Durga Puja Colour: দেবী দুর্গার পছন্দের নবরং, ৯টি রঙ পুজোর দিনে ব্যবহারে আশীর্বাদ পাবেন গৌরির

হিন্দু শাস্ত্র অনুযায়ী বিশ্বাস করা হয় দুর্গা পুজোর সময় মহালয়া থেকে বিজয় দশমী দুর্গা পুজোর এই ৯টি দিনে ৯টি রঙের কাপড় বা জামা পরতে পারেন। তাহলেই দেবীর আশীর্বাদে ভরে উঠবে আপনার জীবন।

 

Saborni Mitra | Published : Oct 10, 2023 4:34 PM IST

পঞ্জিকা অনুযায়ী ১৪ অক্টোবর থেকে শুরু হয়ে যাচ্ছে দুর্গাপুজো। পুজোর এই দিনগুলিতে কয়েকটি নিয়ম মেনে চললে মা দুর্গার আশীর্বাদ পাওয়া যায়। যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল রঙ। হিন্দু শাস্ত্র অনুযায়ী বিশ্বাস করা হয় দুর্গা পুজোর সময় এই রঙের পোশাক পরলে মা দুর্গার আশীর্বাদ পাওয়া যায়। মহালয়া থেকে বিজয় দশমী দুর্গা পুজোর এই ৯টি দিনে ৯টি রঙের কাপড় বা জামা পরতে পারেন। তাহলেই দেবীর আশীর্বাদে ভরে উঠবে আপনার জীবন।

১. কমলা

মা দুর্গার কমলা রঙ খুবই প্রিয়। কমলা রঙ তাপ, আগুন এবং শক্তির সঙ্গে সম্পর্কিত। দেবীকে অনেক জায়গায় কমলা রঙের পোশাকে পুজো করা হয়। পুজোর সময় কমলা রঙের ফুল দিয়ে বাড়ি সাজাতে পারেন।

২. সাদা

শান্তির প্রতীক। অনেকেরই প্রিয় রং সাদা। দেবী ব্রহ্মচারিণী প্রেম ও আনুগত্যের প্রতীক। দেবীর ডান হাতে একটি মালা এবং বাম হাতে জলযুক্ত পাত্র। এই দিনে আপনার ঘর সাজাতে আপনি জুঁই বা সাদা পদ্মের মতো ফুল ব্যবহার করতে পারেন। পুজোর সময় একটা দিন সাদা রঙের কাপড় বা জামা অবশ্যই ব্যবহার করবেন।

৩. লাল

দেবী দুর্গার প্রিয় রঙগুলির একটি হল লাল। লাল রঙ শক্তির প্রতীক। দেবী দুর্গা বাংলায় পুজিত হন শক্তিরূপে। বাংলার অনেক মহিলাই অষ্টমীতে লাল রঙের শাড়িতে পুজো দিতে যান। প্রাচীন বিশ্বাস এয়তী মহিলাদের প্রতীকও লাল। তাই পুজোর দিনে লাল রঙ অত্যান্ত শুভ।

৪. নীল

নীল রঙটি দেবী কুষ্মাণ্ডাকে খুশি করার জন্য ব্যবহার করা হয়, যা তার আট হাতের কারণে অষ্টভুজা দেবী নামেও পরিচিত। এটা বিশ্বাস করা হয় যে হাসি দিয়ে পৃথিবী সৃষ্টি হয়েছে। নীল বস্ত্র পরিধান করে দেবীর আরাধনা করলে স্বাস্থ্য, সম্পদ ও শক্তি পাওয়া যায়।

৫. হলুদ

হিন্দুধর্মে, হলুদকে শিক্ষা এবং জ্ঞানের রঙ হিসাবে বিবেচনা করা হয় এবং এটি এই উৎসবের সময় গৃহীত নবরাত্রির রঙগুলির মধ্যে একটি। এটি দেবী স্কন্দমাতার রঙ, যিনি ভগবান কার্তিকেয়ের মা। এই দিনে প্রচুর পরিমাণে হলুদ খান। রান্নায় হলুদ ব্যবহার করুন, ত্বকে লাগান। হলুদ শাড়ি বা জামা ব্যবহার করতেই পারেন।

৬. সবুজ

দেবী দুর্গা পুজোর আরও এক অর্থ হল প্রকৃতি পুজো। সবুজ হল প্রকৃতির রঙ। বী কাত্যায়নী এই রঙের পোশাক পরে পূজা করা হয়। এই রূপেই দেবী মহিষাসুরকে পরাজিত করেছিলেন। তাই দুর্গাপুজোর দিনগুলিতে সবুজ রঙ অবশ্যই ব্যবহার করুন।

৭. বাদামি

সব রং উজ্জ্বল এবং প্রাণবন্ত রং. বাদামি রঙের পোশাকও পরতে পারেন। এটি একটি শীতল এবং মার্জিত রঙ। তাছাড়া দেবী কালরাত্রির পূজায় বাদামী রং ব্যবহার করা হয়। তিনি দেবী পার্বতীর সপ্তম রূপ এবং পৃথিবীর সকল অশুভকে ধ্বংস করেছেন।

৮.বেগুনি

দুর্গার অবতার মহাগৌরীকে পূজা করা হয় এবং লোকেরা জীবনের সমস্ত ঝামেলা থেকে মুক্তি পেতে তার পূজা করে। বেগুনি নবরাত্রির অষ্টম দিনে সাজানোর জন্য একটি খুব সুন্দর রঙ।

৯. ময়ূরকণ্ঠী রঙ

এই রঙ দেবী সিদ্ধিদাত্রীর উপাসনার জন্য ব্যবহৃত হয়।দয়া, সম্প্রীতি এবং স্নেহের প্রতীক। সিদ্ধি মানে অতিপ্রাকৃত শক্তি, আর ধাত্রী মানে দাতা। তাই পুজোর দিনে এই রঙও ব্যবহার করতে পারেন।

Read more Articles on
Share this article
click me!