আমেরিকার বিমানবন্দরে চালু হচ্ছে 5G, পরিষেবায় সমস্যার আশঙ্কায় উড়ান বাতিল Air India-র

সংস্থার তরফে জানানো হয়েছে, আমেরিকায় ৫জি নেটওয়ার্ক পরিষেবা স্থাপন করা হবে। এই রোলআউটের সময়টুকু বিমান চলাচলের ক্ষেত্রে সমস্যা হতে পারে। সেই কারণেই সংস্থার তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 2:00 PM IST / Updated: Jan 19 2022, 07:47 PM IST

বুধবার থেকে আমেরিকার (America) বিমানবন্দরগুলিতে (Airport) চালু হচ্ছে ৫জি ইন্টারনেট (5G communication) পরিষেবা। এর জেরে ভারত থেকে আমেরিকাগামী বেশ কিছু উড়ান বাতিল ও কিছু স্থগিত করেছে এয়ার ইন্ডিয়া (Air India)। সংস্থার তরফে জানানো হয়েছে,মার্কিন যুক্তরাষ্ট্রগামী কিছু বিমান (Flight) বাতিল বা কিছু বিমানের সময় পরিবর্তন করা হয়েছে। যেসব বিমান বাতিল করা হয়েছে টুইট (Tweet) করে তার তালিকা প্রকাশ করেছে এয়ার ইন্ডিয়া। 

সংস্থার তরফে টুইট করে জানানো হয়েছে, আমেরিকায় ৫জি নেটওয়ার্ক পরিষেবা স্থাপন করা হবে। এই রোলআউটের সময়টুকু বিমান চলাচলের ক্ষেত্রে সমস্যা হতে পারে। সেই কারণেই সংস্থার তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে এই সমস্যা অবশ্যই সাময়িক বলেও জানানো হয়েছে। আর এই বিষয়ে কোনও আপডেট থাকলে তা শীঘ্রই যাত্রীদের (Passenger) কাছে পৌঁছে দেওয়া হবে। 

 

 

তবে শুধুমাত্র এয়ার ইন্ডিয়াই নয় আমেরিকায় উড়ান পরিষেবা স্থগিত রেখেছে এমিরেটস, অল নিপন এয়ারওয়েজ, জাপান এয়ারলাইন্সের মতো সংস্থাও। আশঙ্কা করা হচ্ছে, ৫জি পরিষেবা বিমানের মূল নিরাপত্তা ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ৫জি পরিষেবার জন্য খারাপ আবহাওয়ায় অবতরণের সময় ব্যবহৃত সংবেদনশীল নেভিগেশন সরঞ্জামগুলির ক্ষতি হতে পারে। ফলে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্তের পথে হাঁটছে বিমান সংস্থাগুলি। 

আরও পড়ুন- কী কারণে প্রজাতন্ত্র দিবস পালিত হয় ২৬ জানুয়ারি, কোভিডে কড়া নিয়মবিধি কেন্দ্রে

দুবাইয়ের বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন জানিয়েছে যে এটি শিকাগো এবং সান ফ্রান্সিসকো-সহ বেশ কয়েকটি আমেরিকার শহরে উড়ান স্থগিত রাখবে। পাশাপাশি কোরিয়ান বিমান সংস্থাগুলিও জানিয়েছে যে, তাদের ৭৭৭ এবং ৭৪৭-৮ বিমানগুলি ৫জি পরিষেবার জন্য প্রভাবিত হয়েছে এবং বিমানগুলির রুট পরিবর্তন করছে।

আরও পড়ুন- চিনের জন্য কড়া মার্কিনি দাওয়াই, গুয়ামে এল ইউএসএস নেভাডা

মার্কিন বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) আগেই জানিয়েছিল যে, ৫জি ইন্টারফেসের কারণে, বিমানের রেডিও অল্টিমিটার ইঞ্জিন এবং ব্রেকিং সিস্টেমকে প্রভাবিত করতে পারে। যার ফলে এটি ল্যান্ডিং মোডে প্রবেশ করতে পারে না। তার ফলে সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে পারে। সেই কারণেই কয়েকটা দিন আমেরিকাগামী বিমান বাতিল ও বিমানের সময় পরিবর্তন করেছে একাধিক দেশ। 

আরও পড়ুন- বিদেশের মাটিতে পালিত হল 'থাইপুসম', জানেন কি এই হিন্দু উৎসব সম্পর্কে

যদিও ইউনাইটেড এয়ারলাইন্সের (United Airlines) তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে সরকারের ৫জি নেটওয়ার্ক পরিষেবা স্থাপনের বিষয়টি উড়ান পরিষেবায় একটা বড় প্রভাব ফেলবে। এর জন্য সমস্যায় পড়বেন আমেরিকার ১.২৫ মিলিয়ন যাত্রী। এছাড়াও সমস্যায় পড়বে প্রায় ১৫ হাজার বিমান এমনকী অত্যাবশ্যকীয় পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রেও সমস্যা দেখা দেবে। এর জেরে করোনা পরিস্থিতির মধ্যে দেখা দিতে পারে সঙ্কট। ফলে যতটা দ্রুত সম্ভব ৫জি পরিষেবা স্থাপন করে বিমান চলাচল স্বাভাবিক করার জন্য বাইডেন প্রশাসনকে অনুরোধ করা হয়েছে।

Share this article
click me!