Murshidabad Agriculture: টানা বৃষ্টি-কুয়াশায় মুর্শিদাবাদ জুড়ে চাষে ব্যাপক ক্ষতি

পূর্বাভাস অনুযায়ী, শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টি হলে ফসল ও শাক সব্জির বেশি ক্ষতি হবে।

Parna Sengupta | Published : Jan 24, 2022 10:48 AM IST

টানা দুই দিন ধরে চলতে থাকা বৃষ্টি আর পশ্চিমী ঝঞ্ঝা, বজ্রপাত ও কুয়াশার (continuous rains and fog) জেরে বিপর্যস্ত মুর্শিদাবাদ (Murshidabad)। জেলার বিস্তীর্ণ এলাকায় সবজি ও ফসল চাষের ব্যাপক ক্ষতিতে (Extensive damage to crops) কপালে চিন্তার ভাঁজ পড়েছে কৃষক থেকে শুরু করে কৃষি দফতরের কর্তাদের। সোমবার দিনের শুরু থেকেই আকাশের মুখ ভার। রবি মরশুমে বিভিন্ন ডালশস্য, সর্ষে ও বিভিন্ন শাক-সব্জি মাঠে ফলে আছে। ফলে এই বৃষ্টিপাতে ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলেই দাবি করেন চাষিরা। 

বিশেষ করে সর্ষে, ছোলা, পেঁয়াজ, ফুলকপি, বাঁধাকপি, আলু, মসুর ডাল, খেসারির ডালের ফলনে প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। পূর্বাভাস অনুযায়ী, শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টি হলে ফসল ও শাক সব্জির বেশি ক্ষতি হবে। সোমবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জেলায় ভারী বৃষ্টিপাত দেখা দেয়। ইতিমধ্যে কৃষকদের সতর্কবার্তা দেওয়া শুরু করেছে কৃষিদপ্তর। মোট সাতটি বিষয় উল্লেখ করে গত সপ্তাহের মাঝামাঝি একটি নির্দেশিকাও জারি হয়েছে। 

এর আগেও প্রাকৃতিক দুর্যোগের জন্য আগে ভাগে জেলার কৃষকদের সতর্কবার্তা দেওয়া হয়েছিল। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী উত্তর-দক্ষিণ বরাবর সমুদ্রপৃষ্ঠ ২.১ কিলোমিটার উচ্চতায় বিহার থেকে উড়িষ্যা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার প্রভাবে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হবে এবং দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী তিন দিন বৃষ্টিপাত হবে। 

আরও পড়ুন, জলপাইগুড়িতে পাখি শিকার করার অভিযোগে গ্রেফতার ৪, পলাতক দুইজনের খোঁজে বনবিভাগ

মুর্শিদাবাদ জেলার মুখ্য কৃষি আধিকারিক তাপস কুমার কুন্ডু বলেন, শীতের এই বৃষ্টিতে যাতে জেলার কৃষকদের ফসলের যাতে ক্ষতি না হয়, সেই কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বৃষ্টিতে সবরকম চাষে ক্ষতি হবে। বিশেষ করে সর্ষে, পেঁয়াজ, ফুলকপি, বাঁধাকপি, আলু, ছোলা ও অন্যান্য সব্জি চাষে ব্যাপক প্রভাব পড়বে। যে সমস্ত গাছে এখনও ফুল আছে, ভারী বৃষ্টি হলে সেসব ঝরে পড়ার সম্ভাবনা আছে। ফলে কৃষকরা সমস্যায় পড়বেন। আমরা পুরো বিষয়ের উপর নজর রেখে চলেছি"। 

আরও পড়ুন, Doctors on Wheel: দুয়ারে মিলতে চলেছে এবার 'ডক্টরস অন হুইলস' পরিষেবা, নয়া উদ্য়োগ অভিষেকের

রেজিনগরের কৃষক জিসান আলী, মাসাদুল শেখ বলেন, এই পরিস্থিতিতে মাঠে এখন ভরা ফসল। শিলাবৃষ্টি হলে কোনও রক্ষা নেই। এমনিতেই বৃষ্টির জেরে ফুলকপি ও বাঁধাকপি ফেটে যাবে। বৃষ্টি হলেই ছোলা, সর্ষে, মসুর ডালের ফুল ঝরে গেলে ফলন হবে না"। ডোমকলের কৃষি কর্মাধ্যক্ষ বলেন, ভারী বৃষ্টি হলে আলুর চাষে ক্ষতি হবে। মাঠের অনেক জায়গায় সর্ষে গাছে সবেমাত্র ফুল এসেছে। সেগুলি ঝরে পড়তে শুরু করেছে। আরও ভারী বৃষ্টি বা শিলাবৃষ্টি হলে ক্ষতির মাত্রা প্রচন্ড বেড়ে যাবে। পুরো বিষয়টি রাজ্য কৃষি দপ্তরের নজরে আনা হয়েছে"।

Share this article
click me!