সাবধান! আইআরসিটিসি থেকে আয়কর রিটার্ন, নতুন নতুন ভাবে হচ্ছে মাথা চাড়া দিচ্ছে সাইবার ক্রাইম!

ডিজিটাল জালিয়াতি বৃদ্ধির প্রেক্ষাপটে, কুইক হিল টেকনোলজিস ব্যবহারকারীদের সতর্ক করেছে যে সাইবার অপরাধীরা তাদের প্রতারণার জন্য নতুন নতুন কৌশল অবলম্বন করছে।

deblina dey | Published : Oct 7, 2024 8:58 AM IST

18

ডিজিটাল জালিয়াতি বৃদ্ধির প্রেক্ষাপটে, বিশ্বব্যাপী সাইবার সুরক্ষা প্রতিষ্ঠান কুইক হিল টেকনোলজিস একটি রিপোর্ট প্রকাশ করেছে যাতে বর্তমানে প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য হুমকিস্বরূপ বিভিন্ন সাইবার জালিয়াতির কথা বলা হয়েছে। কুইক হিল জানিয়েছে যে সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের প্রতারণার জন্য নতুন নতুন কৌশল অবলম্বন করছে।

28

সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের ক্ষতিকারক APK ফাইল ডাউনলোড করতে প্রলুব্ধ করে এবং এর মাধ্যমে তাদের প্রতারণা করে। এই ধরনের জালিয়াতিতে প্রায়শই "শুধুমাত্র আজকের জন্য অফার" বা "আজই শেষ দিন!" এর মতো তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেওয়ার মতো বার্তা ব্যবহার করা হয়। তারা "এখনই রেজিস্টার করুন এবং ডলারের পুরষ্কার জিতুন" এর মতো আকর্ষণীয় পুরষ্কারের প্রলোভনও দেখায়। অথবা "আপনার অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। পুনরায় সক্রিয় করতে KYC আপডেট করুন" এর মতো বার্তা পাঠায়।

38

এই ধরনের বার্তাগুলিতে থাকা লিঙ্কে ক্লিক করলে আর্থিক ক্ষতি, ব্যক্তিগত তথ্য চুরি এবং জাল ব্যাংকিং লেনদেনের মতো ঝুঁকি থাকে। এমনকি তারা নির্দিষ্ট ডিভাইসটি তাদের নিয়ন্ত্রণে নিয়ে ব্ল্যাকমেল করার চেষ্টাও করতে পারে।

48

দীপাবলি, দশেরা, ক্রিসমাসের মতো গুরুত্বপূর্ণ উৎসবের সময় ক্রেতাদের লক্ষ্য করে সাইবার ক্রাইম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে কুইক হিল। "shoop.xyz", "shop.com" এর মতো জনপ্রিয় শপিং ওয়েবসাইটের মতো জাল ডোমেন তৈরি করে প্রতারণা করা হয়।

58

সাইবার অপরাধীরা হোয়াটসঅ্যাপ, এসএমএস এবং ইমেলের মাধ্যমে ক্ষতিকারক লিঙ্ক পাঠায় এবং বিশেষ পুরষ্কারের প্রলোভন দেখিয়ে লিঙ্কে ক্লিক করতে বলে। প্রায়শই এই ক্ষতিকারক লিঙ্কগুলি সংক্ষিপ্ত URL হিসেবে থাকে।

জালিয়াতরা একটি মিথ্যা জরুরি পরিস্থিতি তৈরি করে এবং ডিজিটাল ব্যবহারকারীদের তাদের "বিশেষ উৎসবের উপহার" সম্পর্কে তথ্য তাদের বন্ধুদের সাথে শেয়ার করতে উৎসাহিত করে।

68

জালিয়াতরা ই-কমার্স গ্রাহকদের লক্ষ্য করে পুরষ্কার জেতার মিথ্যা বার্তা পাঠায়। "প্রিয় গ্রাহক! আপনি জিতেছেন..." এর মতো বার্তা SMS, ইমেল বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে পাঠিয়ে ব্যক্তিগত তথ্য চুরি করার চেষ্টা করে।

78

ক্ষতিকারক QR কোড পাঠিয়েও জালিয়াতি করা হয়। QR কোড স্ক্যান করার সময়, এটি কোনও সমস্যা বলে মনে নাও হতে পারে। তবে এতে এমন লিঙ্ক থাকতে পারে যা ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য জাল ওয়েবসাইটে নিয়ে যেতে পারে। কিছু ক্ষেত্রে, এই QR কোড স্ক্যান করার ফলে ব্যবহারকারীর ডিজিটাল ডিভাইসে ম্যালওয়্যার ইনস্টল হতে পারে।

88

আয়কর বিভাগের নামে নতুন জালিয়াতি চলছে। কর ফেরত পাওয়ার কথা বলে যোগাযোগ করা হয়। টাকা ফেরত পেতে অ্যাকাউন্টের তথ্য আপডেট করার জন্য জোর দেওয়া হয়। প্রায়শই "আপনার আয়কর রিফান্ড অনুমোদিত হয়েছে। আপনার অ্যাকাউন্ট নম্বর যাচাই করুন" এরকম এসএমএস বা ইমেল পাঠানো হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos