বাংলার হাত ধরে দেশের সবচেয়ে আধুনিকতম মেট্রো কোচ পাচ্ছে পুনে

বাংলার শিল্প সংস্থা টিটাগড় ওয়াগন বানাবে পুণে মেট্রোর কোচ। আর তা বানানো হবে উত্তরপাড়ায়। চলতি বছর থেকেই শুরু হতে চলেছে কাজ।
 

Web Desk - ANB | Published : Jun 4, 2022 7:37 AM IST

এবার দেশের সবচেয়ে আধুনিক মেট্রো বাংলার হাত ধরে পেতে চলেছে মহারাষ্ট্র। পুণে মেট্রো আগামী দিনে দেশের সবচেয়ে আধুনিক মেট্রো হতে চলেছে। আর এই আধুনিকতম মেট্রো টি  বানানোর দায়িত্ব পেলো বাংলা। বাংলার শিল্প সংস্থা টিটাগড় ওয়াগন বানাবে পুণে মেট্রোর কোচ যা উত্তর পাড়ায় বানানো আরম্ভ হবে। চলতি বছর থেকেই শুরু হবে এর কাজ। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়, ইতালিয়ান প্রযুক্তির সঙ্গে ভারতীয় প্রযুক্তির মেলবন্ধনে প্রথম রেল বানানো শুরু হতে চলেছে এখানেই। যার জেরে উৎসাহিত বাংলা ও শিল্পমহল।

এই কোচ ফ্যাক্টরি নিয়ে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, তিনি নিজেই জানিয়েছেন উত্তরপাড়ার কাছে তৈরি হচ্ছে কোচ। তিনি আরো জানান যে এই সব শিল্প ঘিরে কর্মসংস্থান হবে এ রাজ্যের ছেলে মেয়েদের, নতুন চাকরি হবে ওই এলাকার ও এই রাজ্যের ছেলে-মেয়েদের। অনেকেই আবার বলেছেন পরিবহণ ইঞ্জিনিয়ারিং সেক্টরে পুণে মেট্রো একটি মাইলফলক হতে চলেছে আত্মনির্ভর ভারত হওয়ার। ইতিমধ্যেই পুণে মেট্রো নিয়ে কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রক ঘোষণা করে করেছে খবর টি, ২০২১ সালের জুন মাসে তাই পুণে মেট্রোর জন্যে প্রথম ৩টি ট্রেন সেট এসে পৌছে গিয়েছে ভারতে। টিটাগড় ওয়াগনের  ইটালির কারখানায় বানানো হচ্ছে এই আধুনিমতম মেট্রো কোচগুলি। সেখান থেকেই এগি ভারতে এসে পৌঁছবে।

আরও পড়ুন- অগ্নিমূল্য বাজার দর, জামাই আপ্যায়ন হবে কি করে? মাথায় হাত বাঙালির

আরও পড়ুন- সাড়ে চার দিনে পঁচাত্তর কিমি রাস্তা, গিনেস বুকেও উঠতে পারে নাম এই শহরের

আরও পড়ুন- গুগল-ডুডলে সত্যেন্দ্রনাথকে শ্রদ্ধা, 'বোস' আজকের দিনেই আইনস্টাইনকে পাঠান কোয়ান্টামের বিখ্যাত তত্ত্বগুগল-ডুডলে সত্যেন্দ্রনাথকে শ্রদ্ধা, 'বোস' আজকের দিনেই আইনস্টাইনকে পাঠান কোয়ান্টামের বিখ্যাত তত্ত্ব

সংস্থা সূত্রে জানানো হয় যে দেশে এর আগে এমন আধুনিক প্রযুক্তিনির্ভর সুদৃশ্য কোচ আগে বানানো হয়নি। প্রতিটি কোচ হতে চলেছে অ্যালুমিনিয়ামের। যা সাধারণ মেট্রো কোচের চেয়ে প্রায় ৫ টন হালকা হতে চলেছে। এই কোচ  হবে ইকো ফ্রেন্ডলি বা পরিবেশ বান্ধব লো কার্বন ফুট প্রিন্ট। সংস্থা সূত্রে দাবি, এই কোচ চালু হলে বিদ্যুৎ খরচ অনেক কম হবে। পুরো পদ্ধতি তেই ইতালিয়ান প্রযুক্তি ব্যবহার করে বানানো হচ্ছে।  যাত্রী দের সুবিধার্তে কোচগুলির ভেতরে জায়গা অনেকটাই বেশি থাকছে ফলে ভিড়ে ঠাসাঠাসি কম হবে, এবং থাকছে বেশ বড় জানলা। হ্যান্ডেল রয়েছে সুবিধাজনক উচ্চতায়।

কেন্দ্রীয় নগরায়ন মন্ত্রকের সচিব দূর্গা শঙ্কর মিশ্র ইতিমধ্যেই জানিয়েছেন, "প্রথম ৩টি ট্রেন সেট ইতালি থেকে আসলেও, বাকি সব ট্রেন তৈরি করা হবে ভারতেই। আর সেই কাজ করবে বাংলার সংস্থা টিটাগড় ওয়াগন।"  তিনি এও বলেন "পুণে মেট্রোর জন্যে প্রয়োজন মোট ১০২টি কোচ। তিনটি করে কোচ নিয়ে একটা করে ট্রেন সেট বানানো হবে। প্রতিটি কোচই হবে অত্যন্ত আধুনিক মানের"। 

Share this article
click me!