Olympics 2024: অলিম্পিক্সে থাকবে এবার ব্রেক ড্যান্স, নতুন নিয়ম আরোপ আরও সাত খেলায়

আসন্ন প্যারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) নতুন কয়েকটি খেলা যুক্ত করা হল। সেইসঙ্গে, আগে অলিম্পিক্সে হত এইরকম কয়েকটি খেলাকে ফিরিয়ে আনা হয়েছে।

Subhankar Das | Published : Jul 18, 2024 7:55 AM IST

আসন্ন প্যারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) নতুন কয়েকটি খেলা যুক্ত করা হল। সেইসঙ্গে, আগে অলিম্পিক্সে হত এইরকম কয়েকটি খেলাকে ফিরিয়ে আনা হয়েছে।

অন্যদিকে, আবার টোকিও অলিম্পিক্সে অনুষ্ঠিত হওয়া বেশকিছু খেলাকে বাদও দেওয়া হয়েছে। এবারের অলিম্পিক্স গেমস তাই আগেরবারের তুলনায় কিছুটা আলাদা। সবমিলিয়ে, ৩২ ধরনের খেলার আয়োজন থাকছে এবারের প্যারিস অলিম্পিক্সের আসরে।

Latest Videos

প্রথমেই আসা যাক ব্রেকিং-এর কথায়। এবারই প্রথম অলিম্পিক্সে হবে এই খেলাটি। ব্রেকিং বাস্তবে ব্রেক ড্যান্সেরই একটি ক্রীড়া রূপ। গত ২০১৮ সালের বুয়েনস এয়ার্সে আয়োজিত যুব অলিম্পিক্সে প্রথম অন্তর্ভুক্ত করা হয় এই খেলাটিকে। মূল অলিম্পিক্সে অবশ্য এবারই প্রথম হতে চলেছে এই ইভেন্টটি। যদিও আগামী ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে জায়গা পায়নি ব্রেকিং।

পুরুষ এবং মহিলা বিভাগ মিলিয়ে বিভিন্ন দেশ থেকে মোট ১৬ জন করে অংশগ্রহণ করবেন এই খেলায়। প্রথমে হবে রাউন্ড রবিন লিগ। তারপর হবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং মেডেল রাউন্ডের খেলা। মোট ৯ জন বিচারকের সামনে পারফর্ম করতে হবে প্রত্যেক ক্রীড়াবিদকে। কিন্তু কোন গান বা মিউজ়িকের সঙ্গে নাচতে হবে, তা আগে থেকে জানতে পারবেন না প্রতিযোগীরা। নতুন এই খেলায় আমেরিকা, কানাডা, জাপান লিথুয়ানিয়া এবং ফ্রান্স লড়াইতে থাকবে বলেই আশা করা হচ্ছে।

এবার কথা বলব কায়াক ক্রশ নিয়ে। জলের এই খেলায় একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন মোট চারজন প্রতিযোগী। পুরুষ এবং মহিলা, দুটি বিভাগই থাকছে এই খেলায়। সোনার পদকের মূল দাবিদার হতে পারে ব্রিটেন এবং অস্ট্রেলিয়া। তবে পদকের লড়াইতে থাকবে ইতালি, ফ্রান্স, চিন এবং আমেরিকার মতো দেশগুলিও।

এছাড়াও এমন চারটি খেলা রয়েছে, যা দ্বিতীয়বার অনুষ্ঠিত হবে। তার মধ্যে রয়েছে সার্ফিং। প্রথমবার এই খেলাটি হয়েছিল গত টোকিও অলিম্পিক্সে। এবার প্যারিসের আয়োজকেরাও এই খেলাকে তালিকায় রেখেছেন। তবে অলিম্পিক্সের মূল শহরে হবে না সার্ফিং খেলা। প্যারিস থেকে ৯০০০ কিলোমিটার দূরের তাহিতি দ্বীপে এই ইভেন্টটি অনুষ্ঠিত হবে। সার্ফিংয়ে সোনা জয়ের মূল লড়াই হতে পারে আমেরিকা এবং ব্রাজিলের মধ্যে।

অন্যদিকে, স্কেটবোর্ডিং খেলাটি টোকিও গেমসের মতো প্যারিসেও হবে। দ্বিতীয়বার অলিম্পিক্সে অনুষ্ঠিত হবে এই খেলাটি। প্যারিসের রাস্তা এবং একটি পার্কে হবে এই ইভেন্ট। এই খেলায় পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই সোনার পদকের দাবিদার জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়া।

স্পোর্টস ক্লাইম্বিং খেলাটিও দ্বিতীয়বারের জন্য দেখা যাবে অলিম্পিক্সের মঞ্চে। সার্ফিং এবং স্কেটবোর্ডিংয়ের মতো স্পোর্টস ক্লাইম্বিংও প্রথম দেখা গেছিল টোকিও অলিম্পিক্সে। তবে এবার এই প্রতিযোগিতা আরও কঠিন হতে চলেছে। দুটি বিভাগে খেলা হবে। একটি স্পিড ইভেন্ট এবং দ্বিতীয়টি কম্বাইন্ড ইভেন্ট।

৩X৩ বাস্কেটবল খেলা হচ্ছে সেই ১৯৩৬ সাল থেকে। কিন্তু দীর্ঘদিন ক্রীড়াতালিকায় জায়গা পায়নি এই ৩X৩ বাস্কেটবল। কিন্তু ফ্রান্সের অলিম্পিক্স আয়োজকেরা এই খেলাটিকে রেখেছেন। প্রতিটি দলে তিনজন করে খেলোয়াড় থাকবেন। আর এই খেলায় পদকের লড়াইতে থাকতে পারেন লাটভিয়া, আমেরিকা, সার্বিয়া, চিন এবং ফ্রান্সের প্রতিযোগীরা।

অন্যদিকে, সাতটি খেলায় এসেছে পরিবর্তন। অলিম্পিক্সে আর্টিস্টিক সাঁতার খেলাটি নতুন নয়। এতদিন পর্যন্ত এই খেলা ছিল শুধুমাত্র মহিলাদের জন্য। তবে প্যারিসে খেলবেন পুরুষেরাও। বলা যেতে পারে, অলিম্পিক্সে প্রথমবার পুরুষদের আর্টিস্টিক সাঁতার অনুষ্ঠিত হবে। সেইসঙ্গে, মহিলাদের একটি বিভাগ যুক্ত হয়েছে বক্সিংয়ে। আবার পুরুষদের একটি বিভাগ এবার থাকছে না।

এই বছর নতুন দুটি ইভেন্ট যুক্ত হবে সেলিংয়েও। এদিকে শুটিং-এ মিক্সড টিম ট্র্যাপ ইভেন্টের বদলে প্যারিসে হবে মিক্সড টিম স্কেট ইভেন্ট। প্যারিস অলিম্পিক্সে পরিবর্তন হয়েছে ভারোত্তোলনেও। মোট ১৪টি ওজন (দেহের) বিভাগে লড়াই হয়েছে টোকিও অলিম্পিক্স পর্যন্ত। প্যারিসে হবে ১০টি ওজন বিভাগের লড়াই।

এতদিন পুরুষ এবং মহিলা বিভাগের ১২টি করে ভলিবল দলকে দুটি বিভাগে ভাগ করে খেলা হত। গ্রুপ পর্বে তাদের পাঁচটি করে ম্যাচ খেলতে হত। কিন্তু এবার ১২টি দলকে ভাগ করা হবে তিনটি গ্রুপে। অর্থাৎ, প্রথম রাউন্ডে তিনটি করে ম্যাচ খেলতে হবে প্রতিটি দলকে।

অন্যদিকে, অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিবর্তন হয়েছে অ্যাথলেটিক্সের কিছু ট্র্যাক ইভেন্টে। যেমন ২০০ থেকে ১৫০০ মিটার দূরত্বের সব দৌড়ের ইভেন্টে এবার প্রথম থাকছে রিপেচেজ রাউন্ড। যে সমস্ত অ্যাথলিট হিটে হেরে যাবেন, তারা সেমিফাইনালে ওঠার জন্য দ্বিতীয় একটি সুযোগ পাবেন। এছাড়াও অ্যাথলেটিক্সে পুরুষদের ৫০ কিলোমিটার হাঁটার ইভেন্ট দেখা যাবে না এবার। তার পরিবর্তে হবে ম্যারাথন মিক্সড রিলে। এটিও কার্যত একটি হাঁটার প্রতিযোগিতাই।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
Aniket Mahato Health Update | অনিকেতের শারীরিক অবস্থা কেমন? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
Asianet News Bangla Live: কৃষ্ণনগর কাণ্ডে বড় আপডেট, দেখুন সরাসরি