'৬৪ খোপের বিশ্বযুদ্ধ', চেন্নাইয়ে দাবা অলিম্পিয়াডের উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী

চেন্নাইয়ে আনুষ্ঠানিক উদ্বোধন হল দাবা অলিম্পিয়াড ২০২২-এর (Chess olympiad 2022)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)উদ্বোধন করলেন ৬৪ খোপের বিশ্বযুদ্ধের। 

Web Desk - ANB | Published : Jul 28, 2022 2:24 PM IST / Updated: Jul 28 2022, 08:24 PM IST

অবশেষে প্রতীক্ষার অবসান। ভারতীয় ক্রীড়াক্ষেত্রে আরও এক ঐতিহাসিক মুহূর্ত। প্রথমবারের জন্য দাবা অলিম্পিয়াডের উদ্বোধন হল বৃবস্পতিবার। দাবা অলিম্পিয়াডকে ৬৪ খোপের বিশ্বযুদ্ধ বা দাবার বিশ্বকাপও বলে থাকেন অনেকেই।  বৃহস্পতিবার সন্ধ্যায় চেন্নাইয়ের জহরলাল নেহেরু ইন্ডোর স্টেডিয়ামে ৪৪তম দাবা অলিম্পিয়াডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও উপস্থিত ছিলেন  তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, দাবায় ৫ বারের প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ,দেশের  অন্যান্য গ্র্যান্ডমাস্টার সহ অনেক বিশিষ্ট অতিথিরা। আন্তর্জাতিক দাবা সংস্থা ফিডের আধিকারিকরাও উপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। ১৯২৭ সাল থেকে দাবা অলিম্পিয়াডের আয়োজন করা হচ্ছে। কয়েক বছর পরই তা শতবর্ষ পূরণ করবে। তার আগে ভারত এমন প্রেস্টিজিয়াস প্রতিযোগিতা উদ্বোধন করতে পেরে গর্বিত বলে জানা ন প্রধানমন্ত্রী।

এর আগে দাবা অলিম্পিয়াড উপলক্ষ্যে ১৯ জুন দিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে ৪৪তম দাবা অলিম্পিয়াডের ঐতিহাসিক মশাল যাত্রার সূচনা করেন প্রধানমন্ত্রী। ফিডের সভাপতি আরকাডি ভোরকভিচ প্রধানমন্ত্রীর হাতে মশাল তুলে দেন। নরেন্দ্র মোদী সেই মশাল গ্র্যান্ড মাস্টার বিশ্বনাথন আনন্দের হাতে তুলে দেন। ৪০ দিনে কলকাতা সহ দেশের ৭৫টি শহর পরিক্রমা করে সেই মশাল। যার মধ্যে  লেহ, শ্রীনগর, জয়পুর, সুরাট, মুম্বই, ভোপাল, পাটনা, কলকাতা, গ্যাংটক, হায়দরাবাদ, বেঙ্গালুরু, ত্রিশুর, পোর্ট ব্লেয়ার, কন্যাকুমারীর মতো শহর অন্যতম। বৃহস্পতিবার চেস অলিম্পিয়াডের উদ্বোধন। তার আগে প্রতিযোগিতার মশাল হাতে নেপিয়ার ব্রিজে দিয়ে শোভাযাত্রা করে নেহেরু স্টেডিয়ামে নিয়ে যান প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। যাত্রাপথে অংশ নিয়েছিলেন সাধারণ মানুষও। যাত্রাপথে অংশ নিয়েছিলেন সাধারণ মানুষও। উদ্বধনী অনুষ্ঠানে জাঁকজমকে অভাব ছিল না। একে একে স্টেডিয়ামে প্রবেশ করে প্রতিটি দেশের দল। সঙ্গে ছিল বর্ণাঢ্য অনুষ্ঠান।

প্রসঙ্গত, ভারতে প্রতিযোগিতার আয়োজন দেখে খুশি আন্তর্জাতিক দাবা সংস্থা ফিডের আধিকারিকরা। দাবা অলিম্পিয়াড উপলক্ষ্যে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়ছে চেন্নাইয়ের জহরলাল নেহেরু স্টেডিয়া। নেপিয়ার ব্রিজকেও দাবার বোর্ডের সাদা-কালো রঙে সাজিয়ে তোলা হয়েছে।  থিম সংয়েও চমক দেওয়া হয়েছে। মিউজিক ভিডিওটির সঙ্গীত পরিচালনা করেছেন বিগ্নেশ শিবান। গান গেয়েছেন বিখ্যাত এরআর রহমান। থিম সংয়ের মিউজিক ভিডিওটির নাম দেওয়া হয়েছে ‘ভানাক্কাম চেন্নাই’ অর্থাৎ চেন্নাইয়ে আপনাকে স্বাগত। রয়েছে মুখ্যামন্ত্রী এমকে স্টালিও।  ভারত এবার আয়োজক দেশ হওয়ায় ওপেন ও মহিলাদের ইভেন্টে ভারতের তিনটি করে দল অংশ নেবে। নিজেদের সেরাটা দেওয়ার অপেক্ষায় মুখিয়ে রয়েছেন ভারতীয় দাবারুরা।

আরও পড়ুনঃদাবা অলিম্পিয়াডেও কাশ্মীর বিতর্ক তুলল পাকিস্তান, ভারতে খেলতে এসেও শেষ মুহূর্তে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত

আরও পড়ুনঃদাবা অলিম্পিয়াডের থিম সং এরআর রহমানের 'জাদু', প্রধান চমক এমকে স্টালিনের উপস্থিতি

 

Read more Articles on
Share this article
click me!