ভগবান বিষ্ণু ক্ষীর সাগরে নিদ্রা যাবেন, তাই আগামী এই মাসগুলিতে শুভকাজে হাত না দেওয়াই শ্রেয়

চলতি বছর ২৯ জুন পড়েছে দেবশয়নী একাদশী। এই সময় থেকেই বিশ্রামে যাবেন বিষ্ণু। বিশ্রামের সময় শেষ হবে দেবউথনী একাদশীতে।

Web Desk - ANB | Published : Jun 25, 2023 4:01 PM IST

ভগবান বিষ্ণু নিদ্রা যাবেন, বিশ্রাম নেবেন। আর সেই কারণে ২৯ জুন থেকে আগামী পাঁচ মাস কোনও শুভকাজ না করাই শ্রেয়। হিন্দু দর্শন অনুযায়ী এই সময় কোনও বিয়ে বা অন্যান্য যে কোনও শুভ কাজ করলে ভগবানের আশীর্বাদ পাওয়া যায় না। অন্যান্যবারও এই সময় বিশ্রামে যান নারায়ণ। তবে চার মাসের জন্য। কিন্তু এবার ভগবান পাঁচ মাসের জন্য বিশ্রামে যাবেন।

চলতি বছর ২৯ জুন পড়েছে দেবশয়নী একাদশী। এই সময় থেকেই বিশ্রামে যাবেন বিষ্ণু। বিশ্রামের সময় শেষ হবে দেবউথনী একাদশীতে। এই চারমাস ভগবানের প্রার্থনা করার জন্য খুবই শুভ। এই সময়টা অনেকেই তিজ উৎসব পালন করেন।

দেবশনীয় একাদশীর কারণে এই সময়টা বিয়ে বা পরিবারের মঙ্গল কামনায় বা কোনও শুভ কাজ বন্ধ রাখাই শ্রেয়। দেবতা শয়নে থাকে বলে এই সময় মাঙ্গলিক কাজ হয় না। তবে দেবশয়নী একাদশীতে তুলসী বিবাহ দিয়ে শুভ কাজ করা যেতে পারে।

এই সময়টা সধু সন্তরা ধ্যান করেন। পুরাণ অনুযায়ী এই দেবশয়নীতে ভগবান বিষ্ণু ক্ষীর সাগরে চার মাসের জন্য বিশ্রাম নিতে যান। এই চার মাস ভগবান মহেশ্বর মহাবিশ্ব দেখভালের দায়িত্বে থাকেন। তিনি বৈরাগী। আর সেই কারণেই এই সময় শুভকাজ না করাই শ্রেয় বলে মনে করেন ঋষিরা। তবে এই সময়টা ভগবান বিষ্ণু আর ভগবান শিবের আরাধনা করতে শুভফল পাওয়া যায়।

২৯ জুন পালিত হবে দেবশয়নী একাদশী উৎসব। এর মাধ্যমে ভগবান বিষ্ণুর বিশ্রাম শুরু হবে। এদিকে, ১৮ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত পুরুষোত্তম মাস থাকবে এবং ৩১ আগস্ট শ্রাবণ মাস শেষ হবে। ভগবানের বিশ্রাম ২৩ নভেম্বর দেবুথানী একাদশীর মধ্য দিয়ে শেষ হবে। এভাবে প্রায় পাঁচ মাস ঈশ্বর বিশ্রাম নেবেন। এই পাঁচ মাসে যেসব অনুষ্ঠানগুলি রয়েছে সুগুলি হল ৩ জুলাই গুরু পূর্ণিমা, ৪ জুলাই শ্রবাণ মাস শুরু, ১৮ জুলাই অধিকামাস শুরু ববে। ২১ অগাস্ট নাগপঞ্চমীর ব্রত। ৩০ অগাস্ট রাখি পূর্ণিমা। ৭ সেপ্টেম্বর কৃষ্ণ জন্মাষ্টমী। ১৮ সেপ্টম্বর হরতালিকা তিজ। ১৯ সেপ্টেম্বর গণেশ উৎসব। ১৫ অক্টোবর থেকে দূর্গাপুজো শুরু। ২৪ অক্টোবর বিষয় দশমী। ২৮ অক্টোবর লক্ষ্মী পুজো। ১ নভেম্বর করবাচৌথ। ১২ নভেম্বর দীপাবলি। ২৩ নভেম্বর দেবউথনী একাদশী। এই সময়ই নিদ্রাভঙ্গ হবে বিষ্ণুর।

আরও পড়নুঃ

রাজভবনে প্রায় দেড় ঘণ্টার বৈঠক সিভি আনন্দ বোস - রাজীব সিনহার, তবে কি সংঘাত মিটল

এক দিনের নোটিশে আইনি বিয়ে, সামাজিক বিয়ের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করতে চলেছে রাজ্য

Health Tips: এই ৬টি কারণে বর্ষাকালে রোজ পাতে রাখুন এক থেকে দেড় চামচ ঘি

 

Share this article
click me!