সুস্থ থাকতে পাতে রাখুন প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার, দেখে নিন

  • পাকস্থলীতে রয়েছে হাজার হাজার কোটি ব্যাকটিরিয়া
  • এগুলি হজমশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • এর ফলে সুস্থ থাকে আমাদের শরীর
  • অনিয়মিত জীবনযাপনের জন্য এই ব্যাকটিরিয়ার ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে

deblina dey | Published : Aug 10, 2019 6:19 AM IST / Updated: Aug 10 2019, 01:00 PM IST

আমাদের পাকস্থলীতে রয়েছে হাজার হাজার কোটি ব্যাকটিরিয়া। যার মধ্যে রয়েছে বেশ কিছু উপকারী ব্যাকটেরিয়াও। এই আনুবীক্ষণিক উপকারী ব্যাকটিরিয়াগুলি আমাদের হজমশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর ফলে সুস্থ থাকে আমাদের শরীর। ৩০ থেকে ৪০ শতাংশ রোগ প্রতিরোধক ক্ষমতা থাকে আমাদের পৌষ্টিকতন্ত্রে। তবে অনিয়মিত জীবনযাপনের জন্য এই ব্যাকটিরিয়ার ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের হজমশক্তিও। তাই আমাদের প্রত্যেক দিন প্রোবায়োটিকসমৃদ্ধ খাবার খাওয়া উচিৎ।
সহজ কথায় জেনে নিই, প্রোবায়োটিক হল বিশেষ এক প্রকার ফাইবার, যা অন্ত্র বা কোলনের মধ্যের উপকারী ব্যাকটেরিয়াকে পুষ্টি প্রদান করে। এগুলো পরিপাকতন্ত্রের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়া অনিয়ন্ত্রিত ওজন বৃদ্ধি প্রতিরোধ করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়। ইনসুলিনের সংবেদনশীলতার উন্নতি ঘটায় এবং গ্লুকোজ নিয়ন্ত্রণ সাহায্য করে। একইসঙ্গে হরমোনের ভারসাম্যও বজায় রাখে। এবার জেনে নেওয়া যাক এই প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারগুলি কি কি-
কলার মধ্যের বেশি পরিমাণে ফাইবার থাকে। যে পাকা কলা সামান্য সবুজ রঙ থাকে তাতে প্রোবায়োটিক বেশী থাকে
 এবং এটাকে দই কিংবা ওটসমিলের মতন হোল-গ্রেন ব্রেকফাস্ট সিরিয়ালের সাথে দিলে ফাইবারের পরিমাণ বেড়ে যায়। পাকা কলা সামান্য সবুজ রঙের হয় এবং প্রিবায়োটিক বেশি থাকে। এছাড়াও রয়েছে হোল ওটস, কাঁচা রসুন, কাঁচা পেঁয়াজ, ভুট্টা-বাজরা, বার্লি  ইত্যাদিতে প্রচুর পরিমানে প্রিবায়োটিক থাকে যা স্বাস্থের পক্ষে বিশেষ পক্ষে বিশেষ উপযোগী।

"

Share this article
click me!