ICC Men's Cricket World Cup: ফুড ডেলিভারি এগজিকিউটিভ থেকে বিশ্বকাপে নেট বোলার! চমকপ্রদ উত্থান লোকেশ কুমারের

ওডিআই বিশ্বকাপ শুরু হতে আর ২ সপ্তাহও বাকি নেই। ১০টি দলই শেষমুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। ইতিমধ্যেই ভারতে এসে গিয়েছে নেদারল্যান্ডস ক্রিকেট দল।

Soumya Gangully | Published : Sep 21, 2023 10:46 AM IST / Updated: Sep 21 2023, 05:09 PM IST

কিছুদিন আগে পর্যন্ত ফুড ডেলিভারি এগজিকিউটিভ হিসেবে কাজ করতেন। তবে এবারের ওডিআই বিশ্বকাপ চেন্নাইয়ের অনামী ক্রিকেটার লোকেশ রাহুলের জীবনের গতিপথ বদলে দিল। বিশ্বকাপের প্রস্তুতির জন্য ইতিমধ্যেই ভারতে পৌঁছে গিয়েছে নেদারল্যান্ডস ক্রিকেট দল। এই দলেই নেট বোলার হিসেবে সুযোগ পেয়েছেন লোকেশ। তিনি এই সুযোগ কাজে লাগাতে চাইছেন। লোকেশ বলেছেন, 'আমি ৪ বছর পঞ্চম ডিভিশনে খেলেছি। এবারের মরসুমে আমি চতুর্থ ডিভিশনে খেলার জন্য ইন্ডিয়ান অয়েল আর ও (এস অ্যান্ড আর সি) দলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।নেদারল্যান্ডস দলের নেট বোলার হিসেবে সুযোগ পাওয়ার পর আমার মনে হচ্ছে, এতদিনে প্রতিভার স্বীকৃতি পেলাম।' 

কেরিয়ারের শুরুতে বাঁ হাতি পেসার ছিলেন লোকেশ। তবে পরবর্তীকালে তিনি রিস্ট-স্পিনারে পরিণত হন। ওডিআই বিশ্বকাপে নেদারল্যান্ডস দলের নেট বোলার হওয়ার আবেদন করে বোলিংয়ের ভিডিও জমা দেন ১০,০০০ জন ক্রিকেটার। এতজনের মধ্যে থেকে ৪ জনকে বেছে নেওয়া হয়েছে। তাঁদেরই অন্যতম লোকেশ। এই সুযোগ পেয়ে গর্বিত এই অখ্যাত ক্রিকেটার। তিনি ভালো পারফরম্যান্স দেখিয়ে বড় মঞ্চে সুযোগ করে নিতে মরিয়া।

 

 

৫ অক্টোবর শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। তার আগে ১০টি দলই প্রস্তুতি ম্যাচ খেলবে। ভারতের পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ২ সপ্তাহ আগেই পৌঁছে গিয়েছে নেদারল্যান্ডস ক্রিকেট দল। এই দলটিকে হাল্কাভাবে নিলে বাকিদের সমস্যায় পড়তে হতে পারে। কারণ, ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ের মতো দলগুলিকে টেক্কা দিয়েছে ডাচরা। তারা এবার বিশ্বকাপের মূলপর্বেও ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি। 

এবারের ওডিআই বিশ্বকাপে ফেভারিট হিসেবেই খেলতে নামছে ভারতীয় দল। সম্প্রতি ওডিআই ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডও অন্যতম ফেভারিট। ওডিআই বিশ্বকাপের সফলতম দল অস্ট্রেলিয়াও ফেভারিট হিসেবেই খেলতে নামছে। গতবারের রানার্স নিউজিল্যান্ডও চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আছে।

আইসিসি-র একটি সিদ্ধান্তে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো দলগুলি বাড়তি সুবিধা পেতে পারে। কারণ, আইসিসি নির্দেশ দিয়েছে, পিচে অতিরিক্ত ঘাস রাখতে হবে এবং বাউন্ডারির মাপ বাড়াতে হবে। কিউরেটরদের নির্দেশ দেওয়া হয়েছে, বাউন্ডারির মাপ রাখতে হবে অন্তত ৭০ মিটার। দিন-রাতের ম্যাচে যাতে শিশির পড়ার ফলে কোনও একটি দল বাড়তি সুবিধা না পায়, সেটা নিশ্চিত করতে চাইছে আইসিসি। এবারের বিশ্বকাপে স্পিনারদের ভূমিকা খর্ব করতে চাইছে আইসিসি।

আরও পড়ুন-

Asian Games 2023: বৃষ্টিভেজা ম্যাচ জিতে সেমিফাইনালে স্মৃতি-রিচারা

Indian Cricket Team: প্রকাশ্যে ভিডিও, বিশ্বকাপে এই জার্সি পরেই খেলবেন রোহিত-বিরাটরা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ২ ম্যাচে বিশ্রামে বিরাট-রোহিত-হার্দিক

Read more Articles on
Share this article
click me!