দুর্গাপুজোর মধ্যে হতে পারে পিরিয়ড? কীভাবে করবেন পুজো, জেনে নিন নিয়ম

নবরাত্রিতে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। এই সময়ে সপ্তমী, অষ্টমী ও নবমীর পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। কিন্তু মহিলাদের ঋতুচক্র শুরু হলে এটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

Parna Sengupta | Published : Oct 2, 2024 7:51 AM IST

এবার শারদীয়া নবরাত্রি শুরু হচ্ছে ৩রা অক্টোবর থেকে যা চলবে ৯ দিন। এই সময়ে ভক্তরা পূর্ণ ভক্তি সহকারে নয় দিন উপবাস পালন করেন। এই সময়ে মহিলারা খুব ভক্তি সহকারে মায়ের পূজা করে। নবরাত্রির সময় বাড়িতে ঘট প্রতিষ্ঠা করা হয় এবং প্রদীপ জ্বালানো হয়।

নবরাত্রিতে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। এই সময়ে সপ্তমী, অষ্টমী ও নবমীর পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। কিন্তু মহিলাদের ঋতুচক্র শুরু হলে এটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। কীভাবে পূজা করতে হবে, কীভাবে পাঠ করতে হবে, কীভাবে খাবার তৈরি করতে হবে এবং কীভাবে প্রদীপ জ্বালাতে হবে তা নিয়ে বেশ চিন্তায় পড়েন মহিলারা।

Latest Videos

নবরাত্রির উপবাসে যদি ঋতুস্রাব হয় তাহলে মহিলাদের এইভাবে পূজা করা উচিত

সাধারণত মহিলাদের মাসিক চক্র ২২ থেকে ২৮ দিনের মধ্যে হয়। এমতাবস্থায় ঋতুস্রাবের কথা আগে থেকেই সবাই জানে। এমতাবস্থায় যদি মনে করেন নবরাত্রির সময় পিরিয়ড আসতে পারে তাহলে উপোস করবেন না। তবে যে মহিলারা উপবাস রাখতে চান তারা প্রথম ও শেষ উপবাস রাখতে পারেন। এই সময়ে মা ব্যতীত পূজার সামগ্রী, কলস ইত্যাদি স্পর্শ করবেন না, তবে দূর থেকে মাকে দর্শন করুন।

আপনার যদি সন্দেহ হয় যে নবরাত্রির সময় আপনার মাসিক হতে পারে, তাহলে উপবাস রাখবেন না। যদি আপনার ঋতুস্রাব হয় এবং আপনি উপবাস রাখার সংকল্প করেন, তাহলে ভবিষ্যতেও উপবাস রাখবেন। এছাড়াও, পুজো নিজে না করে পরিবারের অন্য কোনও সদস্যকে করতে বলুন। এর পাশাপাশি দুর্গা সপ্তশতী পাঠ করতে পারেন বা শুনতে পারেন।

মা দুর্গার ধ্যান করতে থাকুন

যে মহিলারা নবরাত্রির মাঝামাঝি সময়ে মাসিক হয়, তাদের চিন্তিত বা হতাশ হওয়ার দরকার নেই। শুধু মনে মনে মাকে স্মরণ করে ধ্যান কর। যার ফলে মা দুর্গা প্রসন্ন হবেন এবং আপনাকে আশীর্বাদ করবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

বৃষ্টিকে উপেক্ষা করেই চলছে তর্পন! South 24 Parganas-এর গঙ্গার ঘাটে মানুষের জনস্রোত | Durga Puja
'যত দোষ সব জুনিয়র ডাক্তারদের!' ক্ষোভ প্রকাশ চিকিৎসক কিঞ্জল নন্দের | Kolkata Doctors Strike News
মাত্র ১ টাকা গুরুদক্ষিণা, ক্যানিং-এ এক টাকার পাঠশালায় শিশুদের মুখে হাসি | South 24 Parganas News
তীব্র গরমে নেই একটাও ফ্যান-লাইট! বেহাল দশা মথুরাখণ্ড অক্ষয় চন্দ্র বিদ্যাপীঠ স্কুলের | Gosaba News
অভয়া কাণ্ডের বিচারের দাবিতে পথে নামলেন Basanti-র মহিলারা! চলল মহালয়ার ভোর দখলের লড়াই! | RG Kar