Gangasagar Mela : করোনা সঙ্কটে ভক্তদের জন্য বিশেষ ব্যবস্থা,পুন্য তরীতে আসবে গঙ্গাসাগরের গঙ্গাজল

প্রশাসনের তরফে জানানো হচ্ছে এবারের মেলায় যারা আসতে পারছেন না তাদের জন্য গঙ্গাজল পাঠাতে করা হচ্ছে বিশেষ ব্যবস্থা। নেওয়া হচ্ছে নয়া উদ্যোগ। ভক্তদের আবেগকে মাথায় রেখে এবারে পুন্য তরীর মাধ্যমে সমস্থ জেলায় পাঠিয়ে দেওয়া হবে গঙ্গাজল।

Jaydeep Das | Published : Jan 11, 2022 8:08 PM IST

করোনা কাঁটা মাথায় নিয়েই বাংলায় হচ্ছে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) । যা নিয়ে পক্ষে বিপক্ষে নানা মত থাকলেও ইতিমধ্যেই মেলার পক্ষে রায় দিয়ে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court ) । তবে এবারের করোনা উদ্বেগকে মাথায় রেখে মেলা উপলক্ষে জারি করা হয়েছে একগুচ্ছ বিধি-নিষেধ। আর সেকারণেই এবারের মেলায় দর্শনার্থীদের সংখ্যা অনেকটাই কম হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে গঙ্গাসাগর মেলা উপলক্ষ্যে(Gangasagar Mela) প্রতি বছরই দেখায় যায় পুন্যার্থীদের ঢল। রাজ্য তো বটেই দেশের নানা নানা প্রান্ত থেকে গঙ্গাসাগরে আসনে ভক্তরা। পুন্য স্নান সেরে বাড়ি ফেরেন পবিত্র গঙ্গা জল নিয়ে। কিন্তু করোনার(Coronavirus) কারণে এবার যে সমস্ত পুন্যার্থীরা গঙ্গাসাগরে আসতে পারছেন না। তাদের জন্য বিশেষ ব্যবস্থা নিতে দেখা গেল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের(South 24 Parganas District Administration) তরফে।

জেলা প্রশাসনের তরফে জানানো হচ্ছে এবারের মেলায় যারা আসতে পারছেন না তাদের জন্য গঙ্গাজল পাঠাতে করা হচ্ছে বিশেষ ব্যবস্থা। নেওয়া হচ্ছে নয়া উদ্যোগ। ভক্তদের আবেগকে মাথায় রেখে এবারে পুন্য তরীর মাধ্যমে সমস্থ জেলায় পাঠিয়ে দেওয়া হবে গঙ্গাজল। এদিনই সেই কর্সসূচির উদ্বোধন করতে দেখা যায় দক্ষিণ ২৪ পরগনা জেলার জেলাশাসক পি উল্গানাথনকে। তাঁর সঙ্গেই উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন অতিরিক্ত জেলা শাসক সাঈদ এন। তিনিও গঙ্গাসাগর মেলার বিশেষ পর্যবেক্ষকের দায়িত্বে রয়েছেন। এছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরাকে। ছিলেন সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডলও। এছড়াও ছিলেন জিবিডি এর চেয়ারম্যান সীমন্ত কুমার মালি সহ অন্যান্যরা।

আরও পড়ুন-বাড়ছে কোভিড, সংক্রমণ ঠেকাতে মাইক্রো কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বড় রদবদল হাওড়ায়

সূত্রের খবর, গঙ্গাসাগরের মূল মন্দিরে প্রথমে রীতি মেনে গঙ্গাজল সহযোগে প্রথমে হবে পুজো। তারপর তা পুন্যতরীর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে বিভিন্ন জেলায়। এরপর সংশ্লিষ্ট জেলা গুলির সবথেকে জনপ্রিয় মন্দিরে রাখা হবে গঙ্গাসাগরের গঙ্গাজল। সেখানেও হবে পুজোপাঠ। এরপর মকর সংক্রান্তির দিনে যারা গঙ্গাসাগরের গঙ্গাজল দিয়ে পুন্যস্নান করতে চাইবেন তাদেরকে দেওয়া হবে সেই গঙ্গাজল। প্রসঙ্গত উল্লেখ্য, এবারে গঙ্গাসাগর মেলা শুরু হচ্ছে ১৪ জানুয়ারি। ওইদিন পুণ্যস্নান করবেন পুণ্যার্থীরা। তবে ১২ জানুয়ারি থেকে গঙ্গাসাগর যাত্রা শুরু হয়ে যাচ্ছে। মেলা শেষ হবে ১৬ জানুয়ারি। এদিকে এবারে করোনার কারণে অনলাইনে দেখানো হবে গঙ্গাসাগর মেলা। থাকবে ই-স্নানের ব্যবস্থাও। এমনটাই জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

Share this article
click me!