ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচের পিচ নিম্নমানের, জানিয়ে দিল আইসিসি

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের কোনও ম্যাচই পঞ্চম দিন তো দূরের কথা, চতুর্থ দিনেও গড়াল না। নাগপুর, দিল্লির পর ইন্দোর টেস্ট ম্যাচও তৃতীয় দিনেই শেষ হয়ে গেল।

Web Desk - ANB | Published : Mar 3, 2023 1:37 PM IST

ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ যে পিচে হয়েছে, সেই পিচকে নিম্নমানের বলে দিল আইসিসি। শুক্রবার তৃতীয় দিনের প্রথম সেশনেই শেষ হয়ে গিয়েছে ম্যাচ। ৯ উইকেটে ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজার বোলিং সামলে ভালোভাবেই ব্যাটিং করেন অস্ট্রেলিয়ার ব্যাটার ট্রেভিস হেড ও মার্নাস লাবুশেন। ভারতের ব্যাটার চেতেশ্বর পূজারাও দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করেন। কিন্তু তারপরেও ইন্দোরের পিচকে নিম্নমানের আখ্যা দিলেন আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড। তাঁর দাবি, এই পিচ থকে ব্যাটার ও বোলাররা সমান সুবিধা পাননি। ম্যাচ রেফারি বলেছেন, 'পিচ অত্যন্ত শুকনো ছিল। ব্যাট ও বলের মধ্যে সমতা ছিল না। শুরু থেকেই সুবিধা পান স্পিনাররা। ম্যাচের পঞ্চম বলেই পিচ ভেঙে যায়। তারপর থেকেই পিচ ভাঙতে শুরু করে। সিম মুভমেন্ট প্রায় ছিলই না। সারা ম্যাচেই অত্যধিক বা অসম বাউন্স দেখা যায়।'

এই ম্যাচে ভারত ও অস্ট্রেলিয়ার দুই ইনিংস মিলিয়ে মোট ৩১টি উইকেট পড়েছে। এর মধ্যে ৪ উইকেট গিয়েছে পেসারদের ঝুলিতে। বাকি সব উইকেটই নিয়েছেন স্পিনাররা। প্রথম ইনিংসে মাত্র ১০৯ রানে অলআউট হয়ে যায় ভারতীয় দল। এরপর অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করে ১৯৭ রান। দ্বিতীয় ইনিংসে ১৬৩ রানে অলআউট হয়ে যায় ভারত। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৭৬ রান। ১ উইকেট হারিয়েই সেই রান টপকে যায় অস্ট্রেলিয়া। এই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নেন নাথান লিয়ন। তাঁর সতীর্থ ম্যাথু কুনেম্যান, টড মারফিও ভালো পারফরম্যান্স দেখান। অশ্বিন-জাদেজাও ভালো বোলিং করেন।

ঘটনাচক্রে অস্ট্রেলিয়া এর আগে যেবার ভারত সফরে এসেছিল, সেবারও একটি ম্যাচের পিচকে নিম্নমানের বলেছিল আইসিসি। ফের অস্ট্রেলিয়ার ভারত সফরেই একটি ম্যাচের পিচ নিম্নমানের আখ্যা পেল। ২০১৭ সালে পুণে টেস্ট ম্যাচে ভারতের বিরুদ্ধে ৩৩৩ রানে জয় পায় অস্ট্রেলিয়া। সেই ম্যাচের পিচ নিম্নমানের আখ্যা পায়। এবার হোলকার স্টেডিয়ামের পিচ সম্পর্কেও একই রিপোর্ট দিলেন ম্যাচ রেফারি। ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের সঙ্গে রিপোর্ট দেন ম্যাচ রেফারি। তিনি হোলকার স্টেডিয়ামের পিচকে ৩ ডিমেরিট পয়েন্ট দিয়েছেন। ফলে আপাতত এখানে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে না। চাইলে ম্যাচ রেফারির এই রিপোর্টের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে আবেদন জানাতে পারবে বিসিসিআই। 

আরও পড়ুন-

নাথান লিয়নই ভারতের মাটিতে খেলা সেরা বিদেশি স্পিনার, বললেন রোহিত শর্মা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছতে হলে কী করতে হবে ভারতীয় দলকে?

অশ্বিন-জাজেদার বোলিংয়ে কিপিং উপভোগ করছেন, জানালেন উইকেট রক্ষক কে এস ভরত

Read more Articles on
Share this article
click me!