pitru paksha: পিতৃপক্ষের ১৫ দিনের এই পাঁচটি গাছ বদলে দেবে আপনার ভাগ্য, জানুন পুজোর নিয়ম

হিন্দু ধর্মে পিতৃপক্ষের গুরুত্ব অনেক। এই সময় পিতৃপুরুষের আশীর্বাদ পাওয়া যায়। হিন্দু ধর্ম অনুযায়ী এই সময় পাঁচটি গাছ লাগালে ভগবানের আশীর্বাদ পাওয়া যায়।

Saborni Mitra | Published : Sep 23, 2023 6:30 PM IST

আগামী ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাবে পিতৃপক্ষ। ১৫ দিন স্থায়ী। মহালয়ার পর থেকে শুরু হবে দেবীপক্ষ। কিন্তু হিন্দু ধর্মে পিতৃপক্ষের গুরুত্ব অনেক। এই সময় পিতৃপুরুষের আশীর্বাদ পাওয়া যায়। হিন্দু ধর্ম অনুযায়ী এই সময় পাঁচটি গাছ লাগালে ভগবানের আশীর্বাদ পাওয়া যায়। পাশাপাশি পিতৃপুরুষেরও আশীর্বাদ পাওয়া যায়।

অশ্বত্থ গাছ

হিন্দু শাস্ত্রে অশ্বত্থ গাছ খুবই পবিক্র। পুরাণ অনুযায়ী এই গাছে পূর্বপুরুষের বাস। তাই সময় বাড়়িতে অশ্বত্থগাছ লাগাতে পারে। যদি তা না হয় তাহলে দুধ ও তেল নিবেদন করুন।

বট গাছ

হিন্দু শাস্ত্রে বট গাছ শুভ। তাই পিতৃপক্ষে বট গাছ লাগাতেই পারে। বাড়িতে বটের চারা বনসাই করতে পারেন। তা যদি সম্ভব না হয় তাহলে এই সময় বট গাছ পরিক্রমা করুন। আর বট গাছে জল নিবেদন করুন। ধূপ ও প্রদীপ দিতে পারেন।

বেল গাছ

বেশ গাছ শিবের প্রিয়। তাই হিন্দু শাস্ত্রেও এটি গুরুত্বপূর্ণ। বিষ্ণুপুরাণ অনুযায়ী বেল গাছে বিষ্ণুর বাস। পিতৃপক্ষের দিনগুলিতে বেল গাছে দুধ মিশিয়ে তা নিবেদন করুন। ১৫ দিনের মধ্যে বেল গাছ লাগান শুভ।

অশোক গাছ

অশোক গাছকেও শুভ বলে মনে করা হয় শাস্ত্রে। এই গাছে বিষ্ণুর বাস। পিতৃপক্ষে এই গাছ লাগাতে পারে।

তুলসী গাছ

তুলসী গাছ হিন্দু শাস্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই গাছে পিতৃপক্ষে রোপন করলে বা জল নিবেদন করলে বিশেষ ফল পাওয়া যায়। বিষ্ণু ও পূর্বপূরুষরা আশীর্বাদ করে।

প্রাচীন কাল থেকেই হিন্দু ধর্ম অনুযায়ী পিতৃপক্ষের বিশেষ মাহাত্ম্য রয়েছে। প্রাচীন বিশ্বাস অনুযায়ী পিতৃপক্ষের ১৫ দিন পূর্বপুরুষরা পিতৃলোক থেকে মর্তে নেমে আসেন। এই সময়ই ভগীরথ তাঁর পিতৃপুরুষদের উদ্দেশ্যে জল নিবেদন করেছিলেন। তাঁদের আত্মার শান্তি কামনা করে। পরিবর্তে তাঁদের কাছ থেকে সুখ আর সমৃদ্ধির আশীর্বাদ পেয়েছিলেন। ভাদ্রমাসের পূর্ণিমা তিথি থেকে শুরু করে আশ্বিন মাসের অমাবস্যা তিথি পর্যন্ত অর্থাৎ মহালয়া পর্যন্ত ১৫ দিন হল পিতৃপক্ষ। সেই অনুযায়ী তলতি বছর ২৯ সেপ্টেম্বর থেকে শুরু করে পিতৃপক্ষ। চলবে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত।

Read more Articles on
Share this article
click me!