World Sleep Day 2023: রইল পর্যাপ্ত ঘুমের ১০টি উপকারিতার হদিশ, দেখে নিন কেন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন

২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি দ্বারা এই বিশ্ব নিদ্রা দিবস পালন শুরু করে। প্রতি বছর মার্চ মাসে এ দিনটি পালন করা হয়। এর পর থেকে প্রতি বছর মার্চ মাসে পালিত হয় দিনটি। জেনে নিন প্রতিটি ব্যক্তির পর্যাপ্ত ঘুমের কেন প্রয়োজন। রইল উপকারীতার হদিশ।

Sayanita Chakraborty | Published : Mar 17, 2023 9:07 AM IST

110

ক্লান্তি ভাব দূর করতে ও শরীরে শক্তির জোগান ঘটাতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। সঠিক ঘুম না হলে সারাদিন ক্লান্তি ভাব থাকে। এতে কোনও কাজে উদ্যোগ যেমন আসে না। তেমনই শরীর লাগে দুর্বল। 

210

স্মৃতিশক্তি ভালো করতে নিয়মিত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। ঘুমের ফলে মস্তিষ্কের কোষগুলো উন্নত হয়। এতে স্মৃতিশক্তির উন্নতি ঘটে। তাই রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। 

310

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয় ঘুমের কারণে। মূলত ঘুমের কারণে দেবের হরমেনর মাত্রা ঠিক থাকে। এর কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। 

410

আয়ু বৃদ্ধি করতে রোগ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। গবেষণায় দেখা গিয়েছে, রাতে ৬ ঘন্টা বা তার বেশি ঘুমালে আয়ু বৃদ্ধি পায়। তাই রোজ পর্যাপ্ত সময় ঘুমের প্রয়োজন প্রতিটি ব্যক্তির। বিশ্ব ঘুম দিবসে সকলে ভালো ঘুমের অভ্যেস তৈরিতে উদ্যোগ নিন। নিদ্রা জনিত কোনও রকম সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নিন।

510

হজম ক্ষমতা উন্নত করতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। সঠিক বিশ্রাম না হলে হজমের সমস্যা দেখা দেয়। ঘুমের অভাব হজম প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব ফেলে। তাই মেনে চলুন এই টিপস। 

610

ওজন কমাতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। গবেষণায় দেখা গিয়েছে, অনিদ্রা থেকে ওজন বৃদ্ধি হয়। শরীর সুস্থ রাখতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা বিশ্রাম নিন। তা না হলে বৃদ্ধি পাবে বাড়তি মেদ। সঙ্গে বদল আনুন জীবনযাত্রায়। বদল আনুন খাদ্যাভ্যাসে। সঠিক খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা কমাবে বাড়তি মেদ। 

710

মানসিক জটিলতা বৃদ্ধি পায় ঘুমের অভাবে। তাই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে চাই রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। গবেষণায় দেখা গিয়েছে, রোজ ৭ থেকে ৮ ঘন্টা না ঘুমালে মেজাজ খিটখিটে বোধ হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। 

810

ডায়াবেটিস থেকে বাঁচতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। দীর্ঘদিন যারা পর্যাপ্ত সময় ঘুমান না তাদের রক্তে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি পায়। তাই ডায়াবেটিসের মতো কঠিন রোগ থেকে বাঁচতে চাইলে রোজ রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। 

910

যৌন ক্ষমতা উন্নত হয় পর্যাপ্ত ঘুমের কারণে। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমালে শরীরের সকল হরমোনের মাত্রা ঠিক থাকে। এর ফলে যৌন ক্ষমতা উন্নত হয়। তাই এমন সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। 

1010

হার্ট ভালো রাখতে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন।  গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘদিন যারা পর্যাপ্ত সময় ঘুমান না তাদের হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এদিকে, বিশেষজ্ঞের মতে, খারাপ ঘুমের অভ্যেস অনিদ্রা, নারকোলেপসি, স্লিপ অ্যাপনিয়া ও রেস্টলেস লেগ সিন্ড্রোমের মতো রোগের কারণ হতে পারে। তাই সময় থাকতে সচেতন হন।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos