গে ইউরোপীয় এবং উন্নয়নশীল দেশগুলির ক্লিনিক্যাল ট্রায়াল পার্টনারশিপ (EDCTP), ওয়েলকাম ট্রাস্ট এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক (EIB) এর সহায়তায় তৈরি করা হয়েছে।

Share this article
click me!