জমির ফসল খাচ্ছে পঙ্গপাল, চাষের জমি বাঁচাতে হাতিয়ার 'সৌর আলোক ফাঁদ'

  • জমির ফসল খেয়ে ফেলছে পঙ্গপাল
  • নিমেষের মধ্যে শেষ হয়েছে জমির ফসল
  • পশ্চিমবঙ্গে পঙ্গপাল থেকে ফসল বাঁচাতে হাতিয়ার
  • কৃষকদের হাতে এল সৌর আলোক ফাঁদ

Asianet News Bangla | Published : Oct 5, 2020 8:48 PM IST / Updated: Oct 06 2020, 02:21 AM IST

উত্তম দত্ত, হুগলি-খারিফ শস্যের সময় উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে পঙ্গপালের তাণ্ডব দেখেছে গোটা দেশ। মরু অঞ্চলের বসবাসকারী বড় আকারের ঘাস ফড়িং সমতল হানা দিয়ে জমির ফসল নষ্ট করেছে। নিমেষের মধ্যে নষ্ট করেছে জমির ফসল। আচমকা অজানা কীটের হামলায় দিশেহারা অবস্থা হয়েছিল চাষিদের। ঢাক-ঢোল মাইক বাজিয়ে পঙ্গপালের বিশাল দলকে তাড়ানোর চেষ্টা করেছিলেন কৃষকরা। যদিও পশ্চিমবঙ্গে কৃষি জমির উপর পঙ্গপালের হানার খবর এখনও পর্যন্ত নেই। তবুও আগাম সতর্কতায় অভিনব উদ্য়োগ নিল রাজ্য সরকার।

আরও পড়ুন-বন দফতরের গোপন অভিযান, হাতির দাঁত সহ শিলিগুড়িতে গ্রেফতার মহিলা

তাছাড়া, জমির ফসলের উপর কীট পতঙ্গের রোগ নিয়ন্ত্রণ করতে কীটনাশকের প্রয়োগ করা হয়ে থাকে। যা কিনা জমি থেকে ওঠা সেই কডষি পণ্য মানুষের খাদ্যভাসে ক্ষতিকর প্রভাব ফেলে। এই অবস্থায় অভিনব উদ্য়োগ নিল রাজ্য কডষি দফতর। পঙ্গপাল পা কীটপতঙ্গ থেকে জমির ফসল বাঁচাতে কৃষকদের হাতে এল 'সৌর আলোক ফাঁদ'। জমি ফসলে পোকার আক্রমণ রুখতে এই বিশেষ যন্ত্র ব্যবহার করতে পারেন কৃষকরা।

আরও পড়ুন-'রাজনৈতিক গিমিক নয়, পাহাড়ে চাই স্থায়ী সমাধান', গোর্খাল্যান্ড নিয়ে বললেন জীবেশ সরকারের

 'সৌর আলোক ফাঁদ' হল একটি অত্যাধুনিক যন্ত্র। চাষ জমিতে এই যন্ত্র রেখে দিলে সেখান থেকে বের হওয়া আলোক রশ্মি ফাঁদে আকৃষ্ট হয়ে পড়বে পোকা মাকড়। সেই ফাঁদে আটকে মারা যাবে কীট পতঙ্গগুলি। শুধু তাই নয়, এই যন্ত্র ব্যবহার করার জন্য আলাদা টাকা খরচ করতে হবে না চাষিদের। সূর্যের আলোতেই আপনাআপনি চার্জ হয়ে যাবে এই যন্ত্রটি।

আরও পড়ুন-নৌ-সেনায় শক্তিবৃদ্ধি ভারতের, মিশাইল এবং ট্রর্পেডো দুই ভাবে হামলা চালাতে সক্ষম'SMART'

হুগলির গোঘাটে 'সৌর আলোক ফাঁদ' যন্ত্রটি কুড়ি জন কৃষকের হাতে তুলে দেওয়া হয়। একটি প্রদর্শনীর আয়োজনও করা হয় এগ্রিকালচার টেকনোলজি ও ম্যানেজমেন্ট এজেন্সির পক্ষ থেকে। পোকা মাকড়ের হাত থেকে জমির ফসল বাঁচাতে কৃষকরা এই যন্ত্র পেয়ে খুবই খুশি।

Share this article
click me!