সংবাদ পরিবেশনে বিপ্লব, ভারতে প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে উপস্থাপনা

বিভিন্ন পেশার ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। এবার টেলিভিশনে সংবাদ উপস্থাপনার ক্ষেত্রেও কাজে লাগানো হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি।

Soumya Gangully | Published : Jul 10, 2023 4:21 AM IST / Updated: Jul 10 2023, 10:45 AM IST

ওড়িশার প্রথম বেসরকারি স্যাটেলাইট নিউজ চ্যানেল ওড়িশা টিভি এবার সংবাদ পরিবেশনে বিপ্লব আনল। ভারতে প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে কোনও সংবাদ পরিবেশন করা হল। লিসা নামে এই নিউজ অ্যাঙ্কর ইতিহাস গড়ল। রবিবার ভুবনেশ্বরে প্রথমবার সংবাদ উপস্থাপনা করে লিসা। এ প্রসঙ্গে ওটিভি-র ম্যানেজিং ডিরেক্টর জাগি মঙ্গত পাণ্ডা বলেছেন, ‘এমন একটা সময় ছিল যখন কম্পিউটারকে অত্যাশ্চর্য বস্তু বলে মনে করা হত। কিন্তু এখন সময় বদলে গিয়েছে। এখন মানুষের বেশিরভাগ সময়ই কাটে ইন্টারনেট ব্যবহার করে। সেই কারণে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ওটিভি ওড়িশার প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপককে প্রকাশ্যে আনল। টেলিভিশন সাংবাদিকতার ক্ষেত্রে ২৫ বছর পূর্ণ করার পর এবার নতুন মাইল ফলক স্থাপন করল ওটিভি। টেলিভিশনে উপস্থাপনার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সবে শুরু হয়েছে। সেই কারণে কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট সংবাদ উপস্থাপক লিসা অনেক নতুন নজির গড়তে চলেছে। ফ্রি-টু-এয়ার আঞ্চলিক টেলিভিশন উপস্থাপনার ক্ষেত্রে লিসাই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট উপস্থাপক। একইভাবে লিসাই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট ওড়িয়া সংবাদ উপস্থাপক।’

ওটিভি-র পক্ষ থেকে জানানো হয়েছে, 'লিসাকে আগামী দিনে ওড়িয়ায় আরও দক্ষ করে তোলার চেষ্টা চালানো হচ্ছে। টেলিভিশনের পাশাপাশি ফেসবুক, ইনস্টাগ্রাম, ট্যুইটার-সহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও দেখা যাবে লিসাকে।'

 

 

একাধিক ভাষায় কথা বলতে পারে লিসা। তবে সে আপাতত ওড়িয়া ও ইংরাজিতেই খবর পরিবেশন করছে। তার সংবাদ পরিবেশন দেখে অন্যান্য উপস্থাপকদের সঙ্গে পার্থক্য বোঝা কঠিন। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে সংবাদ পরিবেশনার ক্ষেত্রে কম্পিউটারের মাধ্যমে মডেল তৈরি করা হয়। এই উপস্থাপক যাতে স্বাভাবিকভাবে কথা বলতে পারে, সেই ব্যবস্থা করা হয়। শরীরি ভাষা যাতে স্বাভাবিক হয়, প্রযুক্তির সাহায্যে সেটাও নিশ্চিত করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা থাকায় সংবাদ পরিবেশনে দক্ষতার অভাব নেই। একইসঙ্গে আবেগও দেখা যায়। কিছু ক্ষেত্রে দর্শকদের প্রশ্নের উত্তরও দিতে দেখা যাচ্ছে এই ধরনের উপস্থাপকদের। ফলে সংবাদ পরিবেশনের ধারণাই বদলে যাচ্ছে। ২৪ ঘণ্টা ধরে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট উপস্থাপকদের। ভবিষ্যতে আরও নানা ধরনের ব্যবহার দেখা যেতে পারে।

দর্শকরা কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট উপস্থাপককে ভালোভাবেই গ্রহণ করছেন। ফলে ভবিষ্যতে ভারতের অন্যান্য সংবাদমাধ্যমও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে পারে। এর ফলে ভারতে সংবাদ পরিবেশনের ছবি সম্পূর্ণ বদলে যেতে পারে।

আরও পড়ুন-

ফেসবুকের নতুন অ্যাপ মেটার 'থ্রেডস' শুরুতেই ঝড় তুলেছে, মাস্কের টুইটারে বাড়ছে বিপত্তি

প্রাপ্ত বয়স্কদের বিনোদনমূলক অ্যাপ বিক্রির জন্য আনছে চিঙ্গারি , কড়া জবাব দিল টিকটকের প্রতিদ্বন্দ্বী

North India Floods: প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি উত্তর ভারতে, প্রাকৃতিক দুর্যোগের বলি ১৯

Share this article
click me!