তাজপুর সমুদ্র বন্দরের প্রতিপক্ষকে জোর টক্কর, চড়া দাম হাঁকাল আদানি গ্রুপ

নাম গোপন রাখার স্বার্থে এই সরকারি আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে,  মোট রাজস্বের প্রায় ০.২৫ শতাংশ শেয়ারের প্রস্তাব দিয়েছে আদানিরা।

Saborni Mitra | Published : Mar 26, 2022 2:41 PM IST

বর্ধমানের রাইসের মিলের পর এবার আদানি গ্রুপের (Adani Group) টার্গেট  তাজপুর বন্দর (Tajpur Port)। তাজপুরে গভীর সমুদ্র বন্দর তৈরি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। আর সেই প্রকল্পের জন্য সবথেকে বেশি দর হাঁকাল আদানি গ্রুপ। জোরদার টক্কর হল জেএসডব্লিউ (JSW) গ্রুপের সঙ্গে। 

APSEZ ও সজ্জন জিন্দালদের নেতৃত্বাধীন JSW গ্রুপ - এই দুটি সংস্থাই তাজপুর বন্দরের জন্য আর্থিক বিজ রাউন্ডে অংশ নিয়েছিল। যদিও সেখানে আরও বন্দর ও লজিস্টিক  সংস্থা ছিল যারা পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ৭ হাজার কোটি টাকার প্রকল্পে কাজ করার জন্য প্রাথমিক আগ্রহ প্রকাশ করেছিল। 

নাম গোপন রাখার স্বার্থে এই সরকারি আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে,  মোট রাজস্বের প্রায় ০.২৫ শতাংশ শেয়ারের প্রস্তাব দিয়েছে আদানিরা। সেখানে জেএসডাব্লু দিয়েছে ০.২৩ শতাংশ। আদানিদের প্রস্তাব অনুযায়ী পরবর্তীকালে সেই শেযার চার শকাংশ হয়ে যাবে। তবে তার জন্য ৯৯ বছরের শর্ত আরোপ করা হয়েছে। 

ওয়েস্টবেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভলেপমেন্ট কর্পোরেশন এই টেন্ডার ডেকেছিল। টেন্ডারের মূল্য বিড বুধবার দরদাতাদের উপস্থিতিতে খোলা হয়েছিল। সেখানে এপিএসইজেড ও জেএসডাব্লু দুই সংস্থাই শীর্ষ স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

আদানি গ্রুপের দরপত্র রাজ্যের মন্ত্রিসভার কাছে পাশ করা হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভার অনুমোদন পেলেই আদানি পোর্টের হাতে চলে যাবে তাজপুর সমুদ্র বন্দর। গতবছরই ডিসেম্বর মাসে আচমকাই নবান্নে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন আদানি গ্রুপের প্রধান গৌতম আদানি। সেই সময় সেখানে উপস্থিত ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। গৌতম আদানি নিজেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর সাক্ষাৎকারের কথা জানিয়েছিলেন। তাজপুর বন্দরে আদানিচা চড়া দর হাঁকার পরই আদানি পোর্টের শেয়ারের দাম বেড়েছে। বাজার বন্ধের সময় ন্যাশালান স্টক এক্সচেঞ্জে প্রতিটি শেয়ারের দাম ১.৩ শতাংশ থেকে বেড়ে ৭৪৩.২৫ টাকা হয়েছে। 

অন্যদিকে মহানদী মাইনস অ্যান্ড মিনারেলস প্রাইভেট লিমিটেড ও এমপি ন্যাচারাল রিসোর্সেস প্রাইভেট লিমিটেড কোম্পানির সম্পূর্ণ মালিকানাধীন সাবসিডিয়ারি সম্প্রতি মনোনীতদের দ্বারা আমন্ত্রিত দরপত্রে অংশগ্রহণ করেছিল। এছাড়াই কয়লা মন্ত্রক, ভারত সরকারও টেন্ডারদাতা হিসেবে সেখানে ছিল। 

অশুভ শক্তি থেকে নাকি মুক্তি দেয় কর্পূর থেকে লবঙ্গ, কী বলছে জ্যোতিষশাস্ত্র

দ্যা কাশ্মীর ফাইলস-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রীর 'সমকামী' মন্তব্য, অভিযোগ দায়ের মহারাষ্ট্রে

ওষুধের মূল্যবৃদ্ধিতে কেন্দ্রের অনুমতি, এপ্রিল থেকে সাধারণ মানুষের সমস্যা বাড়িয়ে দাম বাড়ছে এগুলির

Share this article
click me!