কমনওয়েলথ ইউথ গেমসে ভারতের একমাত্র জ্যাভলিন থ্রোয়ার হিসেবে যোগ দিচ্ছেন অর্জুন

ক্রীড়াজগতের উন্নত দেশগুলিতে স্কুল-কলেজ থেকে উঠে আসেন অ্যাথলিটরা। ভারতেও সেই চেষ্টা শুরু হয়েছে। বিভিন্ন স্কুলের পড়ুয়াদের খেলায় উৎসাহ দেওয়া হচ্ছে।

Soumya Gangully | Published : Jul 31, 2023 4:34 PM IST / Updated: Aug 01 2023, 10:45 AM IST

ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোতে অনুষ্ঠিত হতে চলা কমনওয়েলথ ইয়ুথ গেমসে যোগ দিতে চলেছেন নয়াদিল্লির শালিমার বাগের মডার্ন পাবলিক স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র অর্জুন। সে এবারের কমনওয়েলথ ইয়ুথ গেমসে ভারতের একমাত্র জ্যাভলিন থ্রোয়ার হিসেবে যোগ দিচ্ছে। এই গেমসে পদক জেতাই অর্জুনের লক্ষ্য। তার উপর স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের পাশাপাশি কোচ, কর্তাদেরও ভরসা আছে। ইতিমধ্যেই বিভিন্ন প্রতিযোগিতায় সাফল্য পেয়েছে অর্জুন। তার জন্য গর্বিত স্কুল। এই কিশোর অ্যাথলিট এখন কমনওয়েলথের দেশগুলির অনূর্ধ্ব-১৮ অ্যাথলিটদের মধ্যে জ্যাভলিন থ্রোয়ের ক্ষেত্রে র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে। ভারতের অনূর্ধ্ব-১৮ অ্যাথলিটদের মধ্যে জ্যাভলিন থ্রোয়ে শীর্ষে অর্জুন। তার সেরা থ্রো ৭২.৯৩ মিটারের। এই কিশোরের মধ্যে অবিশ্বাস্য প্রতিভা ও দৃঢ়প্রতিজ্ঞ মানসিকতার পরিচয় পেয়েছেন ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের কোচ, নির্বাচক ও কর্তারা। 

মডার্ন পাবলিক স্কুল শালিমার বাগের অধ্যক্ষা অলকা কাপুর বলছেন, ‘অর্জুনের জন্য আমরা প্রচণ্ড গর্বিত। ও অসামান্য সাফল্য অর্জন করেছে। ও সপ্তম কমনওয়েলথ ইয়ুথ গেমসে ভারতের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছে। ওর এই নির্বাচন প্রমাণ করে দিচ্ছে, আমরা প্রতিটি পড়ুয়ার মধ্যে সম্ভাবনা খুঁজে বের করার চেষ্টা করি এবং ওদের সাফল্য পাওয়ার ক্ষেত্রে সাহায্য করি। এ ব্যাপারে আমাদের নিষ্ঠা আছে। অর্জুনের জন্য সারা মডার্ন পাবলিক স্কুল গর্বিত। ও আমাদের সবার কাছে অনুপ্রেরণা। আমরা কমনওয়েলথ ইয়ুথ গেমসে অর্জুনের যোগ দেওয়ার অপেক্ষায় আছি।’

কমনওয়েলথ ইয়ুথ গেমসে যোগ দেওয়া প্রসঙ্গে অর্জুন বলেছেন, ‘আসন্ন কমনওয়েলথ গেমসে যোগ দেওয়ার সুযোগ পেয়ে আমি অত্যন্ত রোমাঞ্চিত ও কৃতজ্ঞ। আমার স্বপ্ন সত্যি হতে চলেছে। আমি বাবা-মা, কোচ, স্কুলের অধ্যক্ষা মিস অলকা কাপুরকে ধন্যবাদ জানাতে পারব না। তাঁরা নিঃশর্তভাবে আমাকে সবসময় সাহায্য করেছেন। তাঁরা আমার উপর বিশ্বাস রেখেছেন। তার ফলেই আমি সাফল্য পেয়েছি। আমি তাঁদের আন্তর্জাতিক মঞ্চে গর্বিত করে তোলার ব্যাপারে বদ্ধপরিকর। আমি নিজের সর্বস্ব দিতে তৈরি। আমার সেরা দক্ষতা প্রকাশ করব। নিষ্ঠা ও সম্মানের সঙ্গে দেশ ও মডার্ন পাবলিক স্কুলের প্রতিনিধিত্ব করব আমি। দেশ থেকে আশীর্বাদ ও সমর্থন আমার কাছে বড় অনুপ্রেরণা। এটাই আমাকে অনুপ্রাণিত করছে। ভারতকে গর্বিত করতে চাই আমি।’

কিশোর বয়সেই জাতীয় স্তরের পাশাপাশি আন্তর্জাতিক স্তরেও সাফল্য পেয়েছেন অর্জুন। এই অ্যাথলিট চতুর্থ ও পঞ্চম এশিয়ান ইয়ুথ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সাফল্য পেয়েছেন। এর ফলেই তাঁর উপর প্রত্যাশা তৈরি হয়েছে।

আরও পড়ুন-

শুক্রবার শুরু হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমস, কতগুলি দেশ যোগ দিচ্ছে এই মিটে?

কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোয় অনুমোদন, খরচ দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!