রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

  • নীল জলাশয়ে ভেসে বেড়াচ্ছে পরিযায়ী পাখি দল 
  • জলাশয়ে আছে রুই, কাতলা, গ্র্যাসকার্প, বাঁশপাতি 
  • সিরকাবাদ হয়ে গেলে মনটা বেশি রঙীণ হয়ে উঠবে 
  • শিমুল-পলাশে ঘেরা পুরুলিয়ার অন্যতম শৃঙ্গটি গজাবুরু 
     

Asianet News Bangla | Published : Jun 13, 2021 9:19 AM IST / Updated: Jun 13 2021, 03:02 PM IST

'লাল পাহাড়ির দেশে যা', কলকাতা পেরিয়ে আসানসোল হয়ে পুরুলিয়া পথে পাড়ি দিতে গিয়ে অবশ্যই আঞ্চলিক গানগুলি মন রাঙিয়ে দেবে। তবে অবশ্যই বর্ষাকাল যদি আপনার প্রিয় হয় এবং যদি না ঠান্ডা লাগার সমস্যা থাকে, তাহলে পুরুলিয়ার পাহাড়ে হারিয়ে যেতে ভীষণই মন চাইবে।

 

আরও পড়ুন, কমছে কোভিড, লকডাউন নিয়ে সোমবার সিদ্ধান্ত জানাতে পারে নবান্ন, কী কী ছাড় দিতে পারেন মমতা 

 


কংসাবতী নদীর উত্তরে অবস্থিত পুরুলিয়া শহরের এই জনপদের আগে সকলে মানভূম নগর বলে চিনত। কংক্রিটের শহর পেরিয়ে সিরকাবাদ যেনও এক অপরূপ সৌন্দর্যে ভরা। এখানে বলে রাখা ভাল, বাগমুন্ডি দিয়েও যাওয়া যায় অযোধ্যা পাহাড়ে। তবে সিরকাবাদ হয়ে গেলে মনটা বেশি রঙীণ হয়ে উঠবে। শিমুল-পলাশে আদৃত গভীর জঙ্গলে ঘেরা পুরুলিয়ার অন্যতম উঁচু শৃঙ্গটি হল গজাবুরু। পাহাড়ের সান্নিধ্য, আদিবাসীদের রঙীন মাটির ঘর আর পাখি মন ভরিয়ে রাখবে আপনার। উল্লেখ্য, এখানে কয়রাবেড়া বাঁধের জলাশয়ের পাশেই গড়ে উঠেছে কয়রাবেড়া ইকো অ্যাডভেঞ্চার রিসর্ট। 

আরও দেখুন, চড়তে হবে না ট্রেন, হুশ করে হারিয়ে যেতে ঘুরে আসুন কলকাতার এই ঠিকানায়  

 

 


পাহাড়ে ঘেরা নীল জলাশয়ে ভেসে বেড়াচ্ছে অবিরত পরিযায়ী পাখি দল। জলাশয়ে দিকে তাঁকালেই দেখবেন, রুই, কাতলা, কালবোস, গ্র্যাসকার্প, বাঁশপাতি,মাগুর, শোল অসংখ্য মাছ। রয়েছে সবজি এবং নানা রকম বাহারি ফুলের গাছ। আম, জাম, কাঁঠাল, পেয়ারা, বেদানা, কুল, কমলালেবু, আহুর, লিচু নাশপাতি, বাতাবি লেবু-কী নেই এখানে। পাবেন দেখা দারুচিনি-তেজপাতার গাছেরও। পুরুলিয়ার সর্বোচ্চ শৃঙ্গের নাম গোর্গাবুরু । এর উচ্চতা ২৮০৫ ফুট।

আরও দেখুন, আজই বেরিয়ে পড়ুন, মন ভাল করে ফিরুন, রইল কলকাতার সেরা রেস্তোরার হদিশ 

 


রাজ্যে এই মুহূর্তে কোভিড সংক্রমণ অনেকটাই কমে এসেছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের এই পুরুলিয়া জেলাতেই সবচেয়ে কম সংক্রমণ। শনিবারের স্বাস্থ্য ভবনের করোনা বুলেটিন অনুযায়ী,রাজ্যে একদিনে মৃত ৮১  জন এবং সংক্রমণ ৪ হাজার ২৮৬ জন। এবং এর মধ্যে পুরুলিয়া একদিনে আক্রান্ত হয়েছেন ৯ জন। এদিকে এই পরিস্থিতিতে ১৫ জুনের পরে নিয়ন্ত্রন বিধি নিয়ে রাজ্য প্রশাসন কী সিন্ধান্ত নেবে তা নিয়ে জল্পনা চলছে সমাজের ভিন্ন স্তরে। প্রশাসনের খবর, এ বিষয়ে সোমবার সিদ্ধান্ত জানাতে পারে রাজ্য সরকার। তাই যদি বর্ষাকাল আপনার পছন্দের হয়, আর চান পাহাড়ে কোলে হারিয়ে যেতে, তাহলে কাছে-পিঠের মধ্যে ২-৩ দিনের অন্যতম ভ্রমণ হতে চলেছে আপনার জন্য পুরুলিয়া। 
 

 আরও দেখুন, কলকাতার কাছেই 'হাওয়া বদল'-র সেরা ঠিকানা, মনের মানুষের সঙ্গে কাটান অন্যতম মুহূর্ত  

Share this article
click me!