একদিন এগিয়ে আনা হল ওডিআই বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ, হতে পারে আরও কিছু বদল

জল্পনাই শেষপর্যন্ত সত্যি হল। ওডিআই বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদল করা হল। আরও কয়েকটি ম্যাচের দিনও বদলে যেতে পারে বলে বিসিসিআই সূত্রে জানা গিয়েছে।

Soumya Gangully | Published : Jul 31, 2023 7:46 AM IST / Updated: Jul 31 2023, 02:11 PM IST

নবরাত্রির কারণে ওডিআই বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদলে গেল। একদিন এগিয়ে আনা হল ম্যাচ। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, ১৫ অক্টোবর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ম্যাচ। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী, ১৪ অক্টোবর হবে ভারত-পাকিস্তান লড়াই। আরও কয়েকটি ম্যাচের সূচিতেও বদল আনা হতে পারে বলে জানা গিয়েছে। ১৫ অক্টোবর নবরাত্রির প্রথম দিন। সেদিন আমেদাবাদে উৎসবের আবহে ভারত-পাকিস্তানের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ আয়োজন ঝুঁকিপূর্ণ হয়ে যেত। নিরাপত্তা নিয়ে সমস্যা তৈরি হতে পারত। সে কথা মাথায় রেখেই ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদল করা হল। ম্যাচ একদিন এগিয়ে আসায় খুব বেশি সমস্যা হবে না বলেই মনে করছেন বিসিসিআই ও আইসিসি কর্তারা।

কয়েকদিন আগেই বিসিসিআই সচিব জয় শাহ জানান, ৩টি দেশের ক্রিকেট বোর্ড আইসিসি-কে চিঠি দিয়ে ওডিআই বিশ্বকাপের সূচি বদল করার অনুরোধ জানিয়েছে। সেই অনুরোধ মেনেই বিশ্বকাপের সূচিতে বদল আনা হচ্ছে। বিসিসিআই সচিব আরও জানান, ম্যাচগুলির মধ্যে ব্যবধান কমিয়ে ৪-৫ দিনে নিয়ে আসার জন্য ম্যাচের তারিখ ও সময় অদল-বদল করা হচ্ছে। যে স্টেডিয়ামে ম্যাচ হওয়ার কথা ছিল সেখানেই হবে। তবে কোন ৩টি দেশের ক্রিকেট বোর্ড ওডিআই বিশ্বকাপের সূচিতে বদল আনার অনুরোধ জানিয়েছে, সে ব্যাপারে কিছু জানাননি জয় শাহ। পাকিস্তান ক্রিকেট বোর্ড শুরু থেকেই আমেদাবাদে ভারতের বিরুদ্ধে খেলতে আপত্তি জানাচ্ছিল। তবে সেই আপত্তি গুরুত্ব পায়নি। আমেদাবাদেই হচ্ছে ভারত-পাকিস্তান ম্যাচ।

বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, আমেদাবাদের পুলিশের পক্ষ থেকে ১৫ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আপত্তির কথা জানানো হয়। নবরাত্রি শুরুর দিন ভারত-পাকিস্তান ম্যাচে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা সম্ভব নয় বলে জানিয়ে দেয় পুলিশ। ভারত-পাকিস্তান ম্যাচে কোনওরকম ঝুঁকি নিতে নারাজ বিসিসিআই ও আইসিসি। সেই কারণেই ম্যাচ একদিন এগিয়ে আনা হল।

ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে এখনও পর্যন্ত অপরাজিত ভারতীয় দল। এই টুর্নামেন্টে ২ দল মুখোমুখি হয়েছে ৭ বার। প্রতিটি ম্যাচেই জয় পেয়েছে ভারত। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপেও পাকিস্তানকে সহজেই হারিয়ে দেন বিরাট কোহলিরা। দেশের মাটিতে ১৯৯৬ ও ২০১১ সালের ওডিআই বিশ্বকাপেও পাকিস্তানের বিরুদ্ধে সহজ জয় পেয়েছিল ভারত। ফলে এবারও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় শিবির। তবে ভারত-পাকিস্তান ম্যাচে সবসময়ই স্নায়ুর লড়াই হয়। যে দল স্নায়ুর উপর নিয়ন্ত্রণ রেখে ভালো পারফরম্যান্স দেখাতে পারবে তারাই জয় পাবে।

আরও পড়ুন-

এশিয়া কাপের আগে ফিটনেসের উপর জোর দিচ্ছে বাংলাদেশ, সোমবার শুরু শিবির

১ ওভারে ৪৮ রান! রুতুরাজ গায়কোয়াড়ের রেকর্ড স্পর্শ আফগানিস্তানের সাদিকুল্লাহ অটলের

বিরাট কোহলিকে আলিঙ্গন, আবেগে কান্না ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার জশুয়া ডা সিলভার মায়ের

Read more Articles on
Share this article
click me!