হিজাব-বিরোধী আন্দোলনকে সমর্থন, দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে গ্রেফতার ইরানের ফুটবলার

কাতার বিশ্বকাপে ইরানের ফুটবলাররা দুর্দান্ত পারফরম্য়ান্স দেখালেও, দেশের পরিস্থিতির উন্নতি হচ্ছে না। হিজাব-বিরোধী আন্দোলনকে সমর্থন করার জন্য গ্রেফতার করা হল এক ফুটবলারকে।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 3:59 PM IST / Updated: Nov 25 2022, 10:46 PM IST

হিজাব-বিরোধী আন্দোলনকে সমর্থন করায় গ্রেফতার হলেন ইরানের ফুটবলার ভোরিয়া গফুরি। তাঁর বিরুদ্ধে বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি ধারা হল, তিনি সরকারের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালাচ্ছেন। এর আগে ইরানের প্রাক্তন বিদেশমন্ত্রী জাভেদ শরিফের সমালোচনা করায় আটক করা হয়েছিল গফুরিকে। তিনি বেশ কিছুদিন ধরেই প্রকাশ্যে নানা ইস্যুতে ইরান সরকারের সমালোচনা করে আসছেন। সেই কারণেই তাঁকে গ্রেফতার করা হল বলে মনে করছেন মানবাধিকার আন্দোলনকারীরা। গফুরের বিরুদ্ধে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের মদত দেওয়ার অভিযোগ আনা হয়েছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনেই এ বছরের গোড়ায় নাম না করে গফুরির সমালোচনা করে বলেন, 'কিছু মানুষ, যারা দেশের শান্তি ও নিরাপত্তার সুযোগ পেয়েছে, তারা চাকরি এবং নিজেদের পছন্দের খেলা চালিয়ে যাওয়ার সুযোগ পাওয়ার পরেও সেই হাতেই কামড় বসাচ্ছে যে হাত তাদের মুখে খাবার তুলে দিচ্ছে।' গফুরি অবশ্য দেশ ও সরকার-বিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। তবে তিনি মানবাধিকার লঙ্ঘনের জন্য ইরান সরকারের সমালোচনা বন্ধ করেননি। সেই কারণেই তিনি সরকারের রোষের শিকার হলেন।

৩৫ বছর বয়সি গফুরি ২০১৪ থেকে ইরানের জাতীয় দলের হয়ে খেলছেন। তিনি রাইট ব্যাক ও রাইট উইঙ্গার হিসেবে খেলেন। জাতীয় দলের হয়ে ২৮ ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। ২০১৮ বিশ্বকাপে ইরানের দলে ছিলেন গফুরি। তবে এবারের বিশ্বকাপে তাঁকে সুযোগ দেওয়া হয়নি। অনেকে মনে করেন, সরকারের সমালোচনা করার জন্যই জাতীয় দলের হয়ে আর খেলার সুযোগ পাচ্ছেন না গফুরি। তাঁর গ্রেফতারি সেই সম্ভাবনা জোরাল করা দিল।

গফুরি একা নন, ইরানের হাজার হাজার মানুষ হিজাব-বিরোধী আন্দোলনকে সমর্থন করছেন। তাঁদের মধ্যে জাতীয় দলের ফুটবলাররাও আছেন। এবারের বিশ্বকাপেও সেই প্রতিবাদ দেখা যাচ্ছে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীতের সময় নীরব থেকে প্রতিবাদ জানান ইরানের ফুটবলাররা। শুক্রবার ওয়েলশের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে অবশ্য জাতীয় সঙ্গীতে গলা মেলান ইরানের ফুটবলাররা। পর্যবেক্ষকদের মতে, গফুরির মতো জনপ্রিয় ফুটবলারকে গ্রেফতার করে অন্যদের কড়া বার্তা দিল ইরান সরকার। যাঁরা সরকারের বিরুদ্ধে সুর চড়াবেন, তাঁদেরই শাস্তির মুখে পড়তে হবে। ইরান সরকারের এই কঠোর অবস্থানের পরেও অবশ্য আন্দোলন থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ইরানে সরকার-বিরোধী আন্দোলন দমন করা সহজ হচ্ছে না।

আরও পড়ুন-

সেনেগালের বিরুদ্ধে ৩-১ গোলে হার, নিজেদের দেশে বিশ্বকাপ থেকে বিদায় কাতারের

আর্জেন্টিনাকে হারানোর পুরস্কার, রোলস রয়েজ পাচ্ছেন সৌদি আরবের ফুটবলাররা

কাতারে জোগো বোনিতো, প্রথম ম্যাচেই সাম্বা ম্যাজিক, রিচার্লিসনের জোড়া গোলে জয়

Read more Articles on
Share this article
click me!