'নমিনেটেড লোকেদের বিল আটকানোর অধিকার নেই', হাওড়া-বালি বিল নিয়ে রাজ্যপালকে কটাক্ষ ফিরহাদের

আটকে রয়েছে হাওড়া পুরনিগম ও বালি পুরসভার নির্বাচন। রাজ্যপাল হাওড়া পুরনিগম (সংশোধনী) বিল ২০২১-এ সই করতে না চাওয়ায় সেখানে নির্বাচনী বিজ্ঞপ্তি প্রকাশে জটিলতা দেখা দিয়েছে। এনিয়ে রাজ্যপালকে কটাক্ষ করেছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। 

Web Desk - ANB | Published : Feb 3, 2022 11:13 AM IST

২০১৫ সালে বালি পুরসভাকে (Bally Municipality) যুক্ত করা হয়েছিল হাওড়া পুরনিগমের (Howrah Municipal Corporation) সঙ্গে। কিন্তু, ফের বালিকে হাওড়া থেকে বের করতে চায় রাজ্য সরকার (State Government)। আর তা নিয়ে হাওড়া পুরনিগম (সংশোধনী) বিল ২০২১ শীতকালীন অধিবেশনে (winter session) বিধানসভায় পাশ করানো হয়েছে। কিন্তু, সেই বিলে এখনও পর্যন্ত রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) সই করেননি। সেই কারণেই আটকে গিয়েছে হাওড়া পুরনিগম ও বালি পুরসভার নির্বাচন। এনিয়ে রাজ্যপালকে কটাক্ষ করেছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। 

আজ রাজ্যের ১০৮ পুরসভার নির্বাচনের ( Municipal ELections 2022) ভোটের দিনক্ষণ জানিয়ে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়েছে যে, একদফায় হবে ভোটগ্রহণ। ২৭ ফেব্রুয়ারি হবে ভোটগ্রহণ। এদিন থেকেই শুরু হয়ে যাবে মনোনয়ন দেওয়ার প্রক্রিয়া। আর সেই মতো আজ থেকেই সব জায়গায় লাগু হয়ে গিয়েছে নির্বাচনী আচরণ বিধি। দক্ষিণ দমদম পুরসভার ওয়ার্ড নং ২৯ কে বাদ দিয়ে বাকি সব জায়গায় ভোট হবে বলে জানিয়েছে কমিশন। আর তার সঙ্গে সঙ্গেই বিল জটে আটকে থাকায় এই মুহূর্তে বালি পুরসভার ভোটও হচ্ছে না।  

এ নিয়ে ফিরহাদ হাকিম বলেন, "বিধানসভায় যখন কোনও বিল সংখ্যাগরিষ্ঠতায় পাশ হয় তখন নমিনেটেড লোকেদের সেই বিল আটকানোর অধিকার থাকে না। উনি যদি বিল ফেরত পাঠাতেন তাহলে আবার বিল তাঁর কাছে যেত। তখন তিনি সই করতে বাধ্য হতেন। উনি বিলটিকে আটকে রেখেছেন কারণ কলকাতার মতো হাওড়াতেও একেবারে ধরাশায়ী হয়ে যাবে বিজেপি। সেটা ভালো করেই জানে শুভেন্দু। তাই বিজেপির মুখরক্ষার স্বার্থে রাজ্যপাল বিলটিকে ধরে রেখেছেন। রাজ্যপালের এটা ঠিক নয়। কারণ আমরা মানুষের প্রতিনিধি। আর বিধানসভায় যখন বিল পাশ হয়েছে তখন এর অর্থ মানুষের দ্বারাই বিলটি পাশ হয়েছে।"

উল্লেখ্য, রাজ্যে ক্ষমতায় আসার পর ২০১৫ সালে বালি পুরসভাকে হাওড়া পুরনিগমের সঙ্গে যুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী ৩৫ ওয়ার্ড বিশিষ্ট বালি পুরসভাকে ১৬টি ওয়ার্ডে পরিণত করে হাওড়া পুরনিগমের সঙ্গে জুড়ে দেওয়া হয়। কিন্তু ২০২১ সালের প্রথম দিকেই ফের বালিকে হাওড়া থেকে ভাগ করা হবে এমন একটা ইঙ্গিত পাওয়া গিয়েছিল। অবশেষে বিধানসভায় শীতকালীন অধিবেশনে হাওড়া পুরনিগম (সংশোধনী) বিল ২০২১ পাশ করানো হয়। কিন্তু, সেই বিলে এখনও পর্যন্ত রাজ্যপাল সই না করায় হাওড়া পুরনিগম ও বালি পুরসভার নির্বাচন নিয়ে তৈরি হয়েছে জটিলতা।

এদিকে কলকাতা পুরনিগমে ভোট আগেই হয়ে গিয়েছে। আর বাকি চারটি পুরনিগম বিধাননগর, আসানসোল, শিলিগুড়ি ও চন্দননগরে ভোট হবে ১২ ফেব্রুয়ারি। গণনা ১৪ ফেব্রুয়ারি। আর এর মধ্যেই এবার রাজ্যের ১০৮ পুরসভার নির্বাচনও অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে কমিশন। সকাল ৭ টা থেকে বিকেল ৫ পর্যন্ত চলবে ভোট গ্রহণ। ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। ১০ ফেব্রুয়ারি মনোনয়োন পত্রের স্কুটিনি হবে। ১২ ফেব্রুয়ারি প্রার্থী পদ প্রত্যাহারের শেষ দিন। 

Read more Articles on
Share this article
click me!