গানে গানে শুভকামনা, প্রিয় দল আর্জেন্টিনার জয় চেয়ে মেসির জন্য গান বাঁধলেন বাংলার প্রাক্তন ফুটবলার ভুবন চট্টোপাধ্যায়

সূদূর হাওড়ায় বসেও মেসির শুভকামনায় গান বাঁধলেন প্রাক্তন ফুটবলার ভুবন চট্টোপাধ্যায়। মেসির হাতেই কাপ দেখতে চান তাঁরাও। ৩৬ বছর পর আর্জেন্টিনার হাতে কাপ দেখতে মরিয়া ভুবনবাবু।

Web Desk - ANB | Published : Dec 18, 2022 1:25 PM IST

'আর্জেন্টিনা মানে মারাদোনা, আর্জেন্টিনা মানে মেসি' বিশ্বকাপের ফাইনালের আগে গানে গানে মেসিদের জন্য প্রার্থনা করলেন বাংলার প্রাক্তন ফুটবলার ভুবন চট্টোপাধ্যায়। কাতারে বিশ্বকাপের শেষ পর্যায় মেসিরা। আর কিছুক্ষ্ণের মধ্যেই শুরু হবে চূড়ান্ত পর্যায়ের লড়াই। মেসির হাতে কাপ দেখতে মরিয়া সমর্থকরা। নীল-সাদা রং-এ ঢেকে গিয়েছে কাতার। মেসির জন্য প্রার্থনা করছেন সমর্থকেরা। আবার কাতার থেকে বহু দূরে সূদূর হাওড়ায় বসেও মেসির শুভকামনায় গান বাঁধলেন প্রাক্তন ফুটবলার ভুবন চট্টোপাধ্যায়। মেসির হাতেই কাপ দেখতে চান তাঁরাও। ৩৬ বছর পর আর্জেন্টিনার হাতে কাপ দেখতে মরিয়া ভুবনবাবু।

ভারত বিশেষত বাংলার একটি বড় অংশের ফুটবলপ্রেমীদের মধ্যে আর্জেন্টিনার ফুটবল ঘিরে দারুণ উন্মাদনা দেখা যায়। বিশ্বকাপ ঘিরে কার্যত দুই দলে ভাগ হয়ে গিয়েছিল বাংলা। ব্রাজিল ও আর্জেন্টিনা। বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছে ব্রাজিল। কিন্তু কাপ জয়ের স্বপ্ন এখনও বাঁচিয়ে রেখেছে আর্জেন্টিনা। ৩৬ বছর পর ফের একবার কাপ ঘরে তোলার সুযোগ। শুধু তাই নয় এটাই মেসির শেষ বিশ্বকাপও। অর্থাৎ সব মিলিয়ে এবারের বিশ্বকাপের উন্মাদনা অনেকটাই বেশি। এবার প্রিয় দলের শুভকামনায় গান বাঁধলেন প্রাক্তন ফুটবলার ভুবন চট্টোপাধ্যায়। কলকাতা ভেটারেন্স ক্লাবের হয়ে ফুটবলে হাতেখড়ি হয়েছিল ভুবন চ্যাটার্জির। আশির দশকের মাঝামাঝি থেকেই গোলকিপার হিসাবে ময়দান কাঁপিয়েছেন এই বাঙালি। দুই প্রধান মোহনবাগান-ইস্টবেঙ্গল টালিগঞ্জ তো বটেই, অগ্রগামী, বিএনআর,এরিয়ান, পোর্ট ট্রাস্ট, কলকাতা পুলিশের জার্সি পরেছেন তিনি। ১৯৯৬ সালে ফুটবল ছেড়েছেন। কিন্তু মাঠ ছাড়েননি ভুবনবাবু। দীর্ঘদিন কোচিং করিয়েছেন। ২০০৬ সাল থেকে গান লেখার পাশাপাশি তাতে সুর দেওয়া এবং গান করা শুরু করেন। পাশে ছিলেন সহধর্মীনী কাকলি চট্টোপাধ্যায়। এবার ভুবন-কাকলির সুরে ধরা দিল মেসি, মারাদোনাও।

১৯৭৮ এবং ১৯৮৬-এর পর আর কেটে গিয়েছে ৩৬ বছর। আর কাপ ঘরে আসেনি আর্জেন্টিনার। প্রতিবারই ব্যর্থতা নিয়ে ফিরতে হয়েছে মেসিদের। ২০১৪-এর পর ২০২২ সালে আবারও একবার কাপ ঘরে তোলার সুযোগ মেসিদের সামনে। এবার প্রতিপক্ষ ফ্রান্স। দু'বারের বিশ্বকাপ জয়ী দল তারা। ১৯৯৪ সালের পর থেকে পরপর সাতটি বিশ্বকাপে চমক ধরে রেখেছে ফ্রান্স। চারবার বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স। দু'বার জিতেওছে। ১৯৯৮ ও ২০১৮ সালে কাপ ঘরে তোলে ফরাসি দল। ২০১৮ সালে প্রথমবার বিশ্বকাপে নেমেই আন্তর্জাতিক ফুটবলে নিজের জায়গা তৈরি করে নিয়েছিলেন এমবাপে। এবারের বিশ্বকাপেও শুরুর থেকেই ফর্মে তিনি। রবিবার কাতারের লুসাইল স্টেডিয়ামে দুই দলের দশ নম্বর জার্সির টক্কর দেখবে বিশ্ব। নতুন ইতিহাস কার পক্ষে থাকবে? তরুণ যুবরাজের গতির সামনে কি ভাগ্যবদল করতে পারবে শেষবারের মত মাঠে নামা রাজা?

আরও পড়ুন - 

'সবাই তোমার দিকে তাকিয়ে আছে বাবা', বিশ্বকাপের ফাইনালের আগে 'বাবা'র জন্য বিশেষ চিঠি থিয়াগো মেসির

এবারের বিশ্বকাপে গোল্ডেন গ্লাভস জেতার লড়াইয়ে কোন গোলকিপাররা আছেন?

'আমরাই চ্যাম্পিয়ন হচ্ছি', কাতারজুড়ে নীল-সাদা ঢেউ, বিশ্বকাপ ফাইনালের আগে আর্জেন্টিনা সমর্থকদের ভিড় দোহায়

Share this article
click me!