দিল্লি যাওয়ার আগেই পেগাসাস ইস্যুতে তদন্ত কমিশন গঠন মুখ্যমন্ত্রী মমতার, তীব্র কটাক্ষ অমিত মালব্যর

দিল্লি যাওয়ার আগেই নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়ে দিয়েছেন রাজ্য ফোনে আড়ি পাতার ঘটনায় দুই সদস্যের তদন্ত কমিশন গঠন করেছে। 

Saborni Mitra | Published : Jul 26, 2021 10:55 AM IST

পেগাসাস ইস্যুতে তদন্ত কমিশন গঠন করেছে রাজ্য সরকার। দিল্লি যাওয়ার আগেই কেন্দ্রীয় সরকারেকে চরম বার্তা দিয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছে ফোনে আড়ি পাতাকাণ্ডে দুই সদস্যের কমিশন গঠন করা হয়েছে। একজন সদস্য হলেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক এমবি লকুর আর অপরজন হলেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধানবিচারপতি জ্যোর্তিময় ভট্টাচার্য। পশ্চিমবঙ্গের কোনও বাসিন্দাদের মোবাইল ফোনে অবৈধভাবে হ্যাকিং, ট্র্যাকিং রেকর্ডিং করা হয়েছে কিনা- সেই ঘটনার তদন্ত করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি যাওয়ার আগে সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করেন। সেখানেই তিনি জানিয়েছেন, 'ফোনে আড়ি পাতার ঘটনায় রাজ্য সরকার তদন্ত কমিশন গঠন করেছে। মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ও হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি দায়িত্বে থাকছেন। এনকোয়্যারি অ্যাক্ট (১৯৫২)-র আওতায় এই কমিশন গঠন করা হয়েছে।'

ইয়েদুরাপ্পার অকাল প্রস্থান, কংগ্রেসের সামনে বদলা নেওয়ার সোনার সুযোগ
মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন দেশের সাংবাদিক থেকে শুরু করে রাজনৈতিক নেতা, সমাজকর্মী, শিল্পপতিদের ফোনে আড়িপাতার ঘটনা সামনে এসেছে। পেগাসাস ইস্যুতে সাংসদের বাদল অধিবেশনে তৃণমূল কংগ্রেস বিক্ষোভও দেখিয়েছে। তিনি আরও বলেন তৃণমূল কংগ্রেস নেতারা ভেবেছিলেন কেন্দ্রীয় সরকার এই বিষয়ে পদক্ষেপ করবে। কিন্তু মোদী সরকার এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। বিরোধী রাজনৈতিক দলগুলির দাবি মানা হচ্ছে না বলেও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ করেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য যারা পেগাসাস ইস্যুতে প্রথম কমিশন গঠন করেছে।' বাকি রাজ্যগুলিএই এই বিষয়ে এগিয়ে আসবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

মমতা বন্দ্যোপাধ্যায়কে বহিরাগত বলার অভিযোগ, KLO নেতার বিরুদ্ধে UAPA ধারায় মামলা দায়ের

পেগাসাস ইস্যুতে প্রথম থেকেই সুর চড়াচ্ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ ছিল তাঁর আর ভোট কুশলী প্রশান্ত কিশোরের ফোনের কথা হ্যাক করা হয়েছে। তিনি প্রয়োজনীয় কথা বলতে পারছেন না বলেও অভিযোগ করেছিলেন। ২১ জুলাইয়ের মঞ্চ থেকে এই বিষয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপও দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসও পেগাসাস ইস্যুতে লাগাতার সংসদে প্রতিবাদ জানিয়ে যাচ্ছে। 

ধেয়ে আসছে টাইফুন নেপারতা, করোনার পর টোকিও অলিম্পিক্সের সামনে নতুন বিপদ

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পেগাসাস ইস্যুতে তদন্ত কমিশন গঠন করার  তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেপির মুখপাত্র অমিত মালব্য। তিনি রীতিমত কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, 'আমরা অবাক হচ্ছি, মমতা বন্দ্যোপাধ্যায় পেগাসাস ইস্যুতে তদন্ত কমিশন গঠন করেছেন।' কোন বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা। অমিত মালব্য বলেন, ভোট পরবর্তী হিংসা আর করোনাভাইরাস কেলেঙ্কারি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যদি এজাতীয় পদক্ষেপ করতেন তাহলে ভালো হত। 

পেগাসাস ইস্যুতে জাতীয় ও আন্তর্জাতিক স্তরের বেশ কয়েকটি সংবাদ মাধ্যম একের পর এক গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে ইজরায়েলের এনএসও-র তৈরি পেগাসাস সফটওয়্যারের মাধ্যমে দেশের শীর্ষ স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, শিল্পপতি, সাংবাদিকদের ফোন হ্যাক করা হয়েছে। পেগাসাস ইস্যুতে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলেও অভিযোগ বিরোধীদের। যদিএ এই সফটওয়্যার কেনা হয়েছে কি হয়নি তা নিয়ে কোনও মন্তব্য করেনি কেন্দ্রীয় সরকার। 
 

Share this article
click me!