Independence Day 2023: স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখার আগে মাথায় রাখুন এই কয়টি বিষয়, রইল গুরুত্বপূর্ণ তথ্য

শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাড়ার ক্লাব, কিংবা অফিস সর্বত্র এই দিন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা থাকে। এই সকল অনু্ষ্ঠানে অনেকেই বক্তব্য রাখেন। এক্ষেত্রে মাথায় রাখুন এই কয়টি বিষয়, রইল গুরুত্বপূর্ণ তথ্য।

Sayanita Chakraborty | Published : Aug 14, 2023 4:52 AM IST / Updated: Aug 14 2023, 10:37 AM IST

রাত পোহালেই স্বাধীনতা দিবস। জাতি-ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল ভারতীয়ের কাছে দিনটি খুবই গুরুত্বপূর্ণ। ১৫ অগস্ট ১৯৪৭ সালে ২০০ বছরেরও বেশি ব্রিটিশ শাসনের সমাপ্তি হয়। দেশভাগের সময় সাম্প্রদায়িক দাঙ্গায় প্রচুর ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। অনেকে অনেক মানুষ প্রাণ হারায় এবং ১ কোটি ৫০ লক্ষেরও বেশি মানুষ বাস্তুহারা হন। মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল, ভগত সিং, চন্দ্র শেখর আজাদ, সুভাষ চন্দ্র বসু সহ আরও অনেক নেতা ভারতীয় স্বাধীনতা সংগ্রামের বিশেষ ভূমিকা পালন করেছিলেন। তাঁদের ত্যাগ ও লড়াই স্বাধীন করেছিল ভারত মাতাকে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাড়ার ক্লাব, কিংবা অফিস সর্বত্র এই দিন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা থাকে। এই সকল অনু্ষ্ঠানে অনেকেই বক্তব্য রাখেন। যেমন অনেক বাচ্চারা বক্তব্য রাখেন তেমনই বড়রাও অংশ নিয়ে থাকেন। তবে, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখার আগে মাথায় রাখুন এই কয়টি বিষয়, রইল গুরুত্বপূর্ণ তথ্য।

আপনার শ্রোতাদের সম্পর্কে আগে থেকে অবগত হন। কেমন বয়সী ও কেমন মানসীকতার ব্যক্তিদের সামনে বক্তব্য রাখতে চলেছেন তা আগে থেকে জেনে নিন। সেই অনুসারে বক্তব্য তৈরি করে নিন।

বক্তব্য ভালো করে অনুশীলন করুন। শুধু তথ্য থাকতে হল না, তা সঠিক ভাবে ও সুন্দর করে উপস্থাপন করা সবার আগে প্রয়োজন। তাই উপস্থাপনের ভঙ্গীর ওপর জোর দিন।

নিজের বক্তব্য সম্পর্ক সম্পূর্ণ তথ্য সংগ্রহ করে নিন। শুধু স্ক্রিপ্ট রেডি করলেই হল না। স্ক্রিপ্টের বাইরে সব ধরনের তথ্য সংগ্রহ করে রাখুন। এতে মিলবে উপকার। এই অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় কোনও রকম সমস্যা তৈরি হবে না।

আপনার বক্তৃতা যাতে তথ্য পূর্ণ হয় সে দিকে খেয়াল রাখুন। এমন তথ্য রাখুন যা সকলের অজানা। তাই আগে থেকে ভালো করে অনুসন্ধান করুন।

বক্তব্য রাখার আগে যা বলতে চলেছেন সে বিষয় পুঙ্খানপুঙ্খ বিশ্লেষণ করে নিন। সামান্য ভুল যেন না থাকে সেদিকেও খেয়াল রাখা অত্যন্ত প্রয়োজন।

দীর্ঘ বক্তব্য রাখবেন না। এতে আপনার বক্তব্য শোনার ক্ষেত্রে সকলে আগ্রহ হারাতে পারে। তাই অল্প সময়ের মধ্যে বক্তব্য রাখার চেষ্টা করুন। এবং তথ্যপূর্ণ বক্তব্য রাখুন। তাই এই বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখার আগে মাথায় রাখুন এই কয়টি বিষয়। এতে মিলবে আপনারই উপকার। মেনে চলুন এই কয়টি টিপস। 

 

আরও পড়ুন

Independence Day 2023: এই স্বাধীনতা দিবসে খারাপ লাইফস্টাইল থেকে নিজেকে মুক্ত করুন, জীবন আরও দীর্ঘ রোগমুক্ত করুন

ঠিক কটার সময় লাঞ্চ করলে গ্যাস অম্বলের সমস্যা থেকে মুক্তি পাবেন? দুপুরের খাবার বেলায় খেলে তিন রোগ থেকে মুক্তি নেই

সঙ্গীর এই স্বভাব যা চাইলেও আপনি বদলাতে পারবেন না, জেনে নিন সেগুলো কী কী

Read more Articles on
Share this article
click me!