বাজারে এল এম এস ধোনির সংস্থার তৈরি করা ড্রোন 'ড্রোনি', কী কী বিশেষ বৈষিষ্ট্য রয়েছে এতে

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি রবিবার লঞ্চ করলেন  প্রথম ভারতে তৈরী ড্রোন।এটি তৈরি করেছে চেন্নাইভিত্তিক এক স্টার্ট আপ কোম্পানি গরুর এরোস্পেস।  
 

Bhaswati Mukherjee | Published : Oct 10, 2022 11:33 AM IST / Updated: Oct 10 2022, 05:31 PM IST

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি রবিবার লঞ্চ করলেন  প্রথম ভারতে তৈরী ড্রোন।  চেন্নাইভিত্তিক এক স্টার্ট আপ কোম্পানি গরুর এরোস্পেস ভারতে প্রথম ড্রোনে তৈরী করার [পরিকল্পনা করেছিল অনেকদিন আগে থেকেই।  অবশেষে রবিবার বাজারে তারা নিয়ে এলো এই ড্রোনটি। তারা এই ড্রোনটির নাম দিয়েছেন "দ্রোণী ".

চেন্নাই সুপার কিংসের আইকন এইবছরের  জুন মাসে বিনিয়োগ ক্যরেছিলেন ওই কোম্পানিতে।  পরবর্তীকালে কোম্পানির মার্কেটিং কৌশলীদের আবেদনে তিনিই হয়ে ওঠেন ওই ফার্মের ব্র্যান্ড অ্যাম্বাসাডর।  ধোনি ওই কোম্পানির সাথে অফিসিয়ালি সংযুক্ত হবার আগে একটি সাংবাদিক বৈঠকে বলেন,"আমি গরুড় অ্যারোস্পেসের অংশ হতে পেরে আনন্দিত এবং তাদের অফার করা অনন্য ড্রোন সমাধানগুলির সঙ্গে  তাদের ব্যবসায়িক বৃদ্ধি দেখার জন্য আমি উন্মুখ,"

গরুড় এরোস্পেসের প্রায় ৪০০ টি দ্রোণ ও ৫০০ টি পাইলট আছে. এরা  বিশেষত ঘোষণা , জনসাধারণ বিতরণ পরিষেবা,সৌর প্যানেল পরিষ্কার, শিল্প পাইপলাইন পরিদর্শন, কৃষি কীটনাশক স্প্রে, ম্যাপিং এবং জরিপ প্রভৃতি সংক্রান্ত সমস্যাগুলির সমাধানের জন্য ব্যবহৃত হয়। এগুলি ছাড়াও ড্রোন সংক্রান্ত অন্যান্য সমস্যাগুলির সমাধানেও গরুর এরোস্পেস সিদ্ধহস্ত। 

রবিবার হয়ে গেলো ভারতীয় ড্রোন "দ্রোণীর " আনুষ্ঠানিক লঞ্চ। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ধোনি বলেন , যে ২০২০ র লোকডাউনে তিনি কৃষিতে  আগ্রহ দেখতে শুরু করেছিলেন।অবশ্য  ২০১১ র বিশ্বকাপ জয়ের পর থেকেই তিনি  কৃষিকাজে ড্রোনের ব্যবহার আবশ্যিকতা অনুভব করেছিলেন। অবশেষে সেই সমস্যার সোমনাধন করতেই গিয়েই তার গরুর এরোস্পেসের সঙ্গে জড়িয়ে পড়া।  

'দ্রোনি' ড্রোন সম্পর্কে কিছু অজানা তথ্য 

গরুড় অ্যারোস্পেসের প্রতিষ্ঠাতা এবং সিইও অগ্নিশ্বর জয়প্রকাশের মতে, 'দ্রোনি', একটি কোয়াডকপ্টার কনজিউমার ক্যামেরা ড্রোন, বিভিন্ন ধরনের নজরদারির জন্য ব্যবহার করা যেতে পারে।

প্রযুক্তি এবং নির্মাণের ক্ষেত্রে, 'দ্রোনি' কার্যকর, মসৃণ এবং চমৎকার মানের। পণ্যটি 2022 সালের শেষ নাগাদ পাওয়া যাবে। ফার্মটি এখনও এর দাম সম্পর্কে  এবং এর বৈশিষ্ট্য সম্পর্কে  বিশদ কিছু জানাননি। 

জয়প্রকাশ যোগ করেছেন, "মেক ইন ইন্ডিয়া ড্রোন সরবরাহ করার মাধ্যমে, আমরা আশা করি যে শুধুমাত্র ড্রোনের চাহিদার জন্য আত্মনির্ভর হয়ে উঠব না বরং উন্নত মানের, নিরাপদ এবং সুরক্ষিত ড্রোন এবং ড্রোন-ভিত্তিক সমাধানের কেন্দ্র হিসাবে ভারতকে বিশ্ব মানচিত্রে স্থান দেব।"

জয়প্রকাশ মে মাসের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে একটি খোলা চিঠিতে বলেছিলেন যে তার প্রশাসনের প্রগতিশীল নীতি না থাকলে, ভারতীয় ড্রোন ইকোসিস্টেমের অগ্রগতির কারণ হতে পারবে না  তিনি উল্লেখ করেছেন যে তার কোম্পানি 30টি বিভিন্ন ধরণের ড্রোন তৈরি করে এবং 45টি স্বতন্ত্র পরিষেবা প্রদান করে।

ভারতীয় ড্রোন অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন উইং কমান্ডার আনন্দ কুমার দাসের মতে, প্ল্যাটফর্মটি ড্রোন সেক্টরের প্রচারে এবং বৃদ্ধিকে উৎসাহিত করবে  উল্লেখযোগ্যভাবে।

"আমি এমন একটি প্ল্যাটফর্মে পরিবেশন করতে পেরে অত্যন্ত আনন্দিত যেখানে শিল্পের স্টেকহোল্ডাররা ড্রোন শিল্প সম্পর্কে অন্তর্দৃষ্টি অর্জনের জন্য সংযোগ স্থাপন করে এবং গরুড় অ্যারোস্পেসের সাথে গ্লোবাল ড্রোন এক্সপো আয়োজন করতে পেরে খুশি," ধোনি বলেন। 

এছাড়াও, একটি নতুন "কিসান ড্রোন"  কৃষি শিল্পের উদ্দেশ্যে, বিশেষত স্প্রে করার জন্য, ব্যবহৃত হবে..   চেন্নাইয়ের ওই  অনুষ্ঠানে চালু করে দেখা হয়েছে ড্রোনটি । এই ড্রোনের ব্যাটারি শক্তি এটিকে প্রতিদিন 30 একর জমিতে কৃষি কীটনাশক স্প্রে করতে সাহায্য করবে।  

আরও পড়ুন দারুণ অফার! তিন দিন ধরে বিনামূল্যে চালাতে পারবেন এই স্কুটার, একবার চার্জে চলবে ১৬৫ কিমি

আরও পড়ুন দেশীয় প্রযুক্তিতে তৈরি বায়ুসেনার হেলিকপ্টার ‘প্রচণ্ড’

Read more Articles on
Share this article
click me!