জেনে নিন কেন পালিত হয় জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস, রইল দিনটির গুরুত্ব, দেখে নিন এক নজরে

পালিত হচ্ছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। জেনে নিন কেন পালিত হয় জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস, রইল দিনটির গুরুত্ব।

Web Desk - ANB | Published : Dec 2, 2022 8:34 AM IST

পালিত হচ্ছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। ১৯৮৪ সালের ভয়াবহ ভোপালে গ্যাস দুর্ঘটনার কথা সকলেরই জানা। এই ভয়াবহ দিনটি কথা মনে করাতে পালিত হচ্ছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। সে সময় এমআইসি, মিথাইল আইসোসায়ানেট নামে বিষাক্ত গ্যাস অনেকের মৃত্যুর কারণ হয়েছিল। শিল্প দূষণের বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে ভোগাল গ্যাল দুর্ঘটনা সব থেকে কঠিন বিষয়। ১৯৮৪ সালের ২ ও ৩ ডিসেম্বর ভোপাল গ্যাস দুর্ঘটনায় বহু মানুষ প্রাণ হারাণ। এই ঘটনাটি স্মরণ করতেই পালিত হচ্ছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস।

প্রতিদিন বেড়ে চলেছে দূষণের মাত্রা। জল দূষণ, বায়ু দূষণ থেকে শুরু করে শব্দের মাত্রা ক্রমে বেড়ে চলেছে। এই দূষণকে নিয়ন্ত্রণ করার বার্তা দিতে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস পালিত হচ্ছে। ভারতে, প্রতি বছর প্রায় ৭ মিলিয়ন মানুষ বায়ু দূষণের মারণে প্রাণ হারান। ফুসফুস, হার্ট ও মস্তিষ্কের ক্ষতি করে বায়ু দূষণ। এই দূষণ রোধের বার্তা দিতেই জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস পালিত হচ্ছে। আজ ভারতের বিভিন্ন প্রান্তে এই দূষণ নিয়ন্ত্রণ করার জন্য নানান উদ্যোগ নেওয়া হয়। পরিবেশ রক্ষা করা আমাদের কর্তব্য। প্রকৃতি রক্ষা করতে না পারলে প্রকৃতি ধ্বংস হতে শুরু করে। এর কারণে বাড়ে দূষণ। যা আমাদের জীবনে খারাপ প্রভাব ফেলে। দূষণ রক্ষার জন্য নানান আইন রয়েছে। তা সত্ত্বেও আমরা প্রতি মুহূর্তে এমন কাজ করি যা প্রকৃতির ওপর খারাপ প্রভাব ফেলে। এই প্রসঙ্গে সকলকে সতর্ক করতেই পালিত হচ্ছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। এই দিনটি একদিকে যেমন মনে করিয়ে দেয় ভোপালে গ্যাস দুর্ঘটনার কথা। তেমনই পরিবেশের প্রতি আমাদের কর্তব্যের কথা মনে করিয়ে দেয়।

 

এই বিশেষ জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবসে রইল বিশেষ কয়টি উদ্ধৃতি-

পরিবেশ দূষণ একটি দুরারোগ্য ব্যাধি। এটি শুধু মাত্র প্রতিরোধ করা যেতে পারে। - বারি কমনার।

আমরা যে মাটির অপব্যবহার করি এবং আমরা যে জীবিত জিনিসগুলোকে হত্যা করি, শেষ পর্যন্ত, তারা তাদের প্রতিশোধ নেবে। কারণ তাদের উপস্থিতি শোষণ করে আমরা আমাদের ভবিষ্যতকে হ্রাস করছি। মারিয়া মানেস।

দূষণ অনুশীলন পরিত্যাগ না করা পর্যন্ত পরিবেশের অবনতি অব্যাহত থাকবে।– বি. এফ স্কিনার।

পরিবেশগত দূষণ মানুষের জীবনযাত্রার মানের উপর একটি ক্ষতিকারক....। লি কেকিয়াং। 

এমনই একাধিক উদ্ধৃতি রয়েছে এই দিনটিকে ঘিরে। 

 

আরও পড়ুন-

ভুলে খাবেন না এই কয়টি ফলের তৈরি জুস, হতে পারে মারাত্মক ক্ষতি দেখে নিন কী কী

হার্ট ভালো থাকবে চায়ের গুণে, জেনে নিন কোন চায়ে মিলবে এমন উপকার, রইল বিশেষ টোটকা

সেক্সের সময় সঙ্গীনিকে চরম তৃপ্তি পেতে চান, ছোট্ট এই কাজ করলেই বিছানায় রাজত্ব করবেন আপনি

 

 

Share this article
click me!