ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই! নিয়মিত খেলে ঠি কী কী হয়, জেনে নিন

ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই! নিয়মিত খেলে ঠি কী কী হয়, জেনে নিন

Anulekha Kar | Published : Sep 30, 2024 4:19 PM IST

16
ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই!

ব্রকলি দেখতে অনেকটা ফুলকপির মতো। তবে এর রঙ সবুজ। অনেকে এর গন্ধ, দাম ইত্যাদির কারণে কিনে রান্না করেন না। প্রকৃতপক্ষে ব্রোকলিতে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। মাত্র ৯০ গ্রাম ব্রোকলিতে ভিটামিন এ, সি, কে এর মতো পুষ্টিগুণ পাওয়া যায়। ব্রাহ্মীর মতোই স্মৃতিশক্তি বৃদ্ধি করে। 

সেলেনিয়াম, ফসফরাস, আঁশ, আয়রন ইত্যাদিও এতে প্রচুর পরিমাণে থাকে।  গবেষণায় দেখা গেছে, ক্যান্সার প্রতিরোধে ব্রোকলিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি সাহায্য করে। এটি খেলে দুর্বলতা নিয়ন্ত্রণে থাকে। বিশেষ করে ব্রোকলিতে ক্যালোরি কম থাকে। তবে এতে প্রচুর পুষ্টিগুণ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এবং ব্রোকলির উপকারিতা এখানে দেখা যাবে। 

26
ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই!

ব্রকলির পুষ্টিগুণ: 

ব্রকলিতে কার্বোহাইড্রেট, আঁশ, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন সি, ফোলেট, ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন বি এবং জিংক, তামা, সেলেনিয়ামের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলি প্রচুর পরিমাণে থাকে। 

ক্যান্সার প্রতিরোধ: 

ব্রকলিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্যান্সার সৃষ্টিকারী কোষের ক্ষতি রোধ করতে সাহায্য করে। কিছু গবেষক বলেন, ব্রকলি বা এর রস ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা: 
 
ভিটামিন সি একটি চমৎকার অ্যান্টিঅক্সিডেন্ট। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। ক্যান্সার, হৃদরোগ, চোখের ছানি, রক্তাল্পতা প্রতিরোধেও ব্রকলি সাহায্য করে।  ঠান্ডা লাগার লক্ষণ দেখা দিলে ব্রোকলি খেলে তার প্রকোপ কমে যায়।  সর্দি-কাশির সমস্যা কমাতেও সাহায্য করে।

36
ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই!

হাড়ের স্বাস্থ্য: 

হাড়কে শক্তিশালী করার জন্য ক্যালসিয়াম, কোলাজেন ব্রকলিতে পাওয়া যায়। আমাদের শরীরের ৯৯ শতাংশ ক্যালসিয়াম আমাদের হাড় এবং দাঁতে থাকে। কোলাজেন তৈরির জন্য প্রয়োজনীয় ভিটামিন সিও ব্রোকলিতে থাকে। তদুপরি, এতে থাকা ভিটামিন কে হাড়কে সুস্থ রাখতে সাহায্য করে। মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) অনুসারে, ৭৬ গ্রাম ব্রোকলিতে একজন ব্যক্তির প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদার ৩% থেকে ৩.৫% পর্যন্ত পাওয়া যায়। 

পাচনতন্ত্রের উন্নতি: 

পাচনতন্ত্রের জন্য ব্রকলিতে থাকা আঁশ সাহায্য করে। নিয়মিত খেলে  দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যও প্রতিরোধ করে। পাচনতন্ত্রের উন্নতি করতে এবং কোলন ক্যান্সারের ঝুঁকি  কমাতে ব্রকলি সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে, কম আঁশযুক্ত খাবার খাওয়ার তুলনায়  বেশি পরিমাণে আঁশযুক্ত খাবার খাওয়া ব্যক্তিদের কোলন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম।

46
ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই!

ত্বকের যত্ন: 

ব্রকলিতে থাকা ভিটামিন সি শরীরে কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করে। এটি  বার্ধক্যজনিত বলিরেখা কমায়। ত্বকের ক্যান্সার প্রতিরোধেও ব্রোকলির ক্ষমতা রয়েছে। 

প্রদাহরোধী: 

২০১৪ সালে পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে প্রদাহরোধী উপাদান রয়েছে। গবেষকরা  দেখেছেন যে এতে থাকা সালফোরাফেনের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি প্রদাহের লক্ষণগুলি হ্রাস করতে সাহায্য করে। ব্রোকলির পুষ্টিগুণগুলি প্রদাহের বিরুদ্ধে লড়াই করে। 

ডায়াবেটিস: 

ব্রকলি খেলে  টাইপ 2 ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এর জন্য  দায়ী এতে থাকা সালফোরাফেন। কিছু বছর আগে করা একটি গবেষণায় দেখা গেছে, কম আঁশযুক্ত খাবার খাওয়ার তুলনায় বেশি আঁশযুক্ত খাবার খাওয়া ব্যক্তিদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কম। 

56
ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই!

হৃদস্পন্দনের স্বাস্থ্য: 

ব্রকলিতে থাকা আঁশ, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্টগুলি হৃদপিণ্ড এবং রক্তনালীগুলিকে প্রভাবিত করে এমন কার্ডিওভাসকুলার রোগ (সিভিডি) থেকে সুরক্ষা দেয়। গবেষণায় দেখা গেছে, ব্রকলি বয়স্ক মহিলাদের ক্ষেত্রে পেরিফেরাল আর্টারি ডিজিজের ঝুঁকি কমায়। এই রোগ হার্ট অ্যাটাক বা স্ট্রোকের কারণ হতে পারে। ব্রোকলিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান, সালফোরাফেন এই রোগের ঝুঁকি কমায়। 

প্রায় ৭৬ গ্রাম ব্রকলি খেলে একজন ব্যক্তি তার প্রতিদিনের পটাশিয়ামের চাহিদার প্রায় ৫% পূরণ করতে পারে।  ২০১৭ সালের একটি গবেষণায় দেখা গেছে, বেশি আঁশযুক্ত খাবার খাওয়া ব্যক্তিদের হৃদরোগের ঝুঁকি কম থাকে। কম আঁশযুক্ত খাবার খাওয়া ব্যক্তিদের তুলনায় এদের রক্তে কোলেস্টেরলের মাত্রা কম থাকে। 

66
ব্রকলির মতো পুষ্টিকর সবজি আর নেই!

কীভাবে ব্রকলি রান্না করবেন? 

ব্রকলি ধুয়ে যদি তাতে কোনও পোকামাকড় না থাকে তবে কাঁচাও খাওয়া যেতে পারে। সালাদ, অমলেটে এর স্বাদ অসাধারণ। ব্রকলি ভালো করে ধুয়ে গরম জলে সেদ্ধ করে ডিমের সাথে মিশিয়ে অমলেট বানিয়ে দিলে বাচ্চারা খুব পছন্দ করে খাবে। 

কীভাবে ব্রোকলি বেছে কিনবেন? 

স্পর্শ করলে শক্ত এবং টাইট গাঢ় সবুজ রঙের ব্রোকলি কিনতে হবে। হলুদ রঙের বা শুকনো ব্রকলি কেনা এড়িয়ে চলুন।

ব্রকলি কিনে রান্না না করে দীর্ঘদিন ঘরের তাপমাত্রায় রাখলে তা আঁশযুক্ত হয়ে যায়। এই অবস্থায় এটি খাওয়া উচিত নয়। এটি যখন শক্ত এবং সবুজ রঙের হয় তখনই কিনে খেতে হবে। 

ব্রকলি ফ্রিজের ড্রয়ারে, ছিদ্রযুক্ত ব্যাগে না ধুয়ে রাখতে হবে।  ব্রকলি খাওয়ার আগে ধুয়ে নিতে হবে। কারণ ভেজা ব্রোকলিতে ছত্রাক জন্মাতে পারে। এছাড়াও নরম হয়ে যাবে।

ব্রকলিতে ভিটামিন কে বেশি পরিমাণে থাকে তাই ওয়ারফারিন (কুমাদিন) এর মতো  ঔষধ  খাওয়া ব্যক্তিদের হঠাৎ করে বেশি ব্রোকলি খাওয়া উচিত নয়। ডাক্তারের পরামর্শ নিন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos