Viral Video: প্রবল গরমে হিমবাহ গলে গিয়ে বন্যা, পাকিস্তানের জলের তোড়ে ভেসে গেল ঐতিহাসিক সেতু

ভিডিওটি শেয়ার করার সময় শেরি রেহমান ক্যাপশনে লিখিছেন পাকিস্তানের উত্তরে শিশপার পর্বতের কাছে অবস্থিত শিশপার হিমবাহ  গলে গেছে। আর সেই কারণেই কারাকোরাম হাইওয়েপ সেতুটি ভেঙে পড়েছে।

Saborni Mitra | Published : May 11, 2022 9:37 AM IST / Updated: May 11 2022, 03:28 PM IST

জলবায়ুর পরিবর্তনের সাক্ষী থাকল পাকিস্তান। নদীর জলের তোড়ে ভেসে গেল পাকিস্তানের ঐতিহাসিক হাসনাবাদ সেতু। প্রবল তাপপ্রবাহের কারণে  একটি হিমবাহ হ্রদের বরফ গলে যায়। স্থানীয় প্রশাসন বাধ্য হয় জল ছাড়তে। সেই জলেরই স্রোতেই ভেঙে যায় বহু পুরনো একটি ব্রিজ। পাকিস্তানের সংবাদপত্র ইন্ডিপেনডেন্টের মতে গিলগিট বালতিস্তান অঞ্চলের সেতুটি বন্যার জলের তোড়ে ভেসে গেছে। আটকে রয়েছে কয়েক হাজার স্থানীয় বাসিন্দা ও পর্যটক। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কেউ আহত হয়নি।  পাকিস্তানের মন্ত্রী শেরি রেহমান ১১ মিনিটের একটি ভিডিও শেয়ার করেছেন। তাতেই দেখা যাচ্ছে ভয়ঙ্কর দৃশ্য। 

ভিডিওটি শেয়ার করার সময় শেরি রেহমান ক্যাপশনে লিখিছেন পাকিস্তানের উত্তরে শিশপার পর্বতের কাছে অবস্থিত শিশপার হিমবাহ  গলে গেছে। আর সেই কারণেই কারাকোরাম হাইওয়েপ সেতুটি ভেঙে পড়েছে। 

ভিডিওতে দেখা  গেছে ঐতিহাসিক সেতুর কংক্রিট জলের তোড়ে ভাসিয়ে নিয়ে যাচ্ছে  প্রবল জলের তোড়। স্রোতের ধাক্কায় তাসের ঘরের মত ভেঙে পড়ছে সেতুটি। এই ঘটনার পরই এই রাস্তা দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আটকে পড়াদের উদ্ধারকাজ শুরু হয়েছে। 

পাক প্রসাশান জানিয়েছে, হিমবাহ গলে যাওয়ার কারাকোরামের এই এলাকা প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি জলবিদ্যুৎ প্রকল্প, একাধিক ঘরবাড়ি, কৃষি জমি। জল সরবরাহের চ্যানেলও ধ্বংস হয়ে গেছে।  এলাকার উদ্ধারকাজ শুরু করার জন্য জরুরি ভিত্তিতে একটি অস্থায়ী সেতু তৈরি করতে হবে বলেও জানিয়েছে প্রশাসন। 

চলতি বছর পাকিস্তান গত কয়েক দশকের মধ্যে তার উষ্ণতম এপ্রিল রেকর্ড করেছে। সেখানে জ্যাকোবাবাদের তাপমাত্রা ৪৯ ডিগ্রি স্পর্শ করেছে। সোশ্যাল মিডিয়ায় শেরি বলেছেন পাকিস্তানের বেশ কয়েকটি এলাকায় তাপমাত্রা আগামী কয়েক দিনের মধ্যে আরও বাড়তে পারে। জলবায়ু পরিবর্তনের ফল যে পাকিস্তান ভোগ করতে শুরু করেছে তারই ইঙ্গিত দিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় শেরি আরও  বলেছেন, মেরু অঞ্চলের বাইরে পাকিস্তানে রয়েছে সর্বাধিক সংখ্যক হিমবাহ। বিশ্বের তাপমাত্রা বাড়ার কারণে অনেকগুলি ভর হারাতে শুরু করেছে। তাই দ্রুত যাতে বিশ্বের তাপমাত্রার কমানো যায় সেদিকে নজর রাখা জরুরি।

আরও পড়ুনঃ

নারী নির্যাতনের করুণ কাহিনি- বিয়ের কার্ড বিলির সময়ই তরুণীকে অপহরণ, গণধর্ষণ আর বিক্রি

বিশ্বের সবথেকে বড় সাদা হীরে কোটি কোটি টাকায় নিমালে উঠবে বুধবার , দেখুন রক-এর ছটা

বঙ্কিমচন্দ্রের লাইন তুলে মমতাকে আক্রমণ শুভেন্দুর, মুখ্যমন্ত্রীকে কবিতার জন্য পুরস্কার দেওয়ায় খোঁটা

Share this article
click me!