রঞ্জি ট্রফিতে অসমের বিরুদ্ধে ৩৭৯, টেস্ট দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা বাড়ল পৃথ্বী শ-র

বেশ কিছুদিন জাতীয় দলে নেই। তবে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছেন মুম্বইয়ের তরুণ ব্যাটার পৃথ্বী শ।

Web Desk - ANB | Published : Jan 12, 2023 12:57 PM IST / Updated: Jan 13 2023, 02:06 AM IST

আগামী মাসে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। সেই সিরিজের জন্য ভারতীয় দল এখনও ঘোষণা করা হয়নি। তবে সেই দলে সুযোগ পাওয়ার দৌড়ে ভালোভাবেই আছেন মুম্বইয়ের তরুণ ব্যাটার পৃথ্বী শ। রঞ্জি ট্রফিতে তিনি যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে এবারও জাতীয় দলে সুযোগ না পেলে হতাশই হবেন। মুম্বইয়ের হয়ে অসমের বিরুদ্ধে অসাধারণ ইনিংস খেলে একাধিক রেকর্ড ভেঙে দিয়েছেন পৃথ্বী। এটাই ঘরোয়া ক্রিকেটে তাঁর প্রথম ত্রিশতরান। ৩২৬ বলে ত্রিশতরান পূর্ণ করার পর শেষপর্যন্ত ৩৮২ বলে ৩৭৯ রান করে আউট হয়ে যান পৃথ্বী। তিনিই এখন মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে এক ইনিংসে সর্বাধিক রানের মালিক হয়ে গেলেন। ৩২ বছর আছে রঞ্জি ট্রফিতে ৩৭৭ রান করেছিলেন প্রাক্তন ব্যাটার সঞ্জয় মঞ্জরেকর। এতদিন এটাই রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের হয়ে এক ইনিংসে সর্বাধিক রানের রেকর্ড ছিল। সেই রেকর্ড ভেঙে দিলেন পৃথ্বী।

রঞ্জি ট্রফিতে কিংবদন্তি সুনীল গাভাসকার, ভিভিএস লক্ষ্মণ ও চেতেশ্বর পূজারার রেকর্ডও ভেঙে দিয়েছেন পৃথ্বী। মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে গাভাসকরের সর্বাধিক স্কোর ৩৪০। ২০১২-১৩ মরসুমের রঞ্জি ট্রফিতে সৌরাষ্ট্র হয়ে কর্ণাটকের বিরুদ্ধে ৩৫২ রান করেন পূজারা। ১৯৯৯-২০০০ মরসুমে হায়দরাবাদের হয়ে কর্ণাটকের বিরুদ্ধে ৩৫৩ রান করেছিলেন লক্ষ্মণ। সবার স্কোরই ছাপিয়ে গেলেন পৃথ্বী। এই ইনিংসের পর তাঁকে উপেক্ষা করা নির্বাচকদের পক্ষে সহজ হবে না।

এখনও পর্যন্ত ভারতের হয়ে ৫টি টেস্ট ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন পৃথ্বী। ২০২০ সালের ডিসেম্বরে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলার পর থেকে আর সুযোগ পাচ্ছেন না এই ব্যাটার। চলতি মরসুমের রঞ্জি ট্রফিতে প্রথম ৪ ম্যাচে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেও, অসমের বিরুদ্ধে অসাধারণ ইনিংস খেলে ফর্মে ফিরলেন এই ব্যাটার। নতুন রেকর্ড গড়ে জাতীয় দলে ফেরার সম্ভাবনা বাড়ালেন পৃথ্বী। 

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজ শেষ হওয়ার পর দেশের মাটিতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলবে ভারতীয় দল। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ ম্যাচের টেস্ট সিরিজ। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের জন্য এখনও দল ঘোষণা করেনি নতুন নির্বাচন কমিটি। তার আগে রঞ্জি ট্রফিতে রেকর্ড গড়ে নিজের দাবি জোরাল করলেন পৃথ্বী।

ওডিআই বিশ্বকাপের জন্য যে ২০ জনকে বেছে নিয়েছে বিসিসিআই, সেই তালিকায় সম্ভবত পৃথ্বীর নাম নেই। ফলে ওডিআই দলে তাঁর সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। তবে টেস্ট দলে সুযোগ পেতেই পারেন।

আরও পড়ুন-

রোহিত শর্মা দলে ফেরায় অনেক বেশি চাপমুক্ত লাগছে, জানালেন হার্দিক পান্ডিয়া

রোহিত শর্মাকে সামনে দেখে আবেগে কান্না শিশুর, এগিয়ে গিয়ে গাল টিপে দেন ভারতের অধিনায়ক

নিজেরই রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ম্যাচে ভারতের হয়ে দ্রুততম বল উমরান মালিকের

Read more Articles on
Share this article
click me!