শাহবাজ শরিফকে ধাক্কা! পাকিস্তানের সুপ্রিম কোর্টে জয় ইমরান খানের

মামলার শুনানিকারী প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল, বিচারপতি ইজাজুল আহসান এবং বিচারপতি মুনীব আখতারের একটি বেঞ্চ রায় দেয় যে পারভেজ এলাহী পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। নির্বাচনের সময়, মাজারি পার্টির সভাপতি চৌধুরী সুজাত হুসেনের লেখা একটি চিঠির উদ্ধৃতি দিয়েছিলেন যাতে এলাহির পক্ষে ১০ জন পিএমএল-কিউ বিধায়কের ভোট গণনার বিরুদ্ধে রায় দেওয়া হয়।

Parna Sengupta | Published : Jul 26, 2022 7:51 PM IST

পাকিস্তানের সুপ্রিম কোর্টে জয় প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের। মঙ্গলবার পঞ্জাব অ্যাসেম্বলির ডেপুটি-স্পিকারের রায়কে খারিজ করে সেটিকে অসাংবিধানিক ঘোষণা করেছে এবং পিএমএল-কিউ নেতা চৌধুরী পারভেজ এলাহীকে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা করেছে। এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জন্য বড় ধাক্কা হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। শুক্রবারের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েও হেরে যাওয়া পারভেজ এলাহী ডেপুটি স্পিকার দোস্ত মাজারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন।

মাজারির সিদ্ধান্তে প্রধানমন্ত্রী শরিফের ছেলে হামজাকে বিজয়ী ঘোষণা করা হয়। মামলার শুনানিকারী প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল, বিচারপতি ইজাজুল আহসান এবং বিচারপতি মুনীব আখতারের একটি বেঞ্চ রায় দেয় যে পারভেজ এলাহী পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। নির্বাচনের সময়, মাজারি পার্টির সভাপতি চৌধুরী সুজাত হুসেনের লেখা একটি চিঠির উদ্ধৃতি দিয়েছিলেন যাতে এলাহির পক্ষে ১০ জন পিএমএল-কিউ বিধায়কের ভোট গণনার বিরুদ্ধে রায় দেওয়া হয়।

সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন এলাহী
মঙ্গলবার বেলা সাড়ে ১১টার আগে পঞ্জাবের গভর্নরকে পারভেজ এলাহিকে শপথ পাঠ করাতেও নির্দেশ দিয়েছে আদালত। পঞ্জাব প্রদেশের বিধানসভায় এলাহি ১৮৬ ভোট পান, যেখানে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) প্রার্থী হামজা শাহবাজ ১৭৯ ভোট পান, কিন্তু হাউসের ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারি এলাহির দল পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ (পিএমএল-এন) এর বিপক্ষে ভোট দেন।

পঞ্জাবে রাজনৈতিক অস্থিরতা
পিএমএল-কিউ প্রধান চৌধুরী সুজাত হুসেন তার দলের বিধায়কদের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজাকে ভোট দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। এই কারণে মাজারি পিএমএল-কিউ ভোট গণনা পরিচালনা করতে অস্বীকার করেন। এপ্রিল মাস থেকে পাঞ্জাব প্রদেশে রাজনৈতিক অস্থিরতা চলছে। শুক্রবার এটি একটি নতুন মোড় নেয় যখন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এলাহিকে সমর্থন জানায়। তবে তাকে বিজয়ী ঘোষণা করা হয়নি।

Share this article
click me!