কোথাও আজ ভাষা আন্দোলন দিবস, তো কোথাও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, রইল ২১ ফেব্রুয়ারি দিনটি গুরুত্ব

উর্দু ভাষাকে চাপিয়ে দেওয়ার প্রতিবাদে নামেন ঢাকার ছাত্র ও সাধারণ মানুষেরা। তাদের দাবি একটিই- বাংলাকে স্বীকৃতি দেওয়া। ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি, এই আন্দোলন বিরাট আকার ধারণ করে।

Sayanita Chakraborty | Published : Feb 21, 2023 2:15 AM IST / Updated: Feb 21 2023, 07:49 AM IST

সারা বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের লড়াই আজ বিশ্বের দরবারে সম্মান পেয়েছে। গোটা বিশ্ব আজ সম্মান জানাচ্ছে সেই সকল শহিদের যারা একসময় মাতৃভাষার স্বীকৃতি এনে দিতে নিজের প্রাণ উৎসর্গ করেছিলেন। সময়টা ১৯৫২। তৎকালীন পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা উপেক্ষা করে। একমাত্র উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে সম্মান দেওয়া হয়। উর্দু ভাষাকে চাপিয়ে দেওয়ার প্রতিবাদে নামেন ঢাকার ছাত্র ও সাধারণ মানুষেরা। তাদের দাবি একটিই- বাংলাকে স্বীকৃতি দেওয়া। ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি, এই আন্দোলন বিরাট আকার ধারণ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ১৪৪ ধারা ভেঙে ছাত্র-ছাত্রীরা মিছিল শুরু করেছিল। সেদিন পুলিশের গুলিতে নিহত হন একাধিক ছাত্র। তালিকায় ছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার-সহ আরও অনেকে। এর পর চলতে থাকে আন্দোলন। সকলেই প্রতিজ্ঞা করেন, মাতৃভাষাকে সম্মান না দেওয়া পর্যন্ত তারা থামবেন না। সেই লড়াইয়ের কাছে মাথা নত করে তৎকালীন পাকিস্তান সরকার। আজ সেই দিন। যেদিন মাতৃভাষার সম্মান রক্ষার্থের খালি হয়েছিল মায়ের কোল। পুলিশের গুলিতে শহিদ হয়েছিল একাধিক তাজা প্রাণ। আজ সেই সকল ব্যক্তিদের সম্মান জানাতেই দিনটি ভাষা শহিদ দিবস বা ভাষা আন্দোলন দিবস হিসেবে পালিত হয়।

বাংলাদেশের লড়াই হলেও বর্তমানে তা সমস্ত বিশ্বের কাছে সম্মান পেয়েছে। ১৯৯৯ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কোর ৩০ তম অধিবেশন বসে। সেখানে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব পাস হয়। এর পর থেকে ১৮৮টি দেশে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন শুরু হয়। তবে, একুশে ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা রাজ্যে বাংলা ভাষা দিবস হিসেবে পালিত হয়।

জানা যায়, ২১ ফেব্রুয়ারি দিনটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভের আগে দিনটি মাতৃভাষা দিবস হিসেবে পালনের জন্য বাংলাদেশের বিভিন্ন স্থানে দাবি শোনা যায়। তবে, প্রথম এই বিষয় উদ্যোগ নিয়েছিল কানাডার বহুভাষিক ও বহুজাতিক মাতৃভাষা প্রেমিকগোষ্ঠী। তারাই প্রথম ১৯৯৮ সালে ২৯ মার্চ জাতিসংঘের মহাসচিব কফি আনানের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিনটি ঘোষণার প্রস্তাব দেওয়া হয়। পরে তা বিশ্ব দরবারে স্বীকৃতি পায়। আজ সেই বিশেষ দিন। আজ সর্বত্র পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশে প্রতি বছর এই দিনে সম্মান জ্ঞাপন করা হয়, সেই সকল ব্যক্তিদের যারা মাতৃভাষার সম্মান রক্ষার্থের প্রাণ দিয়েছিলেন।

 

আরও পড়ুন

নিয়মিত লবঙ্গের সঙ্গে মধু মিশিয়ে খান, মিলবে এই পাঁচটি গুরুত্বপূর্ণ উপকার, দেখে নিন কী কী

Weight Loss Tips: এবার আপনার প্রিয় ফুচকা হুড়মুড়িয়ে কমাবে ওজন, জেনে নিন কীভাবে সম্ভব

নিউটাউনের চিড়িয়াখানায় আসছে বাঘ-সিংহ, দর্শকদের আকর্ষণের জন্য থাকবে নানা প্রজাতির পাইথন

Share this article
click me!