এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন! কোষ্ঠকাঠিন্যের অব্যর্থ ওষুধ জেনে নিন

এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন! কোষ্ঠকাঠিন্যের অব্যর্থ ওষুধ জেনে নিন

Anulekha Kar | Published : Sep 24, 2024 4:46 PM IST

15
এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন!

মলবদ্ধতা এখন একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ছোট থেকে বড় সকলেরই এই সমস্যা হচ্ছে। সাধারণত সপ্তাহে তিনবার বা তার কম মলত্যাগ হলে তাকে মলবদ্ধতা বলা হয়। যাদের মলবদ্ধতা হয় তারা প্রায়শই ব্যথা বা অস্বস্তি অনুভব করেন। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের মলত্যাগ করতে অসুবিধা হতে পারে।

আপনার যদি দীর্ঘদিন ধরে মলবদ্ধতার সমস্যা থাকে, তাহলে এর মূল কারণ নির্ণয়ের জন্য একজন ডাক্তার বা পুষ্টিবিদের সাথে যোগাযোগ করা জরুরি। ইতিমধ্যে, আপনার মলবদ্ধতা দূর করতে সাহায্য করার জন্য, আপনার খাবারের তালিকায় এই ছয়টি খাবার যোগ করে মলবদ্ধতা রোধ করতে পারেন। আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে।

25
এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন!

তিসি বীজ

তিসি বীজ দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবারের একটি ভালো উৎস, যা উভয়ই বিভিন্ন উপায়ে নিয়মিত মলত্যাগকে উৎসাহিত করে। কিছু গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন তিসি বীজ খেলে মলবদ্ধতা থেকে মুক্তি পাওয়া যায়। 

কিউই

আপনার যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তাহলে দুটি কিউই ফল খান।  কিউই ফল খোসাসহ খেলে বেশি ফাইবার পাওয়া যায়। প্রতিদিন দুটি কিউই ফল খাওয়া, এমনকি যাদের কোষ্ঠকাঠিন্য-প্রধান IBS (IBS-C) আছে তাদের ক্ষেত্রেও, নিয়মিত মলত্যাগকে উৎসাহিত করতে সাহায্য করতে পারে। অ্যাক্টিনিডিন নামক কিউইতে উপস্থিত একটি এনজাইম, GI ট্র্যাক্টের মাধ্যমে বিষয়বস্তুর স্থির চলাচলকে সমর্থন করে।

35
এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন!

চিয়া বীজ

চিয়া বীজে উপস্থিত জেল-গঠনকারী ফাইবার মলবদ্ধতার জন্য খুবই সহায়ক:  দুই টেবিল চামচ চিয়া বীজ 10 গ্রাম (গ্রাম) ডায়েটরি ফাইবার বা আপনার দৈনিক ফাইবারের চাহিদার এক তৃতীয়াংশ সরবরাহ করতে পারে। তাই মলবদ্ধতার সমস্যা থাকলে চিয়া বীজ খাদ্যতালিকায় রাখতে পারেন।

ওটস

ওটসে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, যা মলকে হাইড্রেট করে নরম করতে এবং মলত্যাগকে সহজ করতে সাহায্য করে। আপনার যদি মলবদ্ধতার সমস্যা থাকে তবে আপনার খাদ্যতালিকায় নিয়মিত ওটস রাখুন। 

45
এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন!

শুকনো বরই

মলবদ্ধতার সমস্যার জন্য শুকনো বরই একটি দুর্দান্ত পছন্দ। এটি কেবল ফাইবারই সরবরাহ করে না, শুকনো ফলগুলিতে সর্বিটল থাকে। এটি একটি প্রাকৃতিকভাবে তৈরি চিনি অ্যালকোহল যার রেচক বৈশিষ্ট্য রয়েছে। এটি মলত্যাগ নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে অনেক বেশি শুকনো বরই খেলে ডায়রিয়া হতে পারে। 

কফি

কফি মলবদ্ধতা দূর করার আরেকটি কার্যকর উপায়। কফিতে প্রাকৃতিকভাবে উপস্থিত ক্যাফিন, পুরো পাচনতন্ত্রে পেশী সংকোচনকে উদ্দীপিত করে, যা বিষয়বস্তুকে সরাতে সাহায্য করে। কফি পান করলে পাকস্থলীতে গ্যাস্ট্রিন এবং ক্ষুদ্রান্ত্রে কোলেসিস্টোকিনিন (বা CCK) এর মতো হজম সহায়ক হরমোনের উৎপাদনও বৃদ্ধি পায়।

55
এই খাবার খেলেই ঝটপট দূর হবে কনস্টিপেশন!

মলবদ্ধতা কেন হয়?

কিছু লোকের দিনে তিনবার অন্ত্রের নড়াচড়া হতে পারে, তাই যদি সপ্তাহে মাত্র পাঁচবার যান, তবে তারা কোষ্ঠকাঠিন্য বোধ করতে পারেন। অন্যদিকে, অন্যদের সপ্তাহে মাত্র তিনবার অন্ত্রের নড়াচড়া হতে পারে, তবে অন্ত্রের নড়াচড়ার জন্য বেসলাইন ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। 

যদিও মলবদ্ধতা পরিচালনায় খাদ্যের অভ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, অনিয়মিত অন্ত্রের নড়াচড়ার অন্যান্য কারণও থাকতে পারে। ভ্রমণ, কিছু ওষুধ, স্বাস্থ্যগত পরিস্থিতি এবং পেলভিক ফ্লোর ডিসফাংশনের মতো কিছু সমস্যাও মলবদ্ধতায় অবদান রাখতে পারে। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার অনিয়মিত অন্ত্রের নড়াচড়া যদি এই কারণগুলির মধ্যে একটির কারণে হয়, তাহলে আপনার ডায়েটরি ফাইবার গ্রহণ পরিবর্তন করা সমাধান নাও হতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos