ভারতের এই ৩ রেল স্টেশনে হয় সবচেয়ে বেশি আয়, কত কোটি টাকা ওঠে জানেন?

দরিদ্র, মধ্যবিত্ত মানুষের প্রধান পরিবহন মাধ্যম হল রেল। কিন্তু ভারতীয় রেলও বেশ ধনী। দেশে হাজার হাজার কোটি টাকা আয় করে এমন রেল স্টেশনও রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এমনই কিছু স্টেশন সম্পর্কে। 

deblina dey | Published : Sep 21, 2024 6:12 AM IST / Updated: Sep 21 2024, 12:43 PM IST

15

ভারতীয় রেল: ভারতীয় গণপরিবহন ব্যবস্থার মূল স্তম্ভ হল রেলওয়ে। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষকে নিরাপদে গন্তব্যে পৌঁছে দেওয়ার পাশাপাশি পণ্য পরিবহনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভারতীয় রেল। এভাবে দেশের উন্নয়নেই কেবল নয়, অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে ভারতীয় রেল।
 

25

অন্যান্য পরিবহন ব্যবস্থার তুলনায় রেল ভ্রমণ তুলনামূলক কম খরচের।  এছাড়াও রেল ভ্রমণ আরামদায়ক এবং নিরাপদ। তাই ভারতীয়রা রেলে ভ্রমণ করতেই বেশি পছন্দ করেন। এভাবে দেশের মানুষ শতাব্দী ধরে রেলকে সমর্থন করে আসছে। ফলে রেলওয়ে কেন্দ্রীয় সরকারের আয়ের একটি বড় উৎস। 

তবে দরিদ্র, মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকা আমাদের রেলওয়ের আয়ের পরিমাণ অনেক। এই অর্থবছর ২০২৪-২৫ সালে কেন্দ্র রেলওয়েকে  ২,৬২,২০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এর থেকেই বোঝা যায় আয় কতটা হবে। এভাবে গণপরিবহনেই কেবল নয়, আয়ের দিক দিয়েও শীর্ষে রয়েছে আমাদের ভারতীয় রেল। 

দেশের অনেক রেল স্টেশন প্রতি বছর হাজার হাজার কোটি টাকা আয় করে। এরকমই দেশের সবচেয়ে বেশি আয়কারী রেল স্টেশনগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক। সেই স্টেশনগুলির আয় জানলে অবাক হবেন। 

35

সর্বাধিক আয়কারী শীর্ষ ৩ টি রেল স্টেশন:  

১. নয়াদিল্লি রেল স্টেশন:

ভারতের প্রধান প্রধান রেল স্টেশনগুলির মধ্যে নয়াদিল্লি অন্যতম। দেশের সকল রাজ্য, গুরুত্বপূর্ণ শহর থেকে এখানে রেল যোগাযোগ রয়েছে। ফলে প্রতিদিন হাজার হাজার যাত্রী, শত শত ট্রেনের আনাগোনায় এটি সর্বদা কর্মব্যস্ত থাকে। এখান থেকে প্রতিদিন ২৫০ টিরও বেশি ট্রেন যাতায়াত করে।   

শুধু ট্রেনের টিকিট থেকেই নয়, স্টেশনে থাকা বিভিন্ন ব্যবসা, অন্যান্য মাধ্যম থেকেও রেল স্টেশনগুলির আয় হয়। এভাবে দেশের সবচেয়ে বেশি আয়কারী স্টেশনগুলির মধ্যে নয়াদিল্লি রেল স্টেশন শীর্ষে রয়েছে। এই একটি স্টেশন থেকেই বছরে ৩৩৩৭ কোটি টাকা আয় হয়। 

45

২. হাওড়া রেল স্টেশন (পশ্চিমবঙ্গ) 

ভারতের প্রাচীনতম রেল স্টেশনগুলির মধ্যে হাওড়া স্টেশন অন্যতম। স্বাধীনতার প্রায় ৯০ বছর আগে অর্থাৎ ১৮৫৪ সালেই এই রেল স্টেশন থেকে রেল পরিষেবা চালু হয়। বর্তমানে এই স্টেশন থেকে দেশের বিভিন্ন প্রান্তে ট্রেন চলাচল করে। প্রতিদিন  লক্ষ লক্ষ যাত্রীকে এই স্টেশন পরিষেবা প্রদান করে। 

আয়ের দিক থেকে দেখতে গেলে হাওড়া স্টেশন দেশের দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী স্টেশন। প্রতি বছর এই স্টেশন থেকে ১৬৯২ কোটি টাকা আয় হয়। 

55

৩. চেন্নাই রেল স্টেশন : 

ভারতের রেলওয়ে জোনগুলির মধ্যে সাউদার্ন রেলওয়ে জোন অন্যতম...এর প্রধান কার্যালয় তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে অবস্থিত। চেন্নাই সেন্ট্রাল রেল স্টেশন দেশের গুরুত্বপূর্ণ স্টেশনগুলির মধ্যে একটি। এই স্টেশন থেকে প্রতিদিন শত শত ট্রেন যাতায়াত করে...হাজার হাজার মানুষ ভ্রমণ করে।  

দেশের সবচেয়ে বেশি আয়কারী রেল স্টেশনগুলির মধ্যে চেন্নাই সেন্ট্রাল স্টেশন তৃতীয় স্থানে রয়েছে। এই স্টেশন থেকে বছরে ১,২৯৯ কোটি টাকা আয় হয়। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos