Fact Check: ফের Cristiano Ronaldo প্যালেস্টাইনের সমর্থনে! এই ভিডিও দেখেছেন?

ইসরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতিতে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে জড়িয়ে একের পর এক বিভ্রান্তিমূলক ভিডিও প্রকাশ করা হচ্ছে সোশাল মিডিয়া অ্যাপে। সম্প্রতি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে তাঁকে প্যালেস্টাইনে বসবাসকারী শিশুদের সমর্থনে কথা বলতে দেখা গিয়েছে।

Rajat Karmakar | Published : Oct 16, 2023 5:28 AM IST

ইসরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতিতে পুর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে জড়িয়ে একের পর এক বিভ্রান্তিমূলক ভিডিও প্রকাশ করা হচ্ছে বিভিন্ন সোশাল মিডিয়া অ্যাপে। সম্প্রতি রোনাল্ডোর একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে তাঁকে প্যালেস্টাইনে বসবাসকারী শিশুদের সমর্থনে কথা বলতে দেখা গিয়েছে। আদৌ কি রোনাল্ডো এই ভিডিও শেয়ার করেছেন?

তবে বাস্তবতা হলো, ভিডিওটি বিভ্রান্তিকর এবং রোনাল্ডোর কথাকে সামান্য ঘুরিয়ে ফিরিয়ে হামাল এবং প্যালেস্টাইনের পক্ষে বলে শেয়ার করা হয়েছে। তবে রোনাল্ডো এটি যুদ্ধের বিধ্বংসী প্রভাব সহ্য করা সিরিয়ার শিশুদের জন্য আশা ও উৎসাহের জন্য শেয়ার করেছিলেন। ভিডিওতে রোনালদো বলেছেন, "এটি সিরিয়ার শিশুদের জন্য, আমরা জানি যে তোমরা খুব কষ্টে রয়েছ। আমি একজন খুব বিখ্যাত ফুটবলার, কিন্তু তোমরাই সত্যিকারের নায়ক। আশা হারিও না, গোটা বিশ্ব তোমাদের সঙ্গে আছে। আমরা তোমাদের জন্য চিন্তা করি, আমি তোমাদের সঙ্গে আছি।"

 

 

এই ভিডিওটি মূলত রোনাল্ডো তার ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২৩ ডিসেম্বর, ২০১৬ সালে পোস্ট করেছিলেন। সেভ দ্য চিলড্রেন নামে একটি বিশিষ্ট মানবিক সংস্থার পক্ষ থেকে রোনাল্ডো এই ভিডিও বার্তা রেকর্ড করেন এবং সিরিয়ায় যুদ্ধ বিধ্বস্ত শিশুদের পাশে দাঁড়ানোর আর্জি জানান।

কয়েকদিন আগে, ফুটবল মাঠে প্যালেস্টাইনের পতাকা নিয়ে রোনাল্ডোর সেলিব্রেট করার পোস্ট সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছিল। Google-এ কীওয়ার্ড এবং রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পাই যে মিডিয়া সংস্থা মিডল ইস্ট আই ইউটিউবে ভাইরাল ভিডিওটি ২ ডিসেম্বর ২০২২-এ একটি শিরোনাম সহ আপলোড করেছে, "বিশ্বকাপ: মরক্কোর জাওয়াদ এল ইয়ামিক প্যালেস্টাইনের পতাকা নিয়ে কানাডার বিরুদ্ধে জয় উদযাপন করছেন।"

 

 

জাওয়াদ এল ইয়ামিককে গর্বিতভাবে প্যালেস্টাইনের পতাকা নাড়িয়ে সেলিব্রেট করতে দেখা যায়। ছবিগুলি সুপরিচিত স্টক ইমেজ প্ল্যাটফর্ম গেটি ইমেজেস-এও পাওয়া যায়। চিত্রের বিবরণে উল্লেখ করা হয়েছে, "মরক্কোর ডিফেন্ডার #18 জাওয়াদ এল ইয়ামিক কাতার ২০২২ বিশ্বকাপের গ্রুপ এফ ফুটবল ম্যাচের সময় ১ ডিসেম্বর, ২০২২-এ দোহার আল-থুমামা স্টেডিয়ামে কানাডা এবং মরক্কোর ম্যাচের শেষে প্যালেস্টাইনের পতাকা হাতে।"

এই বিবেচনায়, আমরা আরও কীওয়ার্ড অনুসন্ধান পরিচালনা করেছি এবং CNN এবং The Indian Express এর মতো সম্মানিত উৎস থেকে রিপোর্ট পেয়েছি। ৭ ডিসেম্বর, ২০২২ তারিখের এই প্রতিবেদনগুলি হাইলাইট করেছে যে ২০২২ ফিফা বিশ্বকাপ কাতারে স্পেনের বিরুদ্ধে মরক্কোর জয়ের পরে, মরক্কোর দল আবার মাঠে প্যালেস্টাইনের পতাকা দেখিয়েছিল।

Read more Articles on
Share this article
click me!