কেন আপনি ওজন কমাতে পারবেন না? বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিন এর ৫টি কারণ

কিছু গবেষক বলেছেন যে যারা সাড়ে আট ঘন্টা ঘুমান তারা সাড়ে পাঁচ ঘন্টা ঘুমানোর চেয়ে দ্রুত ওজন কমাতে পারেন। ২০২০ সালে, নর্থামব্রিয়া ইউনিভার্সিটির ডক্টর ইওইন বলেছিলেন যে ওজন কমানোর জন্য আমাদের জন্য সঠিকভাবে ঘুমানো খুবই গুরুত্বপূর্ণ।

Web Desk - ANB | Published : May 21, 2023 1:25 PM IST

শরীরকে আকারে আনতে বা ওজন কমানোর জন্য ডায়েট, ওয়ার্কআউটের মত কঠিন পরিশ্রম করেও লাভ না পেলে মানুষ হতাশ হতে শুরু করে। অনেকবার চেষ্টা করার পরেও ওজন না কমলে টেনশন শুরু হয়। একটি গবেষণায় উঠে এসেছে যে, আমরা দৈনন্দিন জীবনে এমন অনেক অভ্যাস গ্রহণ করি, যার ফলে আমাদের ওজন কমার বদলে বাড়তে থাকে। এই গবেষণা সংক্রান্ত কিছু বিষয় ডেইলি মেইলে প্রকাশিত হয়েছে। আসুন আমরা আপনাকে বলি কেন আমাদের প্রচেষ্টা সত্ত্বেও ওজন কমছে না।

ঘুমের ঘাটতি

মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু গবেষক বলেছেন যে যারা সাড়ে আট ঘন্টা ঘুমান তারা সাড়ে পাঁচ ঘন্টা ঘুমানোর চেয়ে দ্রুত ওজন কমাতে পারেন। ২০২০ সালে, নর্থামব্রিয়া ইউনিভার্সিটির ডক্টর ইওইন বলেছিলেন যে ওজন কমানোর জন্য আমাদের জন্য সঠিকভাবে ঘুমানো খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ব্যয়বহুল ডায়েট প্ল্যান বা শারীরিক ব্যায়ামের রুটিন অনুসরণ করেন কিন্তু পর্যাপ্ত ঘুম না পান, তাহলে এই অবস্থায় ওজন কমে না।

ওজন হ্রাস কিন্তু পেশী তৈরি

অনেকে খুব খুশি হন যে কয়েক সপ্তাহের মধ্যে তারা ওজন কমাতে শুরু করে কিন্তু তাদের পেশী বাড়তে শুরু করে। পেশীর বৃদ্ধি আমাদের একযোগে চর্বির চেয়ে বেশি ক্ষতি করতে পারে। খেয়াল রাখতে হবে ওজন কমার পাশাপাশি মাংসপেশিও যেন ভুল পথে না বাড়ে।

অগ্রগতি ট্র্যাকিং না রাখা

ওজন কমানোর সময়, কী খাবেন সে সম্পর্কে বিশেষ যত্ন নেওয়া হয়, তবে এর পরিমাণ কী, লোকেরা প্রায়শই তা উপেক্ষা করে। আমাদের অবশ্যই ট্র্যাক করতে হবে ক্যালোরি গ্রহণের পরিমাণ কত। কোন সময়ে খাবার জিনিস শেষ করা উচিত?

জল পানের পরিমাণের দিকে নজর রাখা

আমাদের প্রতিদিন ৮ গ্লাস জল পান করা উচিত যাতে শরীর হাইড্রেটেড থাকে। গবেষকরা বিশ্বাস করেন যে তরল আমাদের ক্ষুধা মেরে ফেলে এবং মেটাবলিজম বাড়ায়। ২০১৫ সালের একটি সমীক্ষা অনুসারে, যারা খাবারের আগে ৫০০ মিলি জল পান করেন তারা ২ কেজি বেশি কমাতে সক্ষম হন।

চিকিৎসাধীন অবস্থা

ওজন কমানোর জন্য ভালো খাওয়া, ব্যায়াম, ভালো ঘুমের প্রয়োজন নেই। অনেক সময় চিকিৎসার কারণে ওজন কমানো যায় না। আপনার শরীরে কোনো ধরনের শারীরিক সমস্যা থাকলে প্রথমে তা ঠিক করার চেষ্টা করুন। কারণ এটা সম্ভব যে আপনি চেষ্টা চালিয়ে যান এবং ওজন কমাতে পারবেন না।

Share this article
click me!