'ওদের' আঙুলেই আটকে শেষবেলার ভোটের তুরপের তাস, হন্যে হয়ে 'ভোটব্যাঙ্ক' দের বাড়ী ফেরানোই এখন মূল লক্ষ্য

  • ওদের উপর এখন নির্ভর করছে ভোট কারবারি
  • যে কোন মুহুর্তে ভাগ্য দেবতা উল্টে যেতে পারে প্রার্থীদের
  • ওদের' পোশাকি নাম 'ঠিকা শ্রমিক' বা 'পরিযায়ী শ্রমিক
  • জামাই আদর করে ওদের বাইরে থেকে ঘরে ফেরানোর হিড়িক
     

Asianet News Bangla | Published : Apr 25, 2021 9:43 AM IST / Updated: Apr 25 2021, 03:14 PM IST

'ওদের' আঙুলের চাপেই এখন নির্ভর করছে ভোট কারবারি ডান থেকে বাম ,গেরুয়ার জেতা কিংবা হারার চূড়ান্ত ফলাফল। যে কোন মুহুর্তে ভাগ্য দেবতা উল্টে যেতে পারে ভোট প্রার্থীদের।আর 'ওদের' পোশাকি নাম 'ঠিকা শ্রমিক' বা 'পরিযায়ী শ্রমিক'। উৎসব কিংবা পরবে নিজের তগিদে ঘরে ফেরা, আর ভোট এলেই একেবারে উল্টো ছবি তাদের জামাই আদর করে বাইরে থেকে ঘরে ফেরানোর হিড়িক পড়ে রাজৈতিক নেতাদের । স্বাভাবিক ভাবেই  সীমান্তবর্তী পরিযায়ী শ্রমিক অধ্যুষিত মুর্শিদাবাদ জেলার পরিযায়ী শ্রমিকদের পোয়া বারো হয় বাড়ি ফেরার আনন্দে।সেক্ষেত্রে এই জেলার একটা বড় অংশের ভোট ব্যাংকের পরিযায়ী শ্রমিক পেটের টানে রাজ্য ছাড়িয়ে ভিন রাজ্য থেকে শুরু করে দেশের অন্যান্য প্রান্তে কর্মরত থাকেন।তাদের ঘরে ফিরিয়ে আনতেই এখন পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা করে চলছে জোড় কদমে শেষ মুহূর্তের প্রস্তুতি। 

আরও পড়ুন- করোনার কোপে রাজ্যের আরো এক প্রার্থীর মৃত্যু, এবার প্রাণ হারালেন খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিংহ

প্রতিবছর নিয়ম করে পড়বের টানে  এক বার কিংবা দুবার ভিড় করে বাড়ি ফেরেন জেলার পরিযায়ী শ্রমিকরা । কিন্তু এর মধ্যে ভোট পড়লে তাদের খুশির অন্ত থাকেনা । সে যদি বিধানসভা ভোট হয় তো শ্রমিকদের আবার কদর বাড়ে। আসা যাওয়ার খরচ তো বটেই রীতি মতো দাম দর বাড়তে থাকে বিদেশে চড়িয়ে ছিটিয়ে থাকা শ্রমিকদের । কারন জামাই আদর করে যে দল তাদের ভোটের দিন হাজির করতে পারবে ভোট যে তাদের পাতেই পড়বে ।তাই ভোটের মুহূর্ত এগিয়ে এলেই শ্রমিকদের খোঁজ খবর শুরু হয় কে কোথায় আছে কতো জন আছে ।তার পর শুরু হয় দাম দর। দাম দর ঠিক হলে খুব গোপনে সেই শ্রমিকদের আনতে লোক পাঠান হয় । তারাই দলে দলে দেশে ফেরানোর কাজ করেন শ্রমিকদের । আর রাজ্যের বাইরে থাকা শ্রমিকদের জন্য নিদৃস্ট সময়ের আগেই কুরিয়ার করে  পাঠিয়ে দেওয়া হয় টিকিট। এবার মুর্শিদাবাদ জেলায় বাকি দুই দফা ভোটে বাজিমাত করতে ভিন রাজ্যে কর্মরত থাকা পরিযায়ী শ্রমিক দের নিজেদের পক্ষে ভোট দান করানোর জন্য এখন জোর কদমে টানাপোড়েন শুরু হয়ে গিয়েছে শাসক দল থেকে শুরু করে বিরোধী বাম, কংগ্রেস বিজেপি সব পক্ষের মধ্যেই।

আরও পড়ুন- সাড়ে চার বছর ধরে আইসিইউ-তেই বাস রাজশ্রী-র, অথচ এখন সে কোভিড আক্রান্ত, কাঠগড়ায় সিএমআরআই .

অন্যদিকে নেতাদের খরচে বাড়তি পাওনা হিসেবে শেষ পর্যন্ত আপন জনদের কাছে ফেরা যাবে কিনা তাই নিয়ে পরিযায়ী শ্রমিকদের মধ্যেও শুরু হয়েছে মানসিক দ্বন্দ্ব । তাই ভোট নিয়েও তাদের উৎসাহ নেই বলেই জানা গিয়েছে ।এমনই এক ডোমকল এর পরিযায়ী শ্রমিক পরিবারের  সদস্য আসাদুল শেখ বলেন,"অন্যবারের মত এবার আরো বেশি করে আমাদের পরিবারের সদস্যদের বাড়ি ফিরিয়ে আনার জন্য সব রাজনৈতিক দলের নেতারা প্রতিদিন বাড়ির সামনে হন্যে হয়ে হাজির হচ্ছে।লক্ষ্য একটাই যেন আমরা পরিবারের সদস্যদের বাইরে থেকে ফিরিয়ে এনে তাদের খুশি করতে ভোট দিই"। এ ব্যাপারে তৃণমূল কংগ্রেসের জেলা নেতা অশোক দাস বলেন,"পরিযায়ী শ্রমিকদের মধ্যে একটা বড় অংশের সমর্থক আমাদের দলের রয়েছে। ফলে তারা ও তাদের পরিবারের সদস্যরা শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকবেন এটা নিশ্চিত"। অন্যদিকে অধীর চৌধুরীর রাজনৈতিক সচিব তথা জেলা কংগ্রেস মুখপাত্র জয়ন্ত দাস বলেন,"এই জেলা কংগ্রেস এর ফলে পরিযায়ী শ্রমিক শুধু নয় সাধারণ মানুষ সকলেই এবারের ভোটে আমাদের প্রার্থীদের বিপুল ভোটে জয়ী করাবে এ নিয়ে কোনো সংশয় নেই"।

Share this article
click me!