World Breastfeeding Week 2023: মায়ের বুকের দুধ নিয়ে পাঁচটি ভুল ধারনা, যা আপনার আর সন্তানের ক্ষতি করতে পারে

স্তন্যপান নিয়ে বর্তমানে অনেক ধরনের সচেতনতা শুরু হয়েছে। কিন্তু এখনও কিছু মিথ রয়ে গেছে।

 

Web Desk - ANB | Published : Aug 2, 2023 3:52 PM IST

বিশ্ব স্তন্যপান সপ্তাহ ২০২৩ চলছে। এই বিশেষ সপ্তাহে শুরু হয়েছে ১ অগাস্ট থেকে। চলবে আগামী ৭ অগাস্ট। স্তন্যপান নিয়ে বর্তমানে অনেক ধরনের সচেতনতা শুরু হয়েছে। কিন্তু এখনও কিছু মিথ রয়ে গেছে। যা মেনে চললে আপনার ও আপনার সন্তানের জন্য ভাল নাও হতে পারে। কারণ স্তন্যপান করা সন্তানের জন্য জরুরি।

১. বুকের দুধ খাওয়ানো বেদনাদায়ক

বুকের দুখ খাওয়ানো সম্পর্কে অনেক ধারনা রয়েছে। মা হওয়ার আগে থেকেই অনেকে মহিলার মনে ধারনা তৈরি করে দেয় বুকের দুখ খাওয়ার মহিলার কাছে যন্ত্রণাদায়ক। এটি খুবই অস্বস্তিকর। কিন্তু এই ধারনা সত্যি নয়। কারণ যে কোনও মহিলাদের কাছে বুকের দুখ ধাওয়াতে অত্যান্ত আরামদায়ক । এটি আনন্দদায়েকও বটে। প্রত্যেক মা-য়েরই উচিৎ সন্তানকে বুকের দুধ পান করানো।

২. বুকের দুখ খাওয়ানোর জন্য মাকে নিখুঁত হতে হবে

অনেকেই মনে করেন বুকের দুখ খাওয়ানোর জন্য মাকে নিখুঁত হতে হবে। কিন্তু এই ধারনার ভুল। অনেক সময় সন্তান জন্মের পরেও দুধ আসতে দেরী হয়। কিন্তু তার জন্য অনেক ওষুধপত্র রয়েছে। চিকিৎসকদের পরামর্শ নিয়ে সেগুলি অবশ্যই খেতে পারেন। তাতেই সমস্যার সমাধান হয়। তাই হাল না ছেড়ে চেষ্টা করাই শ্রেয়। মায়ের বুকের দুধ কিন্তু সন্তানের অধিকার। আর সেই জন্যই তাকে বঞ্চিত করতে পারেন না।

৩. সমস্ত মহিলাই বুকের দুখ খাওয়াতে পারেন

সমস্ত মহিলারাই সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারেন। সন্তানের জন্য তা উপকারী। অনেক সময় শারীরিক কারণে মায়ের পক্ষে সন্তানকে বুকের দুখ খাওয়ানো কঠিন হয়। কিন্তু অনেক পায়েই সেই কঠিন বাধা অতিক্রম করেন। কারণ শিশুদের পুষ্টির জন্য বুকের দুধ জরুরি। কিন্তু আধুনিক চিকিৎসাশাস্ত্র অনেক উন্নত। সেই জন্যই এটি জরুরি।

৪. বুকের দুধ খাওয়ানো আপনার স্তনের জন্য উপকারী

বুকের দুখ খাওয়ানোর জন্য স্তনের ক্ষতি হতে পারে। অনেকের ধারনা সন্তানকে বুকের দুখ খাওয়ালে স্তনের আকার আর সৌন্দর্য নষ্ট হয়ে যেতে পারে। আর সেই অনেক মা শিশুকে বুকের দুধ খেতে দেন না। কিন্তু এই ধারনা সঠিক নয়। বুকের দুধ খাওয়ালে স্তনের কোনও সমস্যা হয় না।

৫. কৃত্রিম দুধ বুকের দুধের মত ভাল নয়

অনেকের ধারনা রয়েছে কৃত্রিম দুধ বুকের দুধের থেকে উপকারী। পুষ্ঠিগুণ বেশি। কিন্তু এই ধরনার কোনও ভিত্তি নেই। কারণ মায়ের বুকের দুধ সন্তানের জন্য সবথেকে উপকারী। কৃত্রিম দুধের মধ্যে অনেক কিছুই থাকতে পারে কিন্তু তা মায়ের বুকের দুধের মত নয়। তাই সন্তানকে বুকের দুধ খাওয়ানো অত্যান্ত জরুরি।

 

Share this article
click me!