৫৪টি চিনা অ্যাপ ব্যান করল ভারত সরকার, বাতিল হল মোট ২২৪টি অ্যাপ

টেলিকম মন্ত্রকের এক আধিকারিক বলেছেন, ‘৫৪টি চিনা অ্যাপকে ব্লক করা হয়েছে। প্লে স্টোর-এর (Play Store) মধ্যে আর সেগুলো ভারতে অ্যাকসেস করা যাবে না।’ জানা গিয়েছে, ২০২০ সাল থেকে মোট তিনবার অ্যাপ ব্যান করা হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে।

Sayanita Chakraborty | Published : Feb 14, 2022 5:21 AM IST / Updated: Feb 14 2022, 11:25 AM IST

ফের খবরে চিনা অ্যাপ। ভারতে নিষিদ্ধ হল একগুচ্ছ অ্যাপ (Apps)। প্রায় ৫৪টি চিনা অ্যাপ বন্ধ করল মোদি সরকার (Modi Government)। রবিবার এমনই তথ্য প্রকাশ করা হয়েছে টেলিকম মন্ত্রকের পক্ষ থেকে। তবে, ঠিক কোন কোন অ্যাপ বন্ধ করা হয়েছে তা এখনই পরিষ্কার নয় কারও কাছে। টেলিকম মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ‘৫৪টি চিনা অ্যাপকে ব্লক করা হয়েছে। প্লে স্টোর-এর (Play Store) মধ্যে আর সেগুলো ভারতে অ্যাকসেস করা যাবে না।’ 

ভারতীয়দের গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার জন্য একাধিক অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার (India Government)। এই অ্যাপগুলোর মধ্যে কয়েকটি টেনসেন্ট, আলিবাবা এবং গেমিং ফার্ম NetEase- এর মতো বৃহৎ চিনা প্রযুক্তি সংস্থাগুলোর সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। এদিকে এই প্রথম নয়। ২০২০ থেকে দেশে একাধিক চিনা অ্যাপ (Apps) নিষিদ্ধ হচ্ছে।  জানা গিয়েছে, ২০২০ সাল থেকে মোট তিনবার অ্যাপ ব্যান করা হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে। ২০০০ এর ৬৯এ আইন কাজে লাগিয়ে অ্যাপ ব্যান করা হয়। এখনও পর্যন্ত প্রায় ২২৪টি অ্যাপ সম্পূর্ণ ব্যান (Ban) করা হয়েছে। যার মধ্যে আছে Tiktok Helo, UC News, UC Browser, MI Community, WeChat, Shareit, ES File Explorer-এর মতো একাধিক অ্যাপ। 

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, আইটি আইনের ধারা ৬৯এ আইনকে কাজে লাগিয়ে একাধিক অ্যাপ বন্ধ করা হয়েছে। সাময়িক ভাবে প্লে স্টোরে (Play Store) নির্দিষ্ট কয়টি অ্যাপের অ্যাক্সেস বন্ধ করা হয়েছে। টেলিকম মন্ত্রকের এক আধিকারিক অধিকর্তা জানান, ‘টেনসেন্ট এবং আলিবাবার স্টেবলের অনেক অ্যাপ মালিকানা লুকানোর জন্য হাত বদল করেছে। এগুলো হংকং কিংবা সিঙ্গাপুরের মতো দেশগুলোর বাইরেও হোস্ট করা হচ্ছে, তবে ডেটা শেষ পর্যন্ত চিনের সার্ভারগুলোতে চলে যাচ্ছে।’ এই কারণেই ফের ব্যান (Ban) করা হল আরও ৫৪টি অ্যাপ। জানা গিয়েছে ২০২০ সালে যে অ্যাপগুলো ব্যান হয়েছিল তার মধ্যে কয়েকটি অ্যাপ ক্লোন করে ফিরে এসেছিল। এবার ব্যান হওয়া ৫৪টি অ্যাপের (Apps) মধ্যে রয়েছে সেগুলোও। 
এদিকে বিশ্বের বিভিন্ন দেশে এখনও জনপ্রিয় অ্যাপগুলোর মধ্যে একটি টিকটক (TikTok)। এই অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রেও ব্যান করার দাবি তুলেছিলেন ডোনাল ট্রাম। এদিকে ভারতে অ্যাপটি ব্যান হলেও বার বার তা ফিরে এসেছে। 

আরও পড়ুন: থমকে গিয়েছে এয়ারটেলের ইন্টারনেট পরিষেবা, ৩ হাজারের বেশী অভিযোগ জমা

আরও পড়ুন: ভূ ভারতে যা নেই, এবার সেটাই করে দেখানোর প্রচেষ্টা ভারতীয় রেলের

আরও পড়ুন: ক্ষণিকের জন্য বিশ্বজুড়ে টুইটার বিভ্রাট, ফাঁড়া কেটেছে অল্প সময়ে
 

 

Share this article
click me!